সংবাদ শিরোনাম :
সংবাদ শিরোনাম :
বসত ঘর থেকে অজগর সাপ ও নদীর পাড় থেকে ফেলে যাওয়া সুন্ধি কচ্ছপ উদ্ধার – গ্রামীন নিউজ২৪ ঠাকুরগাঁওয়ে ঈদ উল আযহা উদযাপনে প্রস্তুতিমূলক সভা – গ্রামীন নিউজ২৪ ঠাকুরগাঁওয়ে মাদক সম্রাট খাদেমুলের বিরুদ্ধে সন্ত্রাসী হামলার অভিযোগ – গ্রামীন নিউজ২৪ আনিসের আত্মহত্যার ঘটনায় হেনোলাক্স গ্রুপের এমডি ও তার স্ত্রী গ্রেফতার – গ্রামীন নিউজ২৪ শরণখোলায় কৃষি জমিতে অবৈধ ড্রেজার মেশিন দিয়ে বালু উত্তোলন কৃষি কর্মকর্তা হস্তক্ষেপে বন্ধ – গ্রামীন নিউজ২৪ দোকান থেকে অজগর উদ্ধার সুন্দরবনে অবমুক্ত – গ্রামীন নিউজ২৪ কয়রায় প্রানী সম্পদের বাজার ব্যবস্থাপনা উন্নয়নের লক্ষ্যে এ্যাডভোকেসি সভা – গ্রামীন নিউজ২৪ কয়রায় আত্মসমর্পণকারী বনদস্যুদের মাঝে র‍্যাব-৮ বরিশলের ঈদ সামগ্রী বিতরণ – গ্রামীন নিউজ২৪ লক্ষীপুরে হত্যা মামলায় দুই জনের মৃত্যুদণ্ড – গ্রামীন নিউজ২৪ কয়রায় পুলিশের অভিযানে ৪ শ কেজি চিংড়ি মাছ আটক – গ্রামীন নিউজ২৪
বিজ্ঞপ্তি :
গ্রামীন নিউজ২৪টিভি পরিবারের জন্য দেশব্যাপী প্রতিনিধি নিয়োগ চলছে। যোগ্যতা এইচ এসসি পাশ, অভিজ্ঞতাঃ ১ বৎসর, আগ্রহীরা যোগাযোগ করুন 01729188818, সিভি ইমেইল করুনঃ grameennews24tv@gmail.com

বাংলাদেশ পরিবেশবিদ সোসাইটির উদ্যোগে পরিবেশ দিবস-২০২২ পালিত – গ্রামীন নিউজ২৪

বিশেষ প্রতিনিধিঃ / ২৬৬ বার পঠিত
প্রকাশের সময় : মঙ্গলবার, ৭ জুন, ২০২২, ২:১৯ অপরাহ্ন

“একটাই পৃথিবী: প্রকৃতির ঐক্যতানে টেকসই জীবন”এই প্রতিপাদ্যকে সামনে রেখে, গত ৫ জুন, ২০২২ রাত ৮ ঘটিকায়, বাংলাদেশ পরিবেশবিদ সোসাইটি এক আলোচনা সভার আয়োজন করে।

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

অনলাইন প্লাটফর্মে অনুষ্ঠিত উক্ত আলোচনা সভায় আলোচক হিসেবে আরো উপস্থিত ছিলেন, প্রফেসর ড. মোঃ সিরাজুল ইসলাম, কোষাধ্যক্ষ, মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, নগর পরিকল্পনাবিদ জনাব মোঃ ফজলে রেজা সুমন, প্রেসিডেন্ট, বাংলাদেশ ইন্সটিটিউট অব প্ল্যানার্স (বিআইপি), প্রফেসর ড. আতিকুল ইসলাম, অধ্যাপক, পরিবেশ বিজ্ঞান বিভাগ, খুলনা বিশ্ববিদ্যালয়, ড. মোঃ আবদুস সালাম, সহযোগী অধ্যাপক, পরিবেশ বিজ্ঞান ও দুর্যোগ ব্যবস্থাপনা বিভাগ, নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, ড. মোঃ এমদাদুল হক, সহযোগী অধ্যাপক, দুর্যোগ ব্যবস্থাপনা বিভাগ, বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়, রংপুর, ড. মোঃ হাসিবুর রহমান, সহকারি অধ্যাপক, পরিবেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিভাগ, যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, মোঃ আলিম মিয়া, সহকারি অধ্যাপক, পরিবেশ বিজ্ঞান ও প্রকৌশল বিভাগ, জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়, ড. শিবলি সাদিক, পরিবেশ বিশেষজ্ঞ, সেন্টার ফর এনভায়রমেন্ট এন্ড জিওগ্রাফিক ইনফরমেশন সিস্টেম (সিইজিআইএস), শাহেদুজ্জামান, সহকারি মহাব্যবস্থাপক, মানব সম্পদ, প্রশাসন ও কমপ্লায়েন্স, মীর সিরামিকস, মোল্যা কারিমুল ইসলাম, ম্যানেজার, সাসটেইন্যাবল ফাইন্যান্স, দ্যা সিটি ব্যাংক লিমিটেড।

