মঙ্গলবার, ১৬ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৩রা বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ-গ্রীষ্মকাল | ৭ই শাওয়াল, ১৪৪৫ হিজরি
Grameennews24 - grameennews24tv@gmail.com - facebook.com/grameennews24tv

চীন বাংলাদেশে দুর্নীতি চালিত বিনিয়োগ রপ্তানি করছে – গ্রামীন নিউজ২৪

প্রকাশিত হয়েছে- মঙ্গলবার, ৫ এপ্রিল, ২০২২

চীন বাংলাদেশে শুধু ইস্পাত এবং কংক্রিট রপ্তানি করছে না, দুর্নীতি, অস্বচ্ছতা এবং বর্জ্যও রপ্তানি করছে। পিয়া শেরম্যান, ওয়াশিংটন ভিত্তিক একটি স্বাধীন মিডিয়া গ্রুপ গ্লোবাল স্ট্র্যাট ভিউতে লিখেছেন যে অর্থনৈতিক পুনরুদ্ধারের জন্য চীনের দৃষ্টিভঙ্গি অপচয়, জালিয়াতি এবং রাজনৈতিক কারসাজির সাথে আসে।

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

চীন-চালিত দুর্নীতি এখন বাংলাদেশি ব্যবসা প্রতিষ্ঠানের বিভিন্ন স্তরে, এমনকি সরকারি লেনদেনেও বিস্তৃত। একটি মহামারী পরবর্তী পরিস্থিতিতে যেখানে বাংলাদেশও অর্থনৈতিক পুনরুদ্ধারের দিকে তাকিয়ে আছে, এটি বেইজিংয়ের উপর আরও বেশি নির্ভরশীল হওয়ার ঝুঁকি চালায়, যা সিস্টেমিক দুর্নীতিতে ভরপুর, জবাবদিহিতার অভাবের সাথে যুক্ত। শেরম্যান বলেন, বাংলাদেশে চীনা প্রকল্পের বেশ কিছু বিস্তারিত কেস স্টাডি চীনের উন্মুক্ত ও স্বচ্ছ আচরণে জড়িত থাকার ব্যর্থতার পরিণতি প্রদর্শন করে। বাংলাদেশে চীনা বিনিয়োগ জনগণ ও পরিবেশের জন্য দীর্ঘস্থায়ী নেতিবাচক ফলাফল তৈরি করে মানবাধিকারকে সম্মান করতে পদ্ধতিগতভাবে ব্যর্থ হয়েছে। বাংলাদেশে চীনা প্রকল্পগুলিও ত্রুটিপূর্ণ অর্থপ্রদান, দুর্বল শ্রম সুবিধা, অবাস্তবতা এবং দুর্নীতি দেখায়। সম্প্রতি একটি ফৌজদারি মামলায় প্রকাশিত হয়েছে যে চীনারা ‘ব্যান্ডরোল’-এর অবৈধ মুদ্রণে সহায়তা করছে, যেগুলি সিগারেট ট্যাক্স নামে পরিচিত ট্যাক্স/ভ্যাট প্রদান করে বাংলাদেশ সরকারের আদেশে একচেটিয়াভাবে মুদ্রণ করার কথা, গ্লোবাল স্ট্র্যাট ভিউ রিপোর্ট করেছে। শেনজেনে অবস্থিত একটি চীনা কোম্পানি ‘ডিজিট অ্যান্টি ফেক কোম্পানি লিমিটেড’ (ডিএএফসি) আর্ট/এ4 আকারের কাগজপত্র সরবরাহের আড়ালে চট্টগ্রাম ভিত্তিক আরাফাত এন্টারপ্রাইজকে এই নকল ব্যান্ড রোল/স্ট্যাম্প সরবরাহ করেছিল।

 

 

 

 

 

 

 

 

 

 

উপরন্তু, এই চীনা কোম্পানি, ‘ডিজিট অ্যান্টি ফেক কোম্পানি লিমিটেড’ (DAFC), পাসপোর্ট, ব্যালট পেপার, জাতীয় পরিচয়পত্র এবং জন্ম নিবন্ধন শংসাপত্র সহ অন্যান্য জাল নথি ছাপানোর সাথে জড়িত, শেরম্যান বলেছেন।

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

তাছাড়া বাংলাদেশি শ্রমিকরা দেশের বিপজ্জনক চীনা পরিচালিত অবৈধ কারখানায় জীবনের ঝুঁকি নিয়ে কাজ করছে। বাংলাদেশে চীনা মেগাপ্রজেক্টের অংশ হিসেবে কয়লাভিত্তিক বিদ্যুৎকেন্দ্র নির্মাণ প্রক্রিয়ায় শ্রমিকদের সঙ্গে দুর্ব্যবহার একটি উল্লেখযোগ্য উদ্বেগের বিষয়। প্রকল্পগুলিতে চীনের তহবিল আত্মসাতের আরও বেশি ঘটনা সামনে আসার ফলে, চীন বাংলাদেশে তিনটি অবকাঠামো প্রকল্পে অর্থায়ন থেকে সরে আসতে বাধ্য হয়েছিল – গাজীপুরের জয়দেবপুর থেকে রাজধানী ঢাকার কাছে পাবনার ঈশ্বরদী পর্যন্ত একটি মিশ্র গেজ ডাবল লাইন নির্মাণ; আখাউড়া থেকে সিলেট পর্যন্ত মিটারগেজ লাইনে রূপান্তর এবং জয়দেবপুর থেকে জামালপুর হয়ে ময়মনসিংহ পর্যন্ত মিশ্র গেজ ডাবল রেললাইন নির্মাণ। বেইজিং কখনোই স্বচ্ছতার প্রতি প্রতিশ্রুতিবদ্ধ নয়, অপেক্ষাকৃত দুর্বল রাষ্ট্রগুলির সাথে অসম বাণিজ্য সম্পর্কে জড়িত। শেরম্যান বলেন, চীনা সিন্ডিকেট এবং অপরাধীরা ঢিলেঢালা, নমনীয় বহুজাতিক কাঠামো তৈরি করতে অত্যন্ত দক্ষ যা প্রায়ই বৈধ ব্যবসা প্রতিষ্ঠানের সাথে যুক্ত থাকে এবং বাংলাদেশের আইন প্রয়োগকারী ব্যবস্থার দুর্বলতাকে কাজে লাগায়।