সংবাদ শিরোনাম :
সংবাদ শিরোনাম :
কে কার আত্মীয়, তা দেখবে না নির্বাচন কমিশন: ইসি আলমগীর – গ্রামীন নিউজ২৪ বোতল সয়াবিন তেলের লিটার ১৬৭, খোলা ১৪৭ কাল থেকে কার্যকর – গ্রামীন নিউজ২৪ খালেদা জিয়া মানুষকে ডালভাত খাওয়াতেও ব্যর্থ হয়েছিল: প্রধানমন্ত্রী – গ্রামীন নিউজ২৪ সুনামগঞ্জে বাস-সিএনজি সংঘর্ষে জনপ্রিয় সংগীত শিল্পী নিহত – গ্রামীন নিউজ২৪ লালমনিরহাটের হাতীবান্ধায় ছাত্রলীগ নেতাকে মধ্যযুগীয় কায়দায় নির্যাতন – গ্রামীন নিউজ২৪ ঠাকুরগাঁওয়ে রানীশংকৈলে উপজেলা পরিষদ নির্বাচনে মাঠে নেমেছেন সম্ভাব্য প্রার্থীরা – গ্রামীন নিউজ২৪ আটঘরিয়ায় ঐতিহাসিক মুজিবনগর দিবস উদযাপন উপলক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত – গ্রামীন নিউজ২৪ ঝালকাঠিতে ট্রাক-প্রাইভেটকার-অটোরিকশার সংঘর্ষে ১১ জন নিহত – গ্রামীন নিউজ২৪ বিশ্ববিদ্যালয়গুলোতে কারিকুলাম যুগোপযোগী করার তাগিদ রাষ্ট্রপতির – গ্রামীন নিউজ২৪ ঐতিহাসিক মুজিবনগর দিবস আগামীকাল – গ্রামীন নিউজ২৪
বিজ্ঞপ্তি :
গ্রামীন নিউজ২৪টিভি পরিবারের জন্য দেশব্যাপী প্রতিনিধি নিয়োগ চলছে। যোগ্যতা এইচ এসসি পাশ, অভিজ্ঞতাঃ ১ বৎসর, আগ্রহীরা যোগাযোগ করুন 01729188818, সিভি ইমেইল করুনঃ grameennews24tv@gmail.com। স্বল্প খরচে সাপ্তাহিক, মাসিক, বাৎসরিক চুক্তিতে আপনার প্রতিষ্ঠানের বিজ্ঞাপন দিতে যোগাযোগ করুন ০১৭২৯১৮৮৮১৮

চীন পাকিস্তানকে বিআরআই ঋণের ফাঁদে ফেলেছে – গ্রামীন নিউজ২৪

মোঃ মজিবর রহমান শেখ / ৮৬০ বার পঠিত
প্রকাশের সময় : শনিবার, ১৬ এপ্রিল, ২০২২, ২:৪১ অপরাহ্ণ
  • Print
  • চীন পাকিস্তানকে বেল্ট অফ রোড ইনিশিয়েটিভ (বিআরআই) ঋণের ফাঁদে ফাঁদে ফেলছে উচ্চ-সুদের হার, কঠোর ঋণ পরিশোধের শর্তাবলী এবং স্বচ্ছতার অভাব। Fabien Baussart, The Times of Israel-এ একটি ব্লগে লিখেছেন যে চীন পাকিস্তানে করোট জলবিদ্যুৎ প্রকল্পের জন্য উচ্চ সুদের হার নিচ্ছে, সুদের হার সর্বোচ্চ ৫,১১ শতাংশ। চায়না থ্রি গর্জ সাউথ এশিয়া ইনভেস্টমেন্ট লিমিটেড করোট হাইড্রোপাওয়ারে ৯৩ শতাংশ মালিকানা শেয়ার করে। বিআরআই-এর অধীনে চীনা প্রতিষ্ঠানগুলি থেকে একটি সাধারণ ঋণের সুদের হার ৪,২ শতাংশ এবং ১০ বছরেরও কম সময়ের মধ্যে পরিশোধের সময়সীমা অন্তর্ভুক্ত করে।

     

     

     

     

     

     

     

     

     

     

     

     

     

    এর বিপরীতে, অর্থনৈতিক সহযোগিতা ও উন্নয়ন সংস্থার উন্নয়ন সহায়তা কমিটির মতো একটি আন্তর্জাতিক দাতা সংস্থার কাছ থেকে ঋণ, যার মাধ্যমে জার্মানি, ফ্রান্স বা জাপানের মতো দেশগুলি ঋণ দেয়, ১,১ শতাংশ সুদের হার এবং পরিশোধের সময়কাল ২৮ বছর। পাকিস্তানের অবস্থান সবচেয়ে অনিশ্চিত। ২৭,৩ বিলিয়ন মার্কিন ডলারের প্রকল্প নিয়ে বিআরআই সহায়তা প্রাপ্ত দেশের তালিকায় পাকিস্তান শীর্ষে রয়েছে, বাউসার্ট বলেছেন।