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

বক্তাগণ তাদের বিভিন্ন অভিজ্ঞতা ও মতামত সবার সাথে তুলে ধরেন যে কিভাবে সবাই মিলে দেশকে একটি সুন্দর পরিবেশ উপহার দেয়া যায় যেন পরবর্তী প্রজন্ম একটি সুন্দর বাসস্থান পায়। তাদের মতে সবাই যার যার সেক্টরে অবদান রাখতে হবে যাতে অন্তত নিজের কর্মস্থলের পরিবেশ সবার জন্যে নির্মল হয়। ব্যাংকের গ্রিন ফাইনেন্স, জাতীয় পর্যায়ে সঠিক নগরায়ন ও ভূমি ব্যবস্থাপনায় পরিকল্পনা, উন্নয়ন প্রকল্প ও শিল্প কারখানায় সঠিক পরিবেশ ব্যবস্থাপনা, ভূগর্ভস্থ পানির সঠিক ব্যবহার, বৃষ্টির পানির পুনঃব্যবহার, বর্জ্য পানির কৃষি কাজে ব্যবহার ইত্যাদি নানামুখী পদক্ষেপ একটি সুন্দর পরিবেশ উপহার দিতে পারে।

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

প্রফেসর ড. মোঃ সিরাজুল ইসলাম, বলেন সরকারের নীতি নির্ধারণী পর্যায়ে পরিবেশবিদদের বড় প্রয়োজন, এক্ষেত্রে সরকার পরিবেশ ক্যাডার নিয়োগ দিয়ে পরিবেশ ও বন মন্ত্রনালয় কে আরো বেগবান করতে পারে। ইউনিভার্সিটি অব প্রিন্স আইল্যান্ড কানাডার পোষ্টডক্টরাল ফেলো, পরিবেশবিদ ড. আমিনুর রহমানের সঞ্চালনায় আলোচনা সভায় অন্যান্যের মধ্যে আরো উপস্থিত ছিলেন, বাংলাদেশ পরিবেশবিদ সোসাইটির সভাপতি, পরিবেশবিদ ড. মোহাম্মদ মাহফুজুর রহমান, নির্বাহী পরিচালক পরিবেশবিদ মোঃ আরিফুর রহমান, পরিবেশবিদ আবু জুবায়ের (পরিচালক, অর্থ ও প্রশাসন), আনোয়ার জাহিদ (পরিচালক, পরিবেশ সচেতনতা), শেখ আবু জাহিদ (পরিচালক, শিক্ষা ও পেশাগত উন্নয়ন), মোঃ আব্দুল কাদের তালুকদার (পরিচালক, প্রচার ও যোগাযোগ), নির্বাহী সদস্য এ.কে.এম. হুমাযুন কবির, এফ এম আশরাফুল আলম, আতিকুর রহমান, মোঃ মুস্তাফিজুর রহমান, তানজিমা হক তৃষা প্রমুখ।

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

১৯৭২ সালে জাতিসংঘের মানবিক পরিবেশ সংক্রান্ত আন্তর্জাতিক সম্মেলনে গৃহীত সিদ্ধান্ত অনুযায়ী জাতিসংঘের পরিবেশ কর্মসূচীর (ইউএনইপি) উদ্যোগে প্রতি বছর সারাবিশ্বের একশ’টিরও বেশি দেশে ৫জুন ‘বিশ্ব পরিবেশ দিবস’ হিসেবে পালিত হয়ে আসছে। দিবসটির তাৎপর্য বিবেচনা করে বিশ্বের অন্যান্য দেশের মতো বাংলাদেশেও বিভিন্ন সংগঠন নানা ধরনের কর্মসূচি গ্রহণ করে থাকে।

  • আমাদের ইউটিউব পেজ ভিজিট করতে লগইন করুনঃ Grameen news24 Tv

এ জাতীয় আরো সংবাদ
এক ক্লিকে বিভাগের খবর