সংবাদ শিরোনাম :
সংবাদ শিরোনাম :
কে কার আত্মীয়, তা দেখবে না নির্বাচন কমিশন: ইসি আলমগীর – গ্রামীন নিউজ২৪ বোতল সয়াবিন তেলের লিটার ১৬৭, খোলা ১৪৭ কাল থেকে কার্যকর – গ্রামীন নিউজ২৪ খালেদা জিয়া মানুষকে ডালভাত খাওয়াতেও ব্যর্থ হয়েছিল: প্রধানমন্ত্রী – গ্রামীন নিউজ২৪ সুনামগঞ্জে বাস-সিএনজি সংঘর্ষে জনপ্রিয় সংগীত শিল্পী নিহত – গ্রামীন নিউজ২৪ লালমনিরহাটের হাতীবান্ধায় ছাত্রলীগ নেতাকে মধ্যযুগীয় কায়দায় নির্যাতন – গ্রামীন নিউজ২৪ ঠাকুরগাঁওয়ে রানীশংকৈলে উপজেলা পরিষদ নির্বাচনে মাঠে নেমেছেন সম্ভাব্য প্রার্থীরা – গ্রামীন নিউজ২৪ আটঘরিয়ায় ঐতিহাসিক মুজিবনগর দিবস উদযাপন উপলক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত – গ্রামীন নিউজ২৪ ঝালকাঠিতে ট্রাক-প্রাইভেটকার-অটোরিকশার সংঘর্ষে ১১ জন নিহত – গ্রামীন নিউজ২৪ বিশ্ববিদ্যালয়গুলোতে কারিকুলাম যুগোপযোগী করার তাগিদ রাষ্ট্রপতির – গ্রামীন নিউজ২৪ ঐতিহাসিক মুজিবনগর দিবস আগামীকাল – গ্রামীন নিউজ২৪
বিজ্ঞপ্তি :
গ্রামীন নিউজ২৪টিভি পরিবারের জন্য দেশব্যাপী প্রতিনিধি নিয়োগ চলছে। যোগ্যতা এইচ এসসি পাশ, অভিজ্ঞতাঃ ১ বৎসর, আগ্রহীরা যোগাযোগ করুন 01729188818, সিভি ইমেইল করুনঃ grameennews24tv@gmail.com। স্বল্প খরচে সাপ্তাহিক, মাসিক, বাৎসরিক চুক্তিতে আপনার প্রতিষ্ঠানের বিজ্ঞাপন দিতে যোগাযোগ করুন ০১৭২৯১৮৮৮১৮

কিংবদন্তি সঙ্গীত শিল্পী ‘লতা মঙ্গেশকর’ মারা গেছেন – গ্রামীন নিউজ২৪

বিশেষ প্রতিনিধি / ৫২৭ বার পঠিত
প্রকাশের সময় : রবিবার, ৬ ফেব্রুয়ারি, ২০২২, ২:০৯ অপরাহ্ণ
  • Print
  • উপমহাদেশের কিংবদন্তি সঙ্গীত শিল্পী 'লতা মঙ্গেশকর' মারা গেছেন

    করোনাভাইরাসে আক্রান্ত হয়ে হাসপাতালে দীর্ঘ লড়াইয়ের পর উপমহাদেশের কিংবদন্তি সঙ্গীত শিল্পী ‘লতা মঙ্গেশকর’ মারা গেছেন। রোববার সকাল ৮টায় মুম্বাইয়ের ব্রিচ ক্যান্ডি হাসপাতালে শেষনিশ্বাস ত্যাগ করেন তিনি। খবরটি নিশ্চিত করেছে টাইমস অব ইন্ডিয়া, হিন্দুস্তান টাইমস আনন্দবাজার সহ বেশ কিছু ভারতীয় গণমাধ্যম। সাত দশক ধরে দর্শক ও সমালোচকের হৃদয় তৃপ্ত করে চলা ভারতীয় সংগীতের এই কিংবদন্তির মৃত্যুকালে বয়স হয়েছিল ৯২ বছর।

     

     

     

     

     

     

     

    জানুয়ারি মাসের প্রথম দিকে করোনা ভাইরাসে আক্রান্ত হন লতা মঙ্গেশকর। তারপর থেকেই মুম্বাইয়ের ব্রিচ ক্যান্ডি হাসপাতালের আইসিইউতে ভর্তি ছিলেন তিনি। তখন থেকে উৎকণ্ঠা ছড়িয়ে পড়ে চারিদিকে। ভক্ত, পরিবারের সবাই তাঁর সুস্থতার জন্য প্রার্থনা করতে থাকেন।

