মঙ্গলবার, ১৬ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৩রা বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ-গ্রীষ্মকাল | ৭ই শাওয়াল, ১৪৪৫ হিজরি
Grameennews24 - grameennews24tv@gmail.com - facebook.com/grameennews24tv

সুনামগঞ্জ ইজিবাইক চালু রাখার দাবীতে হাজারো শ্রমিকের মানববন্ধন – গ্রামীন নিউজ২৪

প্রকাশিত হয়েছে- মঙ্গলবার, ৮ মার্চ, ২০২২

সুনামগঞ্জ শহরে বেটারী চালিত অট্রোরিকসা ও ইজিবাইক চালু রাখার দাবীতে হাজারো শ্রমিকদের উপস্থিতিতে মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে।

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

মঙ্গলবার সকাল ১১ টায় জেলা ইজিবাইক মালিক ঐক্য পরিষদের উদ্যোগে শহরের ট্রাফিক পয়েন্টে এ মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে। এতে হাজারো মালিক শ্রমিক অংশগ্রহন করেন।

 

 

 

 

 

 

 

 

 

 

সুনামগঞ্জ জেলা ইজিবাইক মালিক ঐক্য পরিষদের সভাপতি মো. সোহেল আহমদের সভাপতিত্বে এ সময় বক্তব্য রাখেন,সংগঠনের সহ-সভাপতি মোছাদ্দেক আলী বাবলু,যুগ্ম সাধারন সম্পাদক নবীনুর হোসেন,মো. হাফিজুর রহমান,সহ- সাংগঠনিক সম্পাদক মো. শোয়েব আহমদ, মুক্তিযোদ্ধা সন্তান মো. রুহেল মিয়া,একে মিলন আহমদ,মো. আউয়াল মিয়া,টিপু মিয়া,শফিক মিয়া,বিশ্বজিৎ,মাসুক মিয়া,আবুল হোসেন,সাজ্জাদ মিয়া,শাহিন মিয়া,আলম মিয়া,নাঈম মিয়া ও মহিলা সদস্য মোছা. ময়না বিবি প্রমুখ।

 

 

 

 

 

 

 

 

 

 

 

সুনামগঞ্জ জেলা ইজিবাইক মালিক ঐক্য পরিষদের সভাপতি মো. সোহেল আহমদ বলেছেন,সুনামগঞ্জ শহরে ৬৫০টি বেটারী চালিত ইজিবাইক মালিকগণ পৌরসভা কর্তৃক বৈধভাবে লাইসেন্স নিয়ে শহরে চালিয়ে জীবন জীবিকা নির্বাহ করে আসছিলেন। এই ইজিবাইকের সাথে আরো ৬৫০জন চালক এবং তাদের পরিবারের মোট ৩ হাজার পরিবারের সদস্যদের জীবন জীবিকা নির্ভরশীল ছিল এই ইজিবাইকের উপর। তিনি বলেন,২০১৭ সালে মহামান্য হাইকোর্টে রিট পিটিশনের কারণে ২০২১ সালের ফেব্রুয়ারী পর্যন্ত সুনামগঞ্জ পৌর শহরে ইজিবাইক চলাচলে নিষেধাজ্ঞা ছিল। পরবর্তীতে আমরা বিগত চারটি বছর মহামান্য হাইকোর্টের পক্ষ হয়ে মামলাটি পরিচালনা করি এবং মহামান্য হাইকোর্ট গত ১৫/০২/২০২১ ইং তারিখে উক্ত মামলাটি খারিজ করে নিষেধাজ্ঞা প্রত্যাহার করে নেন। পরবর্তীতে সুনামগঞ্জের জেলা প্রশাসক,পুলিশ সুপার,জেলা পরিষদের চেয়ারম্যান,পৌরসভার মেয়রের সাথে মালিক শ্রমিক নেতাদের নিয়ে মতবিনিময় করে পৌরসভা থেকে ৬৫০টি ইজিবাইকের লাইসেন্স নিয়ে শহরে ইজিবাইক চলাচলের মাধ্যমে এই বিশাল বেকার শ্রমিকদের কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি করা হয়। এখন হঠাৎ করে ঢাকার ইকো মটরস নামে একটি কোম্পানী তাদের নিজ স্বার্থ হাসিলের জন্য সারাদেশে প্রায় তিনকোটি চালকের জীবন জীবিকা বন্ধ করে দিতে মহামান্য হাইকোর্টে একটি রিট পিটিশন করেন। ফলে মহামান্য হাইকোর্ট সারাদেশে ৪৩ লাখ ইজিবাইক চলাচলে নিষেধাজ্ঞা জারি করেন। তিনি আরো বলেন,সুনামগঞ্জে ইজিবাইক চালিত এই কর্মহীন বিশাল শ্রমিকদের ইজিবাইক চালু রাখতে বঙ্গবন্ধুর কন্যা,মানবতার মা প্রধানমন্ত্রী শেখ হাসিনা,সুনামগঞ্জের জেলা প্রশাসক,পুলিশ সুপার,জেলা পরিষদের চেয়ারম্যান ও পৌরসভার মেয়রের নিকট জোর দাবী জানান। তিনি বলেন হাওরের এই জেলায় কোন ধরনের শিল্প কলকারখানা গড়ে না উঠায় নিম্নআয়ের বিশাল জনগোষ্ঠি বেকারত্বের অভিশাঁপ থেকে পরিত্রানের জন্যই বৈধভাবে ইজিবাইক পরিচালনা করে আসছিলেন। কিন্ত এই ইজিবাইক চলাচল বন্ধ করা হলে চালকরা কর্মহীন হবে ফলে শহরে বিভিন্ন ধরনের অপরাধ প্রবণতা বেড়ে যাওয়ার আশংঙ্কা প্রকাশ করেন তিনি। এদিকে সুনামগঞ্জ জেলা ইজিবাইক মালিক ঐক্য পরিষদের সাধারন মো. আনোয়ার মিয়া অসুস্থ অবস্থায় জেলা সদর হাসপাতালে চিতিকৎসাধীন থাকায় তার দ্রুত সুস্থতা কামনা করেন উপস্থিত নেতৃবৃন্দরা।