শুক্রবার, ২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ-বসন্তকাল | ১৯শে রমজান, ১৪৪৫ হিজরি
Grameennews24 - grameennews24tv@gmail.com - facebook.com/grameennews24tv

মাছের ঘের থেকে বিষধর সাপ উদ্ধার, বনে অবমুক্ত – গ্রামীন নিউজ২৪

প্রকাশিত হয়েছে- সোমবার, ২৮ মার্চ, ২০২২

বাগেরহাটের গোটাপাড়া ইউনিয়নের মাছের ঘের থেকে একটি বিষধর পদ্ম গোখরা সাপ উদ্ধার করা হয়েছে। পরে সুন্দরবনের করমজল বন্যপ্রাণী প্রজনন কেন্দ্র এলাকায় অবমুক্ত করেছে বনবিভাগ।

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

করমজল পর্যটন ও বন্যপ্রাণী প্রজনন কেন্দ্রের ভারপ্রাপ্ত কর্মকর্তা মো. আজাদ কবির জানান,
রবিবার (২৭ মার্চ) বিকেলে বাগেরহাটের গোটাপাড়া ইউনিয়নের গোটাপাড়া গ্রামের এক জেলে তার ঘেরে মাছ ধরার জন্য জাল পেতে ছিল। তখন ওই জেলের জালে একটি পদ্ম গোখরা (যার বৈঙ্গানিক নাম নাজা নাজা) প্রজাতির বিষধর সাপ ধরা পড়ে।

 

 

 

 

 

 

 

 

 

 

 

পরে ওই জেলের জালে আটকে পড়া সাপটি গোটাপাড়া ইউনিয়নের দফাদার সেখান থেকে উদ্ধার করে বনবিভাগের বাগেরহাট বিভাগীয় দপ্তরে (পূর্ব সুন্দরবন বিভাগ সদর দপ্তর) দিয়ে আসেন।

এরপর বিভাগীয় বন কর্মকর্তা (ডিএফও) মোহাম্মদ বেলায়েত হোসেনের দেয়া খবরে করমজল পর্যটন ও বন্যপ্রাণী প্রজনন কেন্দ্রে কর্মকর্তা আজাদ কবির সোমবার (২৮ মার্চ) সাপটি নিয়ে দুপুরেই করমজলের বনের অভ্যন্তরে অবমুক্ত করেন।

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

আজাদ কবির বলেন, সাপটি বিষধর প্রজাতির পদ্ম গোখরা। এর আরেক নাম হলো খৈয়া গোখরা। এটি ফনা বিশিষ্ট সাপ। এ সাপটি লম্বা ৫ ফুট বলেও জানান তিনি।

তিনি আরও বলেন, জীববৈচিত্র্য সংরক্ষণে সাপসহ কোন প্রাণীই না মেরে আমাদেরকে খবর দিলে আমরা তা উদ্ধার করে তার প্রকৃত পরিবেশে ফিরিয়ে দিতে সক্ষম হবো।

 

 

 

 

 

 

 

 

 

 

 

সুন্দরবনের আশপাশের মানুষের কাছে আমাদের তিনি দাবি জানিয়ে বলেন,কেউ কোথাও কোন বন্যপ্রাণী কিংবা বিলুপ্ত প্রজাতির কোন প্রাণীর সন্ধান পেলে না মেরে আমাদেরকে জানাবেন তাতে আমাদের জীববৈচিত্র্য সংরক্ষণে সহায়ক হবে।