সংবাদ শিরোনাম :
সংবাদ শিরোনাম :
ঠাকুরগাঁওয়ে বালিয়াডাঙ্গীতে বাদলা ভাইরাস রোগে মরছে গরু দুশ্চিন্তায় গ্রামের মানুষ – গ্রামীন নিউজ২৪ যুক্তরাষ্ট্রে ছুরিকাঘাতে নিহত ৪ – গ্রামীন নিউজ২৪ কর্ণফুলীতে ফিশিং ট্রলারে বিস্ফোরণ, দগ্ধ ৬ – গ্রামীন নিউজ২৪ বরগুনা প্রেসক্লাব দখলের অপচেষ্টা ও হামলা মামলায় ৭ জন কারাগারে – গ্রামীন নিউজ২৪ ট্রেনের অগ্রিম টিকিট বিক্রি শুরু ৭ এপ্রিল থেকে – গ্রামীন নিউজ২৪ একনেকে ৮ হাজার কোটি টাকার ১১ প্রকল্প অনুমোদন – গ্রামীন নিউজ২৪ প্রধানমন্ত্রী শেখ হাসিনা বাংলাদেশকে বিশ্বের উন্নয়নের রোল মডেল হিসেবে সমাদৃত করেছেন পার্বত্য প্রতিমন্ত্রী – গ্রামীন নিউজ২৪ বিশ্বসুন্দরী প্রতিযোগিতায় প্রথম সৌদি নারী – গ্রামীন নিউজ২৪ প্রবাসী স্বামীকে হত্যার দায়ে স্ত্রীসহ চারজনের মৃত্যুদণ্ড – গ্রামীন নিউজ২৪ ব্রাহ্মণবাড়িয়ায় খেলতে গিয়ে একসঙ্গে ২ বোনের মৃত্যু – গ্রামীন নিউজ২৪
বিজ্ঞপ্তি :
গ্রামীন নিউজ২৪টিভি পরিবারের জন্য দেশব্যাপী প্রতিনিধি নিয়োগ চলছে। যোগ্যতা এইচ এসসি পাশ, অভিজ্ঞতাঃ ১ বৎসর, আগ্রহীরা যোগাযোগ করুন 01729188818, সিভি ইমেইল করুনঃ grameennews24tv@gmail.com। স্বল্প খরচে সাপ্তাহিক, মাসিক, বাৎসরিক চুক্তিতে আপনার প্রতিষ্ঠানের বিজ্ঞাপন দিতে যোগাযোগ করুন ০১৭২৯১৮৮৮১৮

রাজশাহী আমদানি কম, বাড়ছে পেঁয়াজ মাছ শাকসবজি ডিমের দাম – গ্রামীন নিউজ২৪

মানিক হোসেন, রাজশাহী প্রতিনিধি: / ৪৫৬ বার পঠিত
প্রকাশের সময় : শুক্রবার, ১৩ মে, ২০২২, ৯:৩৩ অপরাহ্ণ
  • Print
  • রাজশাহীর বাজারে আমদানি কমে যাওয়ায় বাড়ছে মাছ শাকসবজি ও ডিমের দাম। ক্রেতাদের বাজার সদাই যেন কিছুতেই স্বস্তি মিলছে না। সয়াবিন তেলের কারসাজির মধ্যে চাহিদা না থাকলেও সরিষার তেলের মূল্য চোখ রাঙাচ্ছে। চাল, মাংসের বাজারে মূল্যবৃদ্ধি না হলেও চিনি আটা ও মসুর ডালের মূল্য ক্রমান্বয়ে বাড়ছে। কাঁচা বাজার ঘুরে দেখা গেছে, প্রতি কেজি পেয়াজে ১০ টাকা, রসুনে, কাঁচা মরিচে ২০ টাকা বেড়েছে।

     

     

     

     

     

     

     

     

     

     

     

     

     