    একটি আন্তর্জাতিক মুদ্রা তহবিলের সমীক্ষা অনুসারে, পাকিস্তানের বাহ্যিক ঋণ ২০২১ সালের এপ্রিলে ৯০,১২ বিলিয়ন মার্কিন ডলারে পৌঁছেছে, ইসলামাবাদের কাছে চীনের ২৪,৭ বিলিয়ন ডলার বা পাকিস্তানের ঋণের বোঝার ২৭ শতাংশের বেশি। আইএমএফের মতে, গোপন ও সার্বভৌম ঋণের বোঝা আগামী দিনে পাকিস্তানের জন্য উদ্বেগের একটি প্রধান কারণ হবে। পাকিস্তানের সম্পদ চীনের অর্থনীতির সঙ্গে যুক্ত হবে।

     

     

     

     

     

     

     

     

     

     

     

     

    পাকিস্তানে ২৬ টি সিপিইসি-সম্পর্কিত প্রকল্প রয়েছে।

    বিআরআই ঋণ পেতে হলে প্রাপক দেশকে চীনের সঙ্গে একটি সমঝোতা স্মারক স্বাক্ষর করতে হবে। বিআরআই প্রকল্পের অধিকাংশ অর্থায়ন সার্বভৌম গ্যারান্টির বিপরীতে ঋণদাতা ব্যাংক এবং প্রাপক সরকারের মধ্যে দ্বিপাক্ষিক চুক্তির মাধ্যমে করা হয়।

    অনেক ক্ষেত্রে, প্রকল্পগুলি চীনা সংস্থাগুলি দ্বারা সম্পাদিত হয় যাদেরকে ঋণ দেওয়া হয়।

     

     

     

     

     

     

     

     

     

     

     

     

     

    পন্ডিতরা বলছেন যে বিআরআই প্রকল্পগুলি কম সময় ওভাররান দিয়ে শেষ করা হয়, কিন্তু গুণমান, নিরাপত্তা, সামাজিক ন্যায্যতা এবং পরিবেশের সাথে আপস করা হয়। ২০০৫ সাল থেকে “সমস্যাপূর্ণ” হিসাবে বর্ণিত এই জাতীয় প্রকল্পগুলির ক্রমবর্ধমান মূল্য প্রায় ৩৭০ বিলিয়ন মার্কিন ডলার অনুমান করা হয়েছে৷ এর মধ্যে পাকিস্তানে প্রায় ৫ বিলিয়ন মার্কিন ডলার মূল্যের জ্বালানি প্রকল্প রয়েছে। বি আর এল এর উল্টো দিক হল বি আর এল তহবিল প্রাপ্ত ২৩টি দেশ ঋণ সঙ্কটের সম্মুখীন। আটটি দেশের মধ্যে বিশেষ উদ্বেগের বিষয়: জিবুতি, কিরগিজ প্রজাতন্ত্র, লাওস, মালদ্বীপ, মঙ্গোলিয়া, মন্টিনিগ্রো, তাজিকিস্তান এবং পাকিস্তান।

    পাকিস্তান ইমরান খানের দল পাকিস্তান তেহরিক-ই-ইনসাফের সভাপতি, বিরোধী দলে থাকাকালীন, সিপিইসি প্রকল্পের শর্তাবলী এবং তাদের চারপাশে স্বচ্ছতার অভাব নিয়ে প্রশ্ন তুলেছিল।

     

     

     

     

     

     

     

     

     

     

     

     

     

    যাইহোক, পাকিস্তানের কাছে আজকে আঙুল তোলা ছাড়া কোনো উপায় নেই, চীনের লাইন স্পষ্ট হয় যেভাবে পাকিস্তানের প্রেসিডেন্ট ইমরান খান শীতকালীন অলিম্পিকের সময় বেইজিং সফরে জিনজিয়াং, তিব্বত, তাইওয়ান এবং দক্ষিণ চীন সাগরে চীনের অপকর্মকে সমর্থন করেছিলেন। ২০২১ সালের ডিসেম্বরে, মার্কিন যুক্তরাষ্ট্রের আমন্ত্রণ সত্ত্বেও, পাকিস্তান চীনের নির্দেশে আমেরিকান প্রেসিডেন্ট জো বাইডেন কর্তৃক আহ্বান করা গণতন্ত্রের শীর্ষ সম্মেলন থেকে বেরিয়ে আসে।


    এ জাতীয় আরো সংবাদ
    • আমাদের ইউটিউব পেজ ভিজিট করতে লগইন করুনঃ Grameen news24 Tv
    এক ক্লিকে বিভাগের খবর