বৃহস্পতিবার, ১৮ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ-গ্রীষ্মকাল | ৯ই শাওয়াল, ১৪৪৫ হিজরি
Grameennews24 - grameennews24tv@gmail.com - facebook.com/grameennews24tv

গৃহ নির্মাণ প্রকল্পে দুর্নীতির সাথে জড়িতদের গ্রেফতারের দাবি মুক্তিযুদ্ধ মঞ্চ’র – গ্রামীন নিউজ২৪

প্রকাশিত হয়েছে- বুধবার, ৭ জুলাই, ২০২১

মুজিববর্ষ উপলক্ষে আশ্রয়ণ প্রকল্পের অধীনে গৃহ নির্মাণ প্রকল্পে দুর্নীতির বিরুদ্ধে প্রতিবাদ এবং প্রকল্প পরিচালকসহ দায়ীদের বিরুদ্ধে দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানিয়েছে বাংলাদেশ মুক্তিযুদ্ধ মঞ্চ। আজ ৬ জুলাই মঙ্গলবার সংগঠনের সভাপতি আমিনুল ইসলাম বুলবুল ও সাধারণ সম্পাদক মো: আল মামুন স্বাক্ষরিত এক লিখিত প্রেস বিজ্ঞপ্তিতে আজ একথা জানানো হয়েছে।

লিখিত প্রেস বিজ্ঞপ্তিতে বলা হয়েছে যে, “জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষে আশ্রয়ণ প্রকল্পের অধীনে সমগ্র দেশে গৃহ নির্মাণ প্রকল্পে দুর্নীতির ঘটনায় তীব্র নিন্দা ও প্রতিবাদ জানাচ্ছে বাংলাদেশ মুক্তিযুদ্ধ মঞ্চ। একই সাথে এসব দুর্নীতির সাথে জড়িত কর্মকর্তাদেরকে দ্রুত গ্রেফতার ও দৃষ্টান্তমূলক শাস্তি প্রদানের দাবি জানাচ্ছে বাংলাদেশ মুক্তিযুদ্ধ মঞ্চ। মুজিববর্ষ উপলক্ষে প্রায় এক লক্ষ তেইশ হাজার গৃহহীন মানুষকে দুই শতক জায়গার ওপর দুই কক্ষ বিশিষ্ট গৃহ নির্মাণ করে দেয়া হয়েছে যা বিশ্বের ইতিহাসে একটি অনন্য রেকর্ড ও গুরুত্বপূর্ণ মাইলফলক হিসেবে বিবেচিত হয়েছে। এটি মাননীয় প্রধানমন্ত্রীর স্বপ্নের প্রকল্প ছিল। অত্যন্ত দুঃখের বিষয়, সেই প্রকল্পেও ব্যাপক অনিয়ম ও দুর্নীতি পরিলক্ষিত হয়েছে।

নিম্নমানের নির্মাণ সামগ্রী ব্যবহার করায় সামান্য বৃষ্টিতে অনেক ঘর ভেঙ্গে পড়েছে। সামান্য বাতাসে অনেক বাড়ির টিনের চাল ভেঙ্গে পড়েছে। উপজেলা প্রশাসনের অসাধু কর্মকর্তা ও স্থানীয় ইউপি চেয়ারম্যানরা ঠিকাদারের নিকট মোটা অংকের কমিশন নেয়ার কারণেই বাড়ি নির্মাণের কাজগুলো নিম্নমানের হয়েছে। বাড়িগুলো বরাদ্দ করার সময়ও অনেক অসাধু কর্মকর্তা ও ইউপি চেয়ারম্যান ঘুষের লেনদেন করেছিলেন বলে অভিযোগ ওঠেছিল। তখনও এসব দুর্নীতিবাজ কর্মকর্তা ও ইউপি চেয়ারম্যানদের বিরুদ্ধে কোন ব্যবস্থা গ্রহণ করা হয়নি। আশ্রয়ণ প্রকল্পে দুর্নীতির মাধ্যমে সরকারের সফল অর্জনগুলোকে প্রশ্নবিদ্ধ করা হয়েছে। স্বচ্ছতা ও জবাবদিহিতা থাকলে কখনোই এরকম ন্যাক্কারজনক ঘটনা আমাদেরকে দেখতে হতো না। লোক দেখানোর জন্য কতিপয় অতিরিক্ত জেলা প্রশাসক, উপজেলা নির্বাহী কর্মকর্তা ও ইউপি চেয়ারম্যানদেরকে লঘু শাস্তি দিলেই হবে না, সকল অপরাধীকে স্থায়ী বহিষ্কার করে দ্রুত গ্রেফতার করতে হবে। আশ্রয়ণ প্রকল্পের প্রকল্প পরিচালক-২ অতিরিক্ত সচিব মাহবুব হোসেন এরকম ন্যাক্কারজনক ঘটনার দায়ভার কখনোই এড়াতে পারেন না। নিয়মিত নজরদারি ও সঠিক জবাবদিহিতা নিশ্চিত করতে পারলে এধরণের ঘটনা কখনোই সংঘটিত হতো না বলে আমরা মনে করি। দায়িত্বে অবহেলা ও গাফিলতির জন্য অবশ্যই প্রকল্প পরিচালককেও এসব ঘটনার দায়ভার নিতে হবে। আশ্রয়ণ প্রকল্পের পরিচালক মাহবুব হোসেনকে তার পদ থেকে অবিলম্বে অপসারণ করতে হবে। বঙ্গবন্ধু কন্যা মাননীয় প্রধানমন্ত্রী দেশরত্ন শেখ হাসিনার নেতৃত্বে দুর্বার গতিতে এগিয়ে যাচ্ছে বাংলাদেশ। দুর্নীতিবাজরা দেশ ও জাতির শত্রু। দুর্নীতিবাজদের রাষ্ট্র বিরোধী কোন ষড়যন্ত্র সফল হতে দিবে না বাংলাদেশ মুক্তিযুদ্ধ মঞ্চ। প্রয়োজনে একটি উচ্চ ক্ষমতা সম্পন্ন তদন্ত কমিটি গঠন করে বাকি দায়ীদেরকেও চিহ্নিত করে কঠোর শাস্তি দিতে হবে। কোন দুর্নীতিবাজের অপকর্মের দায়ভার সরকার নিতে পারে না। স্বাধীনতা বিরোধী অপশক্তিরা মুজিববর্ষকে বিতর্কিত করার জন্য প্রতিনিয়ত নানাবিধ ষড়যন্ত্র করছে। এই ঘটনা উক্ত ষড়যন্ত্রের একটি অংশ বলে আমরা মনে করি। আশ্রয়ণ প্রকল্পে দুর্নীতির সাথে জড়িত সকল দুর্নীতিবাজ কর্মকর্তাদেরকে দ্রুত গ্রেফতার করে দৃষ্টান্তমূলক শাস্তি নিশ্চিত করতে হবে। প্রকল্প পরিচালক-২ মাহবুব হোসেনকে অবিলম্বে তার পদ থেকে অপসারণ করে দৃষ্টান্তমূলক শাস্তি দিতে হবে। অন্যথায় বাংলাদেশ মুক্তিযুদ্ধ মঞ্চ আরোও কঠোর কর্মসূচী ঘোষণা করবে। জয় বাংলা জয় বঙ্গবন্ধু।”