    শুক্রবার (১৩ মে) নগরীর সাহেব বাজার সহ কয়েকটি বাজার ঘুরে দেখা গেছে বাজারদরে মূল্যবৃদ্ধির চিত্র। সরকার দাম বেঁধে দেয়ার বোতলজাত সয়াবিন তেল ১৯৮ টাকা, খোলা তেল ১৮০ এবং পাম ওয়েল তেল ১৭০ টাকা লিটার বিক্রি হচ্ছে। ইদের আগে আটার দাম ৩২ টাকা থেকে ৩ টাকা বেড়ে ৩৫ টাকা কেজি বিক্রি হতে দেখা গেছে। সেই আটার কেজি ৩৮ টাকায় এসেছে। সরিষার তেলের চাহদা নেই তবুও খোলা সরিষার তেল ২০ টাকা বেড়ে ২২০ টাকা লিটার বিক্রি হচ্ছে। সুশিল স্টোরের বিক্রেতা রমেশ বলেন, আমরাও বলতে পারবো না সরিষার তেলের দাম বাড়ছে কেনো। সারাদিনে তো সরিষার তেলের ক্রেতা চোখে পড়েনা। সবাই সরিষার তেল খেতে চাইলেও সয়াবিনের তেলই কিনে যায়।

     

     

     

     

     

     

     

     

     

     

     

     

     

     

    কোম্পানির বোতলজাত সরিষার তেলের মধ্যে হাসান আলী ২৪০ টাকা, লাঙ্গল, জমজম ২৩০ টাকা আর রাধুনীর সরিষার তেল ২৯০ টাকা লিটার বিক্রি হচ্ছে। এখানে ২৯০ লিটার তেলের দাম কেন? কি গুনাগুনের জন্য এত বেশি মাথায় আসছে না।
    এদিকে চিনির বাজরে টাকা করে বেড়ে চিনি ৮২ টাকা এবং দেশি চিনি ৮৬ টাকা কেজি বিক্রি হচ্ছে। মোটা মসুর ডাল ১০০ টাকা ছিল এ সপ্তাহে ১০ টাকা বেড়ে ১১০ টাকায় বিক্রি হচ্ছে । চালের দোকানে মূল্যবৃদ্ধি বা কমতির অভিযোগ নেই ক্রেতা বিক্রেতাদের।

    দরগা পাড়া থেকে সাহেব বাজার মাছ কিনতে এসেছেন রহিদুল ইসলাম। তিনি বলেন, বড় মাছের মধ্যে কাতল, রুই, বোয়াল, কৈ, সিলভার, পাঙ্গাস মাছের দাম বেড়েছে। যেগুলো সাধারণ মানুষেরা খায়। তেলের সাথে কি মাছেরও সঙ্কট পড়ল?
    এদিকে মাছের দাম বৃদ্ধির কারণ জানতে চাইলে মাছ ব্যবসায়ী নুরুল ইসলাম বলেন, মাছের ডিম পাড়ার সময় এখন। পুকুরের মাছ তেমন পাওয়া যাচ্ছে না। অন্যদিকে সেলিম নামের মাছ ব্যবসায়ী বলেন, ইদের আগে ৭ থেকে ১০ হাজার কেজি মাছ রাজশাহীর বাজারে আসতো। এখন, ৪ থেকে ৫ হাজার মাছ আসছে। কারণ, মাছের আমদানি কমে গেছে চাহিদা ঠিক থাকলেও দাম বাড়ছে। এই বাজারে ১০ থেকে ১৫ গাড়ি মাছ আসতো। বায়া, আমচত্বর ও খাটাখালি বাজার যখন থেকে বসেছে তখন থেকে মাছ কম আসে এই বাজারে। মাছের দাম আরও বাড়তে পারে বলে জানান তিনি। দেখা গেছে প্রতি কেজি কাতল ৩০০ টাকা, বোয়াল ৬০০ টাকা, পাবদা ও রুই ২৮০ টাকা, কৈ ২০০ টাকা, মিড়কা ১৬০ টাকা, গুচি ৭০০ টাকা, ইলিশ ১ হাজার ৩০০ টাকা, পুঁটি ও সিলভার ২০০ টাকা, পাঙ্গাস ২৫০ টাকা, শিং ৩৫০ টাকা, বাটার মাছ ১৬০ টাকা, শোল ৫০০ টাকা, টাকি ৩০০ টাকা দরে বিক্রি হয়েছে।

     

     

     

     

     

     

     

     

     

     

     

     

     

     

