সংবাদ শিরোনাম :
সংবাদ শিরোনাম :
ঘোড়াঘাটে নিরাপত্তা প্রহরীকে নিশংস ভাবে খুন; মোজাম সহ গ্রেপ্তার ৩ – গ্রামীন নিউজ২৪ গাইবান্ধার গোবিন্দগঞ্জে নিখোঁজের দুইদিন পর খালের পানিতে ভ্যান চালকের মরদেহ – গ্রামীন নিউজ২৪ গাইবান্ধায় গোপনে ম্যানেজিং কমিটি গঠনের অভিযোগ, তদন্ত কমিটির সমস্যা সমাধানের আশ্বাস – গ্রামীন নিউজ২৪ ঘোড়াঘাটে পুকুরে ডুবে দুই ভাইয়ের মৃত্যু – গ্রামীন নিউজ২৪ পাচারের শিকার কলেজ ছাত্রী ভারতে উদ্ধার, অভিযোগের তীর পুলিশ কর্মকর্তার দিকে – গ্রামীন নিউজ২৪ গোপালগঞ্জে Nature is the best teacher শীর্ষক সেমিনার অনুষ্ঠিত – গ্রামীন নিউজ২৪ বাঘায় অস্ত্র ও গুলিসহ আটক এক – গ্রামীন নিউজ২৪ ৫ থেকে ১১ বছর বয়সি শিশুদের করোনা টিকা কার্যক্রম শুরু – গ্রামীন নিউজ২৪ আজ প্রতিরক্ষা সংলাপে বসছে বাংলাদেশ ও ভারত – গ্রামীন নিউজ২৪ ঠাকুরগাঁওয়ে বেশি দামে সার বিক্রির দায়ে ১ ব্যবসায়ীকে ভ্রাম্যমাণ আদালতের কারাদণ্ড – গ্রামীন নিউজ২৪
বিজ্ঞপ্তি :
গ্রামীন নিউজ২৪টিভি পরিবারের জন্য দেশব্যাপী প্রতিনিধি নিয়োগ চলছে। যোগ্যতা এইচ এসসি পাশ, অভিজ্ঞতাঃ ১ বৎসর, আগ্রহীরা যোগাযোগ করুন 01729188818, সিভি ইমেইল করুনঃ grameennews24tv@gmail.com

শরণখোলায় কৃষি জমিতে অবৈধ ড্রেজার মেশিন দিয়ে বালু উত্তোলন কৃষি কর্মকর্তা হস্তক্ষেপে বন্ধ – গ্রামীন নিউজ২৪

মোঃ মোশাররফ হোসেন মনির, শরণখোলা প্রতিনিধিঃ / ৬৯৩ বার পঠিত
প্রকাশের সময় : মঙ্গলবার, ৫ জুলাই, ২০২২, ১০:২৫ অপরাহ্ন

বাগেরহাট জেলার শরণখোলা উপজেলায় কৃষি জমি নষ্ট করে ড্রেজার মেশিন দিয়ে অবাধে চলছে অবৈধ বালু উত্তোলনের রমরমা ব্যবসা।

পরিবেশ অধিদপ্তরের আইন ও প্রশাসনকে বৃদ্ধাঙ্গুলি দেখিয়ে কয়েকটি মহল দীর্ঘদিন ধরে এ ব্যাবসা চালিয়ে আসছে।

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

অনুসন্ধানে জানা যায়, উপজেলার ধানসাগর ইউনিয়নের ২নং ওয়ার্ডের নলবুনিয়া গ্রামের সরদার বাড়ি কমিউনিটি ক্লিনিকের সামনের সড়কের পাশের বড় কোলা (মাঠ) থেকে কৃকৃষি জমি নষ্ট করে প্রকাশ্য দিবালোকে চলছে এ অবৈধ কর্মযজ্ঞ।

সূত্র আরও জানায়,আমেরিকা পার্টি নামে পরিচিত শেখ রশিদ নামের এক লোক তার নিজস্ব ফসলি জমি নষ্ট করে অবাধে এ বালু উত্তোলন করছে। যেটি আইনানুসারে অবৈধ।

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

সরেজমিনে গিয়ে দেখা যায়, উপজেলার ধানসাগর ইউনিয়নের ২নং ওয়ার্ডের ধানসাগর নলবুনিয়া আলিম মাদ্রাসার পিছনের একটি কৃষি জমির মাঠ থেকে অবাধে বালু উত্তোলন করছে একটি মহল।যে স্থান থেকে বালু উত্তোলন করা হচ্ছে তার আশেপাশে সব ফসলি জমি। আবার তার পাশেই রয়েছে একটি সরকারি খাল যেটি এখন ভরাট হয়ে ফসলি জমি হয়ে গেছে। এটি প্রতি বছর লিস দেয় সরকার। কৃষি জমি নষ্ট করে অবাধে বালু উত্তোলন করলে আশেপাশের জমি দেবে যেতে পারে বলে দাবি সচেতন মহলের।

এভাবে কৃষি জমি নষ্ট করে অবাধে বালু উত্তোলন করা কৃষি ও পরিবেশ উভয়ের জন্যই ক্ষতিকর। কৃষি নির্ভর এ উপজেলায় এভাবে অবাধে কৃষি জমি নষ্ট করলে একদিকে যেমন কৃষি সংকটে পড়বে দেশ ঠিক অপরদিকে মাটির তলদেশ হতে বালু উত্তোলন করায় পরিবেশের উপরও পড়বে এর প্রভাব। ফলে পরিবেশের ভারসাম্য হবে নষ্ট।

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

এ বিষয় শরণখোলা উপজেলার নবাগত কৃষি কর্মকর্তা দেবব্রত সরকারকে অবগত করা হয় এবং তার কাছে জানতে চাওয়া হয় কৃষি জমি নষ্ট করে অবাধে বালু উত্তোলন করলে কৃষির ওপর কি ধরনের প্রভাব পড়তে পারে এ সময় তিনি বলেন, যে স্থান থেকে বালু উত্তোলন করা হবে সেখানে গর্ত হতে পারে ফলে ঐ স্থানের আশেপাশের জমি দেবে যেতে পারে এতে ফসিল জমি নষ্ট হবে।তবে তথ্য পেয়ে আমরা সরেজমিন পরিদর্শন করেছি এবং বালু উত্তোলন বন্ধ করেছি। ইউএনওর অনুমতি ছাড়া বালু উত্তোলন করতে নিষেধ করেছি

অবগত করা হলে শরণখোলা উপজেলা নির্বাহী কর্মকর্তা জনাব নুর–ই আলম সিদ্দিকী বলেন,বিষয়টি আমি ইতোমধ্যে শুনেছি আমরা খুব শীগ্রই আইনী ব্যবস্থা নিব।

  • আমাদের ইউটিউব পেজ ভিজিট করতে লগইন করুনঃ Grameen news24 Tv

এ জাতীয় আরো সংবাদ
এক ক্লিকে বিভাগের খবর