সংবাদ শিরোনাম :
সংবাদ শিরোনাম :
ঘোড়াঘাটে গলায় ওড়না পেচিয়ে যুবকের আত্মহত্যা – গ্রামীন নিউজ২৪ ঘরে ঘরে বিদ্যুতায়নের লক্ষে সোলার হোম সিস্টেম বিতরণ – গ্রামীন নিউজ২৪ ময়মনসিংহের শম্ভুগঞ্জে ভ্যানের উপরে বিদ্যুতের তার ছিড়ে নিহত দুই – গ্রামীন নিউজ২৪ জয়পুরহাটে ডিবি পরিচয়ে ছিনতাইয়ের সময় আটক-৪ – গ্রামীন নিউজ২৪ গাজীপুরের কালীগঞ্জে অরক্ষিত রেলক্রসিংয়ে ট্রেনের ধাক্কায় পিকআপের তিন যাত্রী নিহত – গ্রামীন নিউজ২৪ রেল লাইনের উপরে গাছ ট্রেন যোগাযোগ বন্ধ – গ্রামীন নিউজ২৪ শ্যামনগরে ভ্যান শ্রমিকদের সাথে এম পি জগলুলের মতবিনিময় – গ্রামীন নিউজ২৪ এক এক করে বাড়ছে নিত্যপণ্যের দাম – গ্রামীন নিউজ২৪ পদ্মাসেতু নিয়ে প্রধানমন্ত্রীর দেয়া বক্তব্য নিয়ে ভুল ব্যাখ্যা দিচ্ছে বিএনপি- ওবায়দুল কাদের – গ্রামীন নিউজ২৪ ১০ কোটি টাকার স্বর্ণের বারসহ আটক এক – গ্রামীন নিউজ২৪
বিজ্ঞপ্তি :
গ্রামীন নিউজ২৪টিভি পরিবারের জন্য দেশব্যাপী প্রতিনিধি নিয়োগ চলছে। যোগ্যতা এইচ এসসি পাশ, অভিজ্ঞতাঃ ১ বৎসর, আগ্রহীরা যোগাযোগ করুন 01729188818, সিভি ইমেইল করুনঃ grameennews24tv@gmail.com

বাঘ আতঙ্কে শরণখোলার পাঁচ গ্রামের মানুষ – গ্রামীন নিউজ২৪

বাগেরহাট প্রতিনিধিঃ / ১২৫৯ বার পঠিত
প্রকাশের সময় : শনিবার, ১৪ মে, ২০২২, ১০:৪৫ পূর্বাহ্ন

সুন্দরবন সংলগ্ন শরণখোলার পাঁচ গ্রামের মানুষ বাঘ আতঙ্কে ভুগছে। বাঘের আক্রমণের শিকার হয়েছে গরু-মহিষ। সন্ধ্যা হলেই গ্রামের দোকান বন্ধ করে ঘরে ফিরছেন দোকানিরা। গ্রাম পুলিশ রাতে পাহারায় যেতে ভয় পাচ্ছেন। এমন অবস্থা উপজেলার দক্ষিণ রাজাপুর, উত্তর রাজাপুর, পশ্চিম রাজাপুর, ধানসাগর ও পশ্চিম বানিয়াখালী গ্রামসহ আশপাশের এলাকায়।

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

দক্ষিণ রাজাপুর, উত্তর রাজাপুর, পশ্চিম রাজাপুর ও ধানসাগর গ্রামে সরেজমিনে গেলে গ্রামবাসী বাঘ আতঙ্কের কথা জানান। দক্ষিণ রাজাপুর গ্রামের দেলোয়ার হোসেন তালুকদার, জুয়েল হোসেন, উত্তর রাজাপুর গ্রামের মাসুম হাওলাদার, ধানসাগর টগড়াবাড়ী এলাকার সাইদুর রহমান শেখ, শহিদুল হাওলাদার বলেন, লোকালয় সংলগ্ন পূর্ব সুন্দরবনের চাঁদপাই রেঞ্জের ধানসাগর স্টেশন এলাকার বনে বাঘ ও বন্য শুকরের উপদ্রব বেড়েছে। সন্ধ্যা হলে বনের ছোট খালের পাড়ে বাঘ ক্রমাগত হুকার ছাড়ে। ভোলা নদী ভরাট হয়ে ছোট খালে পরিণত হওয়ায় সহজেই মাঝে মাঝে বাঘ গ্রামে চলে আসে।