     

     

     

     

     

    চিকিৎসকেরাও চেষ্টা করতে থাকেন। অবশেষে সব চেষ্টাকে ব্যর্থ করে না ফেরার দেশে চলে গেলেন উপমহাদেশের কিংবদন্তি এ সঙ্গীত শিল্পী।

     

     

     

     

     

     

    ‘নাইটিঙ্গেল অব ইন্ডিয়া’ বলে আখ্যা পাওয়া লতা মঙ্গেশকর অর্ধশত বছরের দীর্ঘ ক্যারিয়ারে ভারতের ৩৬টি ভাষায় প্রায় ৩০ হাজার গান গেয়েছেন। পাঁচ ভাইবোনের মধ্যে তিনি ছিলেন সবার বড়। তাঁর অন্য ভাইবোনেরাও তার পদাঙ্ক অনুসরণ করেছেন এবং তাঁরাও ভারতের নামকরা গায়ক-গায়িকা হয়েছেন। তারা হলেন, আশা ভোঁসলে (বোন), ঊষা মঙ্গেশকর (বোন), মীনা মঙ্গেশকর (বোন), হৃদয়নাথ মঙ্গেশকর (ভাই)।

     

     

     

     

     

    মধ্য ভারতের শহর ইন্দোরে ২৮শে সেপ্টেম্বর ১৯২৯ সালে জন্ম গ্রহণ করেন লতা মঙ্গেশকর। তারা পিতা ছিলেন একজন গায়ক, থিয়েটারের অভিনেতা এবং মারাঠি ভাষায় গীতিনাট্যের প্রযোজনা করতেন।

     

     

     

     

     

     

    ১৯৪৩ সালে মারাঠি চলচ্চিত্র ‘গজাবাউ’-তে তিনি ‘কিছু কথা, কিছু শব্দ’ শিরোনামের একটি গান গেয়েছিলেন, যা ছিল চলচ্চিত্রে গাওয়া তার প্রথম গান।

     

     

     

     

     

     

     

    ‘মজবুর’ ছবিতে ‘দিল মেরা তোরা’ গানটির পর লতাকে আর পেছনে তাকাতে হয়নি। সংগীতের ইতিহাসে সবচেয়ে বেশি গান রেকর্ডের ইতিহাস আশা ভোসলের। তিনি গেয়েছেন প্রায় ১০ হাজার গান। গিনেস ওয়ার্ল্ড রেকর্ডসে এ রেকর্ড ছোট বোন আশার হওয়ার আগে ছিল লতা মঙ্গেশকরের। লতা গেয়েছেন প্রায় সাড়ে সাত হাজার গান। লতা মঙ্গেশকর ৩৬টি ভাষায় গান করেছেন। এর মধ্যে আছে বাংলাও। ‘প্রেম একবার এসেছিল নীরবে’, ‘আষাঢ় শ্রাবণ মানে না তো মন’, ‘ও মোর ময়না গো’, ‘ও পলাশ ও শিমুল’, ‘আকাশপ্রদীপ জ্বেলে’সহ আরও অনেক বিখ্যাত বাংলা গানে কণ্ঠ দিয়েছেন তিনি।

     

     

     

     

     

     

     

    ২০০১ সালে লতা মঙ্গেশকর ভারতের সর্বোচ্চ রাষ্ট্রীয় সম্মাননা ভারতরত্ন অর্জন করেন। ১৯৮৯ সালে তিনি দাদাসাহেব ফালকে পুরস্কার লাভ করেন।

     

     

     

     

     

     

     

     

    লতা মঙ্গেশকরের মৃত্যুতে ২ দিনের রাষ্ট্রীয় শোক ঘোষণা করা হয়েছে। আগামীকাল রাজ্যে অর্ধদিবস ছুটি ঘোষণা। আগামী ১৫দিন রাজ্যে বাজবে লতা মঙ্গেশকরের গান।কাল সকাল ১০টা থেকে বিকেল ৫টা পর্যন্ত রবীন্দ্র সদনে লতা মঙ্গেশকরের প্রতিকৃতিতে শ্রদ্ধা জানাতে পারবেন অনুরাগীরা


    এ জাতীয় আরো সংবাদ
    • আমাদের ইউটিউব পেজ ভিজিট করতে লগইন করুনঃ Grameen news24 Tv
    এক ক্লিকে বিভাগের খবর