সংবাদ শিরোনাম :
সংবাদ শিরোনাম :
বিশ্বসুন্দরী প্রতিযোগিতায় প্রথম সৌদি নারী – গ্রামীন নিউজ২৪ প্রবাসী স্বামীকে হত্যার দায়ে স্ত্রীসহ চারজনের মৃত্যুদণ্ড – গ্রামীন নিউজ২৪ ব্রাহ্মণবাড়িয়ায় খেলতে গিয়ে একসঙ্গে ২ বোনের মৃত্যু – গ্রামীন নিউজ২৪ বিএনপি নেতারা কেন স্ত্রীদের ভারতীয় শাড়ি পোড়াচ্ছেন না প্রধানমন্ত্রীর প্রশ্ন – গ্রামীন নিউজ২৪ দুর্গাপুর সীমান্তে বিএসএফের গুলিতে আহত বাংলাদেশি যুবকের মৃত্যু – গ্রামীন নিউজ২৪ ফতুল্লায় নারী শ্রমিককে ধর্ষণের অভিযোগে গ্রেপ্তার ২ – গ্রামীন নিউজ২৪ প্রধানমন্ত্রীর গাড়িবহরে হামলায় সাজাপ্রাপ্ত আসামি গ্রেপ্তার – গ্রামীন নিউজ২৪ পুরস্কার নিয়ে মিথ্যাচার: ড. ইউনূসের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা চায় ইউনেসকো কমিশন – গ্রামীন নিউজ২৪ পত্নীতলায় মসজিদ উন্নয়নের কাজে অনিয়মের অভিযোগ – গ্রামীন নিউজ২৪ কোস্টারিকাকে হারাল আর্জেন্টিনা – গ্রামীন নিউজ২৪
বিজ্ঞপ্তি :
গ্রামীন নিউজ২৪টিভি পরিবারের জন্য দেশব্যাপী প্রতিনিধি নিয়োগ চলছে। যোগ্যতা এইচ এসসি পাশ, অভিজ্ঞতাঃ ১ বৎসর, আগ্রহীরা যোগাযোগ করুন 01729188818, সিভি ইমেইল করুনঃ grameennews24tv@gmail.com। স্বল্প খরচে সাপ্তাহিক, মাসিক, বাৎসরিক চুক্তিতে আপনার প্রতিষ্ঠানের বিজ্ঞাপন দিতে যোগাযোগ করুন ০১৭২৯১৮৮৮১৮

ঠাকুরগাঁওয়ে আলুর দাম কম ক্ষতিগ্রস্থ কৃষকেরা – গ্রামীন নিউজ২৪

মোঃ মজিবর রহমান শেখ, ঠাকুরগাঁও জেলা প্রতিনিধি / ৯৮৭ বার পঠিত
প্রকাশের সময় : শনিবার, ২৬ ফেব্রুয়ারি, ২০২২, ৬:৫৯ অপরাহ্ণ
  • Print
  • ঠাকুরগাঁও জেলায় বিভিন্ন হাট-বাজারে নতুন আলু বিক্রি হচ্ছে দেধারছে। শুরুতে বাজারদর ভাল থাকায় কৃষকেরা খুশি ছিল। তবে বৈরী আবহাওয়া ও দাম কমে যাওয়ায় ক্ষেত থেকে তারাতাড়ি করে আলূ তুলছেন তারা।

     

     

     

     

     

     

     

     

     

     

     

     

     

