সংবাদ শিরোনাম :
সংবাদ শিরোনাম :
মোংলা বন্দর প্রতিষ্ঠার ৭২ বছরঃ বন্দরের সক্ষমতা বেড়েছে কয়েকগুন – গ্রামীন নিউজ২৪ রাজশাহীর ৮ জেলায় চলছে পরিবহন ধর্মঘট – গ্রামীন নিউজ২৪ জাগো২৪.নেটের প্রতিষ্ঠাবার্ষিকী পালিত – গ্রামীন নিউজ২৪ আয়াতের লাশের আরেকটি অংশ উদ্ধার – গ্রামীন নিউজ২৪ শুরু হলো মহান বিজয়ের মাস – গ্রামীন নিউজ২৪ রাজশাহীতে গলা কেটে নারী হত্যা, কার্যকর হলো রকিবুরের ফাঁসি – গ্রামীন নিউজ২৪ হেরে গিয়েও পোলান্ড শেষ ষোলতে – গ্রামীন নিউজ২৪ তাহিরপুরে তিন সাংবাদিকের বিরুদ্ধে চোরাকারবারিদের মিথ্যা মামলা: সোশ্যাল মিডিয়ায় নিন্দার ঝড় – গ্রামীন নিউজ২৪ সাতক্ষীরায় বিনামূল্যে এসএসসি-৯৩ ব্যাচের অক্সিজেন সিলিন্ডার বিতরন – গ্রামীন নিউজ২৪ কাউকে বিশৃঙ্খলা করার অনুমতি দিতে পারে না সরকার: তথ্যমন্ত্রী – গ্রামীন নিউজ২৪
বিজ্ঞপ্তি :
গ্রামীন নিউজ২৪টিভি পরিবারের জন্য দেশব্যাপী প্রতিনিধি নিয়োগ চলছে। যোগ্যতা এইচ এসসি পাশ, অভিজ্ঞতাঃ ১ বৎসর, আগ্রহীরা যোগাযোগ করুন 01729188818, সিভি ইমেইল করুনঃ grameennews24tv@gmail.com

তিনদিনব্যাপী চাটমোহরে উপমহাদেশের বিখ্যাত বোঁথর চড়ক পূজা ও মেলা শুরু – গ্রামীন নিউজ২৪

পাবনা জেলা প্রতিনিধি: / ৬৪২ বার পঠিত
প্রকাশের সময় : বুধবার, ১৩ এপ্রিল, ২০২২, ৯:২৯ অপরাহ্ণ
  • Print
  • আজ থেকে শুরু হচ্ছে উপমহাদেশের বিখ্যাত পাবনা জেলার চাটমোহর উপজেলা বোঁথর চড়ক পূজা ও মেলা। তিনদিন চলবে এই মেলা ও পূজা। মহামারী করোনার কারণে বিগত ২ বছর মেলা বন্ধ ছিল। এই চড়ক পূজা ও মেলায় বাংলাদেশ ও পশ্চিমবঙ্গের অসংখ্য হিন্দুর সমাগম ঘটে।

     

     

     

     

     

     

     

     

     

     

     

     

    চৈত্র সংক্রান্তির আগের দিন বড়াল নদের তীরের বোঁথর গ্রামটি হয়ে ওঠে তীর্থ ক্ষেত্রের কেন্দ্রবিন্দুতে। সিন্ধু সভ্যতা থেকেই চাটমোহরের বোঁথর গ্রামে এই চড়ক পূজা ও মেলা হয়ে আসছে। এবারের মেলার উদ্বোধনী দিনে রাজশাহীস্থ ভারতীয় উপ-হাইকমিশনার সঞ্জিব ভাট্টি প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন বলে আয়োজকরা জানান।

    হিন্দু সম্প্রদায়ের মুক্তির বার্তা নিয়ে মহাদেবের আবির্ভাব হয়। সে সময় উচ্চ বর্ণ হিন্দু দ্বারা নিম্ন বর্ণ হিন্দুরা নিগৃহীত হতো। এক পর্যায়ে ব্রাম্মণবাদের বিলোপ ঘটলে নিম্নবর্ণের হিন্দুরাও এই উৎসবে সম্পৃক্ত হয়। রুপ নেয় সার্বজনীনে। এ পূজার আয়োজন করা হয় বান রাজার আমল থেকে। শত শত বছর ধরে চলছে এই পূজা ও মেলা।