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

৫ মে দিবাগত রাতে একটি রয়েল বেঙ্গল টাইগার বন থেকে প্রায় ২ কিলোমিটার দূরে উপজেলার খেজুরবাড়ীয়া গ্রামে চলে আসে। ঐ রাতে মসজিদ থেকে মাইকিং করে এলাকাবাসীকে সতর্ক করা হয়। ৭ মে রাতে পশ্চিম বানিয়াখালী গ্রামের মানুষ বাঘ আতঙ্কে নির্ঘুম রাত পার করে। পশ্চিম বানিয়াখালী গ্রামে ৯ মে রাতে আবারও বাঘের দেখা মেলে। জাকির হাওলাদারের বাড়ির আঙিনায় বাঘের পায়ের অনেকগুলো ছাপ দেখা যায়। ২৪ এপ্রিল দুপুরে সুন্দরবনের কিনারে ঘাস খাওয়ার সময় ধানসাগর গ্রামের আফজাল হাওলাদারের একটি গরু বাঘের আক্রমণে গুরুতর জখম হয়।

৩ নম্বর রায়েন্দা ইউনিয়নের ১ নম্বর দক্ষিণ রাজাপুর ওয়ার্ডের গ্রাম পুলিশ শহিদুল ইসলাম ও ১ নম্বর ধানসাগর ইউনিয়নের ধানসাগর ওয়ার্ডের গ্রাম পুলিশ তোফাজ্জেল হোসেন বলেন, লোকালয়ের কাছে বাঘের আনাগোনা বেড়েছে। রাতে পাহারা দিতে আমরা হিমশিম খাই। লোকজন নিয়ে সতর্কভাবে চলাফেরা করি। ধানসাগর টগড়াবাড়ী সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষিক সোমা তালুকদার বলেন, সন্ধ্যা নামলে ঘর থেকে কেউ বের হয় না।

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

ধানসাগর টগড়াবাড়ী এলাকার রাস্তার পাশের ছোট দোকানি আমিন চৌকিদার বলেন, সন্ধ্যা হলেই বাঘ আসার আশঙ্কায় দোকান বন্ধ করে বাড়ি চলে যাই। রাতের আঁধারে বন্য শূকর দল বেঁধে গ্রামে ঢুকে ফসল নষ্ট করে। ১ নম্বর ধানসাগর ইউপি চেয়ারম্যান মাইনুল ইসলাম টিপু বলেন, বাঘের আনাগোনায় ধানসাগর ইউনিয়নের পশ্চিম রাজাপুর ও ধানসাগর টগড়াবাড়ী এলাকায় মানুষ সর্বদা বাঘ আতঙ্কে থাকেন। ২ নম্বর খোন্তাকাটা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান জাকির হোসেন খান মহিউদ্দিন বলেন, পশ্চিম বানিয়াখালী গ্রামের মানুষ বাঘ আতঙ্কে রয়েছেন।

পূর্ব সুন্দরবন বিভাগের বিভাগীয় বন কর্মকর্তা (ডিএফও) মুহাম্মদ বেলায়েত হোসেন বলেন, সুন্দরবনে বাঘের উপদ্রব থাকাটাই স্বাভাবিক। বনরক্ষী, ভিটিআরটি ও সিপিজি সদস্যরা সর্বদা গ্রামবাসীকে সতর্ক থাকার জন্য প্রচারণা চালাচ্ছেন। বনসংলগ্ন ভরাট হওয়া ভোলা নদী পুনঃখননসহ লোকালয়ে বন্যপ্রাণী ঠেকাতে বনের সীমনায় নাইলনের ফেন্সিং দেওয়ার প্রকল্প হাতে নেওয়া হয়েছে। তিনি জানান, এই প্রকল্পের কাজ শিগ্গিরই শুরু হবে।

  • আমাদের ইউটিউব পেজ ভিজিট করতে লগইন করুনঃ Grameen news24 Tv

এ জাতীয় আরো সংবাদ
এক ক্লিকে বিভাগের খবর