    আসন্ন রমজানকে সামনে রেখে অনেকেই আলু লাগালেও দাম কমার ভয়ে কম দামেই আলু বিক্রি করে দিচ্ছেন। অন্যদিকে এ বছর কোল্ড ষ্টোরেজে বস্তাপ্রতি ভাড়া অনেক বৃদ্ধি পাওয়ায় আলু নিয়ে কিছুটা বিপাকে পরেছেন এ অঞ্চলের কৃষকেরা। ঠাকুরগাঁও জেলার বিভিন্ন হাট বাজারে কার্ডিনাল জাতের আলু কয়েকদিন পূর্বেই ২০-৩৫ টাকা কেজি বিক্রি হলেও বর্তমানে কেজি প্রতি ৫-১০ টাকা বিক্রি হতে দেখা যায়। গ্যানেলা জাতের আলু কেজি প্রতি ৪-৮ টাকা দরে বিক্রি হচ্ছে। দেশী আলু প্রতি কেজি (পুরাতন ও নতুন) ৮-১৫ টাকা দরে। এছাড়াও এন্টারিজ, গ্যানেলা, ডায়মন্ড, শাগিতা, ভোজাগোল্ড জাতের আলুও খুবই কম দামে বিক্রি হতে দেখা যায়। তবে এ দামের সাথে আড়তের দামের মূল্য মিলবে না। অপরদিকে বাজারে বেশ কিছু কোম্পানীর আলু বীজ বিক্রি হলেও কৃষকেরা নিজ উদ্যোগে বীজের আলুর জন্য কিছু আলু রেখেছেন।

     

     

     

     

     

     

     

     

     

     

     

    ২৬ ফেব্রুয়ারি শনিবার ঠাকুরগাঁও সদর উপজেলার রহিমানপুর ইউনিয়নের পটুয়া এলাকায় দেখা যায় কার্ডিনাল জাতের আলু তারাহুরা করে তুলে নিচ্ছেন এক কৃষক। তিনি জানান, দাম অনেক কমেছে। রমজানকে উদ্দেশ্যে করে আলু লাগালেও আর অপেক্ষা করতে চাইছেন না তিনি, তাই তিনি অতিরিক্ত শ্রমিক লাগিয়ে এভাবে দ্রুত ক্ষেত থেকে আলু তুলে নিচ্ছেন। কৃষি বিভাগের মতে এ বছর আলুর বাম্পার ফলন হয়। এ বছর ঠাকুরগাঁও জেলায় আলুর আবাদের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ২৮ হাজার ৫১৫ হেক্টর জমিতে। এতে উৎপাদনের লক্ষ্যমাত্রা ধরা হয় ৬ লাখ ৭৯ হাজার ৭৯৮ মেট্রিক টন। এর মধ্যে এ পর্যন্ত আবাদ হয়েছে ২৭ হাজার ৫৭০ হেক্টর জমিতে। যা গত বছরে আবাদের লক্ষ্যমাত্রা ছিল ২৭ হাজার ৬০২ হেক্টর জমি। যাতে আবাদের লক্ষ্যমাত্রা ধরা হয়েছিল ২৪ হাজার ৬৭০ হেক্টর জমি। উৎপাদনের লক্ষ্যমাত্রা ধরা হয়েছিল ৫ লাখ ৯২ হাজার ৮০ মেট্রিক টন। ঠাকুরগাঁও সদর উপজেলার আরাজী ঝাড়গাঁও মোলানী গ্রামের কৃষক মো: আবুল কালাম আজাদ বলেন, তিনি এ বছর দেড় বিঘা (৭৫ শতক) জমিতে কার্ডিনাল জাতের আলু লাগিয়েছিলেন। প্রথম ধাপে আলু তুলে ভাল দামে বিক্রি করলেও দম কমতে থাকায় তিনিও সম্পুর্ন আলু কম দামেই বিক্রি করেছেন।

     

     

     

     

     

     

     

     

     

     

     

    এ ব্যাপারে কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ –পরিচালক কৃষিবিদ আবু হোসেন জানান, ঠাকুরগাঁও জেলায় এ মৌসুমে গত বছরের চেয়ে বেশি পরিমানে জমিতে আলুর আবাদ হয়েছে। ২ দিনের বৈরি আবহাওয়া, ঝড় ও বৃষ্টির কারনে আলুর তেমন একটা ক্ষতি হয়নি। বর্তমানে বাজারে আলু কিছুটা কম দামে বিক্রি হলেও সামনের দিনে কৃষকেরা ন্যার্য্য মুল্য পাবেন বলে তিনি প্রত্যাশা ব্যক্ত করেন।


    এ জাতীয় আরো সংবাদ
    • আমাদের ইউটিউব পেজ ভিজিট করতে লগইন করুনঃ Grameen news24 Tv
    এক ক্লিকে বিভাগের খবর