সংবাদ শিরোনাম :
সংবাদ শিরোনাম :
রাঙামাটিতে বজ্রপাতে নারীসহ ৪ জনের মৃত্যু – গ্রামীন নিউজ২৪ কৃষকের ভাগ্য নিয়ে ছিনিমিনি খেলেছিলেন খালেদা জিয়া: শেখ হাসিনা – গ্রামীন নিউজ২৪ ‘লাব্বাইক’ ধ্বনিতে প্রকম্পিত আরাফাতের ময়দান – গ্রামীন নিউজ২৪ রোহিঙ্গা ক্যাম্প থেকে অস্ত্রসহ আরসা কমান্ডার গ্রেপ্তার – গ্রামীন নিউজ২৪ বঙ্গবন্ধুর সমাধিতে বিদায়ী সেনাপ্রধানের শ্রদ্ধা – গ্রামীন নিউজ২৪ সাগরে মিয়ানমারের ৩ যুদ্ধজাহাজ, সেন্টমার্টিনে আতঙ্ক – গ্রামীন নিউজ২৪ শিমুল-তানভীর-শিলাস্তির পর দায় স্বীকার বাবুর – গ্রামীন নিউজ২৪ চৌদ্দগ্রামে সড়ক দুর্ঘটনায় কাভার্ডভ্যান চালক নিহত – গ্রামীন নিউজ২৪ ঢাকা-টাঙ্গাইল মহাসড়কে যানজট – গ্রামীন নিউজ২৪ ময়মনসিংহে পানিতে ডুবে তিন ভাই-বোনের মৃত্যু – গ্রামীন নিউজ২৪
বিজ্ঞপ্তি :
গ্রামীন নিউজ২৪টিভি পরিবারের জন্য দেশব্যাপী প্রতিনিধি নিয়োগ চলছে। যোগ্যতা এইচ এসসি পাশ, অভিজ্ঞতাঃ ১ বৎসর, আগ্রহীরা যোগাযোগ করুন 01729188818, সিভি ইমেইল করুনঃ grameennews24tv@gmail.com। স্বল্প খরচে সাপ্তাহিক, মাসিক, বাৎসরিক চুক্তিতে আপনার প্রতিষ্ঠানের বিজ্ঞাপন দিতে যোগাযোগ করুন ০১৭২৯১৮৮৮১৮

অবাধ তথ্য প্রবাহ দুর্নীতি প্রতিরোধের পূর্বশর্ত সাতক্ষীরায় গোলটেবিল বৈঠকে বক্তারা – গ্রামীন নিউজ২৪

মামুন সাতক্ষীরা জেলা প্রতিনিধিঃ / ৫৩৫ বার পঠিত
প্রকাশের সময় : বৃহস্পতিবার, ২৯ সেপ্টেম্বর, ২০২২, ৯:৫২ অপরাহ্ণ
  • Print
  • স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত না হলে দুর্নীতি রোধ সম্ভব নয়। আর স্বচ্ছতা ও জবাবদিহিতার পূর্বশর্ত হলো তথ্যের উন্মুক্ততা। সরকার তথ্যের অবাধ প্রবাহের মাধ্যমে স্বচ্ছতা ও জবাবদিহিতা প্রতিষ্ঠা এবং দুর্নীতি নিয়ন্ত্রণের লক্ষ্যে তথ্য অধিকার আইন-২০০৯ ও জনস্বার্থে তথ্য প্রকাশ (সুরক্ষা প্রদান) আইন পাশ, স্ব প্রণোদিত তথ্য প্রকাশ নির্দেশিকা প্রণয়ন, অনলাইন ভিত্তিক জাতীয় তথ্য ভা-ার তৈরি, ওয়েব পোর্টালের মাধ্যমে তথ্য প্রকাশের ব্যবস্থাসহ নানান উদ্যোগ গ্রহণ করলেও এর সুফল এখনও সাধারণ জনগণ পাচ্ছে না, আন্তর্জাতিক তথ্য অধিকার দিবস ২০২১ উপলক্ষে ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি)’র অনুপ্রেরণায় গঠিত সচেতন নাগরিক কমিটি (সনাক), সাতক্ষীরা আয়োজিত জনসাধারণের তথ্য অধিকার প্রতিষ্ঠায় জাতীয় তথ্য বাতায়নের ভূমিকা: সমস্যা ও করণীয়’ শীর্ষক গোলটেবিল আলোচনায় সভায় বক্তারা এসব কথা বলেন।

     

    সনাক সদস্য মোঃ আবুল বাসার-এর সঞ্চালনায় অনুষ্ঠিত এ গোলটেবিল বৈঠক সভাপতিত্ব করেন সনাক সভাপতি জনাব পবিত্র মোহন দাশ।

    বৈঠকের শুরুতে সনাক সদস্য ও বিশিষ্ট শিক্ষাবিদ প্রফেসর মোঃ আব্দুল হামিদ বৈঠকে উপস্থিত সবাইকে স্বাগত জানান। সনাকের ডাকে সাড়া দিয়ে আলোচনায় যোগ দেওয়ায় জন্য তিনি সবাইকে ধন্যবাদ জানান। সংক্ষিপ্ত বক্তব্যে তিনি আন্তর্জাতিক তথ্য অধিকার দিবসের তাৎপর্য তুলে ধরেন। এরপর টিআইবি’র এরিয়া কো-অর্ডিনেটর মো. রবিউল ইসলাম দিবসকে সামনে রেখে টিআইবি ও সনাকের উদ্যোগে জাতীয় তথ্য বাতায়নের অধীনে থাকা সাতক্ষীরা জেলার সকল সরকারি অফিসসমূহের ওয়েব পোর্টাল পর্যবেক্ষণের মাধ্যমে প্রাপ্ত ফলাফল পাওয়ার পয়েন্টের মাধ্যমে তুলে ধরেন।

     

    ৭টি কমন নির্দেশক বা তথ্যের উপর ভিত্তি করে করা পর্যবেক্ষণের ফলাফল থেকে দেখা যায়, ৭০টি দপ্তরের ওয়েব সাইটের মধ্যে মাত্র ১৮টি দপ্তরের ওয়েব সাইটে পর্যবেক্ষণকৃত ৭টি তথ্য হালনাগাদ রয়েছে। আবার ৪টি দপ্তরের ওয়েব সাইটে পর্যবেক্ষণকৃত ