সংবাদ শিরোনাম :
সংবাদ শিরোনাম :
মামুনুল হক ডিবি কার্যালয়ে গিয়েছিলেন জব্দ করা মোবাইল আনতে – গ্রামীন নিউজ২৪ সাঘাটায় অবৈধ ইটভাটা বন্ধে অভিযান: ৩ ইটভাটায় জরিমানা – গ্রামীন নিউজ২৪ আবারও বেড়েছে সোনার দাম – গ্রামীন নিউজ২৪ পুকুর থেকে প্রকৌশলীর লাশ উদ্ধার – গ্রামীন নিউজ২৪ রাহুল বিয়ে করুক, সুখী হোক: প্রিয়াঙ্কা গান্ধী – গ্রামীন নিউজ২৪ নাগরিকদের প্রতি যে কোনো বৈষম্য আইনের শাসনের পরিপন্থী: রাষ্ট্রপতি – গ্রামীন নিউজ২৪ গাইবান্ধার পলাশবাড়ীতে ছুরিকাঘাতে নিহত ১ – গ্রামীন নিউজ২৪ ১ ঘন্টার চেষ্টায় কাওরানবাজারের আগুন নিয়ন্ত্রণে – গ্রামীন নিউজ২৪ সাতক্ষীরার তালায় সড়ক দুর্ঘটনায় নিহত ২ – গ্রামীন নিউজ২৪ শিক্ষককে পিটিয়ে হত্যা, চাচিসহ গ্রেপ্তার ৩ – গ্রামীন নিউজ২৪
বিজ্ঞপ্তি :
গ্রামীন নিউজ২৪টিভি পরিবারের জন্য দেশব্যাপী প্রতিনিধি নিয়োগ চলছে। যোগ্যতা এইচ এসসি পাশ, অভিজ্ঞতাঃ ১ বৎসর, আগ্রহীরা যোগাযোগ করুন 01729188818, সিভি ইমেইল করুনঃ grameennews24tv@gmail.com। স্বল্প খরচে সাপ্তাহিক, মাসিক, বাৎসরিক চুক্তিতে আপনার প্রতিষ্ঠানের বিজ্ঞাপন দিতে যোগাযোগ করুন ০১৭২৯১৮৮৮১৮

কয়রায় কাউন চাষাবাদে সফল চাষী প্রভাষক শাহাবাজ আলী – গ্রামীন নিউজ২৪

মোহাঃ ফরহাদ হোসেন কয়রা (খুলনা) প্রতিনিধিঃ / ১৫৫১ বার পঠিত
প্রকাশের সময় : সোমবার, ২৫ এপ্রিল, ২০২২, ৬:০০ অপরাহ্ণ
  • Print
  • কয়রা উপজেলার মহারাজপুরে কাউন চাষ করে সফলতার স্বপ্ন দেখছেন কাউন চাষি প্রভাষক শাহাবাজ আলী। তার ক্ষেতে কাউন গাছে এখন দৃষ্টিনন্দন অসংখ্য ফল ঝুলছে।

     

     

     

     

     

     

     

     

     

     

     

     

    সম্প্রতি তিনি মহারাজপুর ইউনিয়নের মহারাজপুর গ্রামে তার নিজ ১ বিঘা জমিতে কাউন চাষ করে লাভের স্বপ্ন দেখছেন। আমাদী খান সাহেব কোমর উদ্দিন ডিগ্রি কলেজের প্রভাষক শাহবাজ আলী বলেন, ছোট বেলা থেকেই ব্যতিক্রম কিছু করার ইচ্ছা ছিল। ইন্টারনেটের বদেীলতে ইউটিউবে ভিডিও দেখে, কৃষিবিদদের বই পড়ে এবং কৃষি কর্মকর্তাদের পরামর্শে কৃষি উদ্যোক্তা হওয়ার স্বপ্ন ধেখেছি। স্বপ্নকে বাস্তবে রুপ দিতে প্রায় ৫ থেকে ৬ বছর থেকে বিভিন্ন জাতের আম, আনারস সহ শিম, দেড়শ, পুইশাক, মিষ্টি কুমড়া, তরমুজ ও ধান চাষ করতে সক্ষম হয়েছি। এমনকি কিছুদিন আগে কলেজ শিক্ষক হিসেবে শিম চাষে ব্যাপক ভাইরাল হয়েছে। এবার সরেজমিন কৃষি গবেষণা বিভাগের পরামর্শে ব্যতিক্রমধর্মী ফসল কাউন চাষ করতে পেরে নিজেই খুশি।

     

     

     

     

     

     

     

     

     

     

     

     

    কাউন চাষি প্রভাষক শাহাবাজ আলী আরও বলেন, আমাদের এই উপকূলীয় এলাকা লবণাক্ত জমিতে ফসল চাষ করে লাভবান হওয়া খুব কষ্টের। দিনরাত পরিশ্রম করে তারপর লাভের মুখ দেখা যায়। এ কারনে আমি এবার কাউনের চাষ করি। কম পরিশ্রমে খরচও খুবই কম কাউন চাষে লাভও বেশি। খরচের কথা জিজ্ঞাসা করলে তিনি বলেন, সরেজমিন কৃষি বিভাগ বীজ সার দিয়েছে আমার শুধু চাষ খরচে এক বিঘায় ১ হাজার টাকার মত খরচ হয়েছে। এক বিঘা জমিতে কাউন উৎপাদন হবে ৬ থেকে ৭ মন। যার প্রতি কেজির মূল্য ৮০ থেকে ১ শ টাকা। সরেজমিন কৃষি গবেষনা বিভাগের এমএলটি সাইট কয়রার বৈজ্ঞানিক সহকারী জাহিদ হাসান বলেন, এবছর আমরা বারি কাউন ২ চাষের জন্য দিয়েছিলাম এটি অল্প খরচে পতিত জমিতে লাভজনক ফসল।

     

     

     

     

     

     

     

     

     

     

     

     

    কাউন সম্পর্কে খুলনার প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ড. মোঃ হারুনর রশিদ বলেন, কাউনের চাল আমাদের অনেকের পরিচিত একটি শস্য। কিন্তু বিজ্ঞানীরা এই কাউনের চালকে একটি অন্যতম সুপারফুড হিসেবে আখ্যা দিয়েছেন। কারন ছোট দানাবিশিষ্ট কাউনের চালে আছে প্রোটিন, ফাইবার, আ্যান্টি-অক্সিডেন্টসহ অনেক কিছু উপকারী পুষ্টি উপাদান যা আমাদের রক্তে মিশে থাকা এলডিএল বা খারাপ কোলেস্টেরলের মাত্রা কমাতে সাহায্য করে। কাউনের চালে থাকা পটাশিয়াম আমাদের শরীরে লবনের ভারসাম্য বজায় রেখে রক্তচাপ নিয়ন্ত্রনে রাখে এবং কাউনের চালে পর্যাপ্ত পরিমাণ আঁশ থাকায় কোষ্ঠকাঠিন্য দুর করে। এতে ভিটামিন সি রয়েছে।


    এ জাতীয় আরো সংবাদ
    • আমাদের ইউটিউব পেজ ভিজিট করতে লগইন করুনঃ Grameen news24 Tv
    এক ক্লিকে বিভাগের খবর