    শাকসবজির বাজারে পেঁয়াজ ১০ টাকা বেড়ে ৪০ টাকা, সজনে ১০ টাকা বেড়ে ৮০ টাকা, গাজর ৪০ টাকা বেড়ে ৮০ টাকা, রসুন ও কাঁচা মরিচ ২০ টাকা বেড়ে ১০০ টাকায় বিক্রি হচ্ছে। এছাড়া আদা ৮০ টাকা, শুকনা মরিচ ৩২০ টাকা, ফুলকপি ২০ টাকা কমে ৮০ টাকা, তরই ২০ টাকা কমে ৬০ টাকা, আলু ২৫ টাকা, বেগুন ১০ টাকা কমে ৫০ টাকা কাকরোল ২০ টাকা কমে ৬০ টাকা, কচুর লতি ৬০ টাকা, শশা, ঝিঙে, মিষ্টি কমুড়া, ঢেড়স ও মুলা ৪০ টাকা, লাউ ৩০ টাকা, টমেটো ৬০ টাকা, কচু ১০০ টাকা কেজি বিক্রি হয়েছে।

    জয়নাল নামের একজন ক্রেতা শাকসবজি কিনছিলেন। তার সাথে কথা বললে তিনি বলেন, তেলের খেলা শেষ না হতেই এখন পেয়াঁজের খেলা শুরু। গত সপ্তাহে ২৫ টাকা কেজি কিনে নিয়ে গেছি। এ সপ্তাহে এসে দেখি ৪০ টাকা কেজি। তেলের মত পেয়াজেও কি তেলেসমাতি চলবে।

     

     

     

     

     

     

     

     

     

     

     

     

     

    কিছু সবজির দাম বেড়ে গেছে। বাজারের জামাল নামের বিক্রেতা বলেন, চাষীরা এখন পেয়াজ সংরক্ষণ করছে। বর্ষায় দাম বাড়লে বিক্রি করবে। বাজারে পেয়াজ আসছে কম তাই দাম বাড়ছে।
    এদিকে পুইশাক, ডাটা শাক, পাটের শাক, কচু ও কলমী শাক ২০ টাকা কেজি বিক্রি হতে দেখা গেছে। সেই সাথে তরকারি রান্না করে খাওয়া কাঁঠালের পিচ ২০ টাকায় বিক্রি হচ্ছে।

    এদিকে বাজারের মাংসের বাজার স্থির হলেও অস্থির হয়ে উঠছে ডিমের দাম। মাংসের বাজারে গরুর মাংস ৬৫০ টাকা, ছাগলের মাংস ৭০০ থেকে সাড়ে ৭০০ টাকা, খাসির মাংস ৯০০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে। গোশতের জন্য ব্রয়লার মুরগি ১৬০ টাকা, সোনালী ২৭০ টাকা, সাদা লেয়ার ২২০ থেকে ২৩০ টাকা, পাতিহাঁস ৩৫০ টাকা, রাজহাঁস ও চিনা হাঁস ৪৫০ টাকা দেশি মুরগি ৪৮০ টাকা কেজি হিসেবে বিক্রি হতে দেখা গেছে। পিচ হিসেবে কোয়েল পাখি ৩৫ থেকে ৪০ টাকা, কবুতর ১০০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে। অন্যদিকে, বাজারে মুরগির লাল ডিম হালিতে ৬ টাকা বেড়ে ৩৮ টাকা ও সাদা ডিম ৪ টাকা বেড়ে ৩৪ টাকা, হাঁসের ডিম ৪৫ টাকা, দেশি মুরগী ৬০ টাকা, কোয়ল পাখির ডিম ১০ টাকা হালি বিক্রি হচ্ছে।

    মাহফুজ নামের একজন ক্রেতা জানান, বিক্রেতারা এক ধরণের দরকষাকষি কসাইয়ের মত করছে। মুরগির মাংসের দাম কোথাও ২৫০ টাকা একই মুরগির মাংস অন্য জায়গায় ২৭০ টাকা। এ সপ্তাহে মাছ, ডিম, সরিষার তেল, ডাল, পেঁয়াজ, আটা, চিনি এবং কিছু শাকসবজির দাম বেড়েছে। রাজশাহীর বাজারগুলো মনিটরিং শুধু সয়াবিন তেলই নয় সকল দ্রব্যের দিকেই নজর রাখা সময়ের দাবি।


    এ জাতীয় আরো সংবাদ
    • আমাদের ইউটিউব পেজ ভিজিট করতে লগইন করুনঃ Grameen news24 Tv
    এক ক্লিকে বিভাগের খবর