শুক্রবার, ২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ-গ্রীষ্মকাল | ১৭ই শাওয়াল, ১৪৪৫ হিজরি
Grameennews24 - grameennews24tv@gmail.com - facebook.com/grameennews24tv

সাফল্যের এই রং আবার বিস্মৃতির অন্ধকারে হারিয়ে যাবে না তো

প্রকাশিত হয়েছে- বুধবার, ২১ সেপ্টেম্বর, ২০২২

সাফল্যের এই রং আবার বিস্মৃতির অন্ধকারে হারিয়ে যাবে না তো!

এভারেস্টের কোলে নেপালের মাটিতে দাঁড়িয়ে নেপালী কন্যাদের বিপক্ষে যে লড়াই করে সানজিদারা জিতলেন, এক কথায় তাকে বলতে হবে- অসাধারণ।আর এই অসাধারণত্বের পেছনে কত সাধারণ মানুষের ঘাম-শ্রম-রক্ত- ক্ষুধা-যন্ত্রণার মর্মর্স্পশী গল্প।আমরা ক’জন জানতাম।বা জানার চেষ্টা করেছি!

এই সম্মান, এই গৌরব কারা এনেছে? এনেছে সেই মেয়েগুলোই যারা দুই বেলা খাবারের নিশ্চিয়তা পায় না এখনও। সেই মেয়েদের হাত ধরেই আজ আমরা লাল সবুজের গর্বিত পতাকা উড়াচ্ছি যাদেরকে ভালো বেতন দেয়া হয় না। যে দলের অনেকে এই পর্যন্ত এসেছে বাবাকে হারিয়ে, মায়ের শেষ সম্বল নিয়ে, বোনের অলংকার বিক্রি করে, অনেকে পরিবারের একমাত্র আয়ের অবলম্বন হয়ে।

সাবিনা-সানজিদা –রা সাফল্য এনে দিলেন। নারী ফুটবল নিয়ে উন্মদনা তুঙ্গে পৌঁছে দিলেন কিন্তু দারিদ্রতা পুরুষতন্ত্র সমাজ, নব্বই মিনিটি দৌড়ানোর মত ফুসফুসের জোর আধুনিক টেকনিক, প্রচুর প্রতিযোগিতামূলক ম্যাচ এসব সমস্যার সমাধান কী ওরা পাবেন? নাকি আপাতত সহর্মমিতা আর সাহায্যের ভরসা দিয়ে রাজকীয় চা-চক্রে সারিবদ্ধ গ্রুপ ছবির ফ্রেমে আটকে রাখবো ওদের সাফল্য!

আমাদের ফুটবল যখন প্রতিদিন রং হারাচ্ছে, সেই সময় নারী ফুটবল দল দক্ষিণ এশিয়ার শ্রেষ্ঠত্ব অর্জন করলো। নতুন রঙের ছোঁয়া দিলো দেশেজ ফুটবলের গায়ে। কিন্তু সাফল্যের এই রং আবার বিস্মৃতির অন্ধকারে হারিয়ে যাবে না তো!