বৃহস্পতিবার, ১৮ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ-গ্রীষ্মকাল | ৯ই শাওয়াল, ১৪৪৫ হিজরি
Grameennews24 - grameennews24tv@gmail.com - facebook.com/grameennews24tv

ফুলবাড়িয়ায় এসএসসির ফরম পূরণে অতিরিক্ত ফি আদায়ের অভিযোগ – গ্রামীন নিউজ২৪

প্রকাশিত হয়েছে- বৃহস্পতিবার, ২১ এপ্রিল, ২০২২
ফুলবাড়িয়ায় এসএসসি পরীক্ষার ফরম পূরণে অতিরিক্ত ফি আদায়ের অভিযোগ পাওয়া গেছে। বিষয়টি নিয়ে অভিভাবকদের মধ্যে ক্ষোভের সৃষ্টি হয়েছে। সংশ্লিষ্ট সূত্র জানায়, ময়মনসিংহ শিক্ষা বোর্ড থেকে বিজ্ঞান শাখার শিক্ষার্থীদের ক্ষেত্রে কেন্দ্র ফিসহ ১৬১৫ টাকা এবং মানবিক ও বাণিজ্য শাখার শিক্ষার্থীদের জন্য ১৪৯৫ টাকা ফিস নির্ধারণ করে দেওয়া হয়েছে।
কিন্তু ফুলবাড়িয়া উপজেলার অধিকাংশ শিক্ষাপ্রতিষ্ঠানে সাড়ে তিন-চার হাজার টাকা পর্যন্ত ফি আদায় করা হচ্ছে।এদিকে কালাহালগাঁও দোলমা উচ্চ বিদ্যালয়ে টোকেন দিয়ে অতিরিক্ত ফি আদায়ের অভিযোগ পাওয়া গেছে।
কাহালগাঁও দোলমা উচ্চ বিদ্যালয়ের একাধিক ছাত্রছাত্রীদের অভিভাবকগন জানান ,  শ্রেণি শিক্ষক আমাকে সাদা কাগজে লিখে সাড়ে ৩ হাজার টাকা পরিশোধ করতে হয়েছে। অপর এক অভিভাবক( নাম প্রকাশ না করার শর্তে) বলেন, আমার ছেলের ফরম পূরণের জন্য শ্রেণি শিক্ষক চার হাজার টাকা চেয়েছেন।
এবিষয়ে বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির সদস্য আব্দুল আলীম বলেন, শিক্ষার্থীদের কাছ থেকে টাকা আদায়ের বিষয়টি নিয়ে ম্যানেজিং কমিটির সঙ্গে প্রধান শিক্ষক আলোচনা সাপেক্ষে নিয়েছেন। আলোচনার মাধ্যমেই সাড়ে ৩ হাজার টাকা নেওয়া হচ্ছে। তাছাড়া পাশবর্তী স্কুল গুলোতেও একই পরিমান ফি ও সেশন চার্জ নেওয়া হচ্ছে।
কাহালগাঁও দোলমা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মোঃ মোখলেছুর রহমান  নির্ধারিত রশিদ কেটে টাকা আদায়ের দাবি করে বলেন, ফরম পূরণের ফি ছাড়াও প্রত্যেক শিক্ষার্থীর কাছে বকেয়া পাওনা রয়েছে। আমরা সেই টাকা আদায় করছি। যা ফুলবাড়িয়া উপজেলার প্রতিটা স্কুলেই আদায় করা হচ্ছে। আমরাতো আর তাদের চেয়ে বেশি নিচ্ছিনা। জানাগেছে, এসএসসি পরীক্ষার ফরম পূরণের জন্য উপজেলার প্রায় সকল শিক্ষা প্রতিষ্ঠানেই তিন-চার হাজার টাকা পর্যন্ত আদায় করা হচ্ছে।
উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা মোঃ বেলায়েত হোসেন মুঠোফোনে এই প্রতিবেদককে বলেন, কাহালগাঁও দুলমা উচ্চ বিদ্যালয়ের শিক্ষকদের সাথে আমি এবং উপজেলা নির্বাহী অফিসার স্যার কথা বলেছি। তারা জানিয়েছেন বকেয়া বেতন অন্যান্য চার্জসহ ৩ হাজার ২ শত বা ৩ শত টাকা আসতে পারে। আর তাই আলাদা স্লীপে আদায় করতে বলা হয়েছে। এছাড়াও আপনাদের তদন্তে যদি অতিরিক্ত ফি নেওয়ার বিষয় উঠে আসে তাহলে অভিযোগের ভিত্তিতে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে।