শুক্রবার, ২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ-বসন্তকাল | ১৯শে রমজান, ১৪৪৫ হিজরি
Grameennews24 - grameennews24tv@gmail.com - facebook.com/grameennews24tv

সুন্দরবনে থেকে নৌকা মাছ কীটনাশক আটক – গ্রামীন নিউজ২৪

প্রকাশিত হয়েছে- রবিবার, ১৮ জুলাই, ২০২১

পূর্ব সুন্দরবনে অবৈধ ভাবে অনুপ্রবেশ করায় একটি নৌকা মাছ ও বিষ আটক করেছে বনবিভাগ।

(১৮ জুলাই ) রাত ৩ টার দিকে গোপন সংবাদের ভিত্তিতে চাঁদপাই রেঞ্জের নজরুলের বাড়ানি নামক খালের এলাকা থেকে একটি নৌকা আটক করা হয়, আটক কৃত নৌকা থেকে ৬ বোতল বিষ এবং দুই প্যাকেট রোটেনন নামক বিষ যা দিয়ে অবৈধ ভাবে সাদামাছ আহরনে ব্যবহার করা হয় এবং আনুমানিক ৩০-৪০ কেজি চিংড়ি মাছ উদ্ধার করা হয় উদ্ধার কৃত চিংড়ি মাছগুলোকে কেরোসিন দিয়ে গর্ত খুঁচে মাটি চাপা দেয়া হয়।

চাঁদপাই স্টেশন কর্মকর্তা ওবায়দুর রহমান বলেন” গোপন সংবাদ পাওয়ার সাথে সাথে একটি চৌকস টিমকে অভিযান পরিচালনা করার জন্য লোক পাঠানোর জন্য বলা হয়। অভিযান পরিচালনা করার সময় কোন আসামীকে আটক করা সম্ভব হয়নি। তারা বন বিভাগের অভিযানের টের পেয়ে নৌকা রেখে জঙ্গলে পালিয়ে যায়। আমরা উদ্ধার করা নৌকা থেকে অবৈধ ভাবে ব্যবহার করা বিষ মাছ ঊর্ধ্বতন কর্তৃপক্ষের নির্দেশে রেঞ্জ অফিসে নিয়ে আসা হয় এবং নৌকা ভেঙে ফেলি। চাঁদপাই রেঞ্জ কর্মকর্তা এনামুল হক বলেন” দুইমাস সুন্দরবনে অনুপ্রবেশে নিষেধাজ্ঞা রয়েছে নিষেধাজ্ঞা অমান্য করে এবং সুন্দরবনে বিষ নিয়ে যাওয়ার অপরাধে তাদের নৌকা মাছ ও বিষ আটক করা হয়। এদিকে বন বিভাগ প্রতিনিধি মিজান রহমান বলেন” সুন্দরবনে অবৈধ ভাবে মাছ শিকার চোরাচালান বিরোধী অভিযান পরিচালনা আমাদের সব সময় অব্যাহত থাকবে এই সকল অপকর্মের সাথে যারা জড়িত আছে তাদের শনাক্তের প্রকৃয়া চলছে মামলা দায়েরের জন্য।
উল্লেখ্য ১৮ জুলাই সকাল আটটার দিকে সুন্দরবন থেকে লোকালয়ে আসা বন্যশুকর উদ্ধার করে আবার সুন্দরবনে অবমুক্ত করা হয়। লোকালয়ে আসলে আমরা খবর পাওয়া মাত্রই উদ্ধার করার জন্য ঘটনা স্থলে ছুটে যাই গিয়েই উদ্ধার করে আবার সকাল ৯ টার দিকে সুন্দরবনে অবমুক্ত করি আমাদের এই বন্যপ্রাণী উদ্ধার কাজ সব সময় অব্যাহত আছে ও ভবিষ্যতে থাকবে।