     

     

     

     

     

     

     

     

     

     

     

     

    মূলতঃ ২২ চৈত্র সন্ধ্যায় পাঠ ঠাকুরের পাটে ধূপ দিয়ে শুরু হয় পূজার আনুষ্ঠানিকতা। বোঁথর শিব মন্দির থেকে পাঠ ঠাকুর নিয়ে যাওয়া হয় বাড়ি বাড়ি। ২৬ ও ২৭ চৈত্র ফুল ভাঙ্গা ও কালি নাচ শুরু হয়। তারপর প্রতিমা আসনে বসে। মেলা হয় চৈত্র মাসের শেষ দুই দিন ও পহেলা বৈশাখ। আগে মেলা হতো মাসব্যাপী।

    এখন হয় তিন দিন। চৈত্র সংক্রান্তির সন্ধ্যায় (সরকারি পঞ্জিকা মতে পহেলা বৈশাখ) প্রায় ১৩ হাত লম্বা চড়ক গাছ আনুষ্ঠানিকভাবে ঘোরানো হয়। এর আগে পূজারীরা ফুল, দুধ ও চিনি দিয়ে চড়ক গাছে পূজা দেয়। মহাদেব মন্দিরের চালে বাতাসা ছিটায় মঙ্গলার্থে।

     

     

     

     

     

     

     

     

     

     

     

     

     

    জানা যায়, ভূমিকম্পে বিধ্বস্ত হলে বাংলা ১২৫২ সালে বোঁথর শিব মন্দির পুনঃসংস্কার করা হয়। ১৯৮৪ সালে শিব মন্দিরের কষ্টি পাথরের মহাদেব মূর্তিটি চুরি হয়ে গেলে ১৯৯০ সালে তা পুনঃস্থাপন করা হয়। চড়ক পূজা উপলক্ষে মহাদেব আসনে তোলা হয় ২৮ চৈত্র, ৭ বৈশাখ নামানো হয়। ১৩ জন প্রধান বৃত্তাকে ৬ দিন উপবাস থাকতে হয়।

    বোঁথর একটি গ্রাম। চাটমোহর পৌর শহর সংলগ্ন বড়াল নদের উত্তর পাড়ের আদর্শ গ্রাম এটি। চৈত্র মাসের শেষ সপ্তাহে উৎসবমূখর হয়ে ওঠে গ্রামটি। দেশ-বিদেশের আত্মীয়-স্বজন আসে এই মেলায়। এক সময় চলনবিল অঞ্চলের সকল নতুন-পুরাতন জামাইকে আনতে হতো মেলা উপলক্ষে।

     

     

     

     

     

     

     

     

     

     

     

     

     

     

     

    সকল পণ্যই মিলতো এই মেলায়। হিন্দু-মুসলমানের সম্প্রীতির ক্ষেত্র ছিল এই মেলা। সে সব এখন ইতিহাস। বোঁথর চড়ক পূজা ও মেলার যাবতীয় আনুষ্ঠানিকতা ঠিক আছে, শুধু কমেছে মেলার জৌলুস।

    চাটমোহর উপজেলা পূজা উদযাপন পরিষদের সভাপতি সহকারী অধ্যাপক অশোক চক্রবর্তী জানান, করোনার কারণে এক বছর পুরোই বন্ধ ছিল পূজা ও মেলা। এ বছর পূজার আয়োজন করা হয়েছে। আমাদের এ পূজা ও মেলা উপমহাদেশের বিখ্যাত। আশা করা হচ্ছে এবছর পূজা ও মেলার পুরোনা রুপ ফিরে পাবে। রাজশাহীস্থ ভারতীয় উপ-হাই কমিশনার এবার পূজায় প্রধান অতিথি হিসেবে আসতে সম্মতি দিয়েছেন।

    তিনি আরো জানান, বাঙালীর এই সার্বজনীন উৎসব যথাযথভাবে আয়োজন করা হচ্ছে। প্রশাসন, জনপ্রতিনিধি, সাংবাদিকসহ সকলের সহযোগিতা বরাবরের মতোই পাবেন বলে আশা প্রকাশ করেন তিনি।

    • আমাদের ইউটিউব পেজ ভিজিট করতে লগইন করুনঃ Grameen news24 Tv

    এ জাতীয় আরো সংবাদ
    এক ক্লিকে বিভাগের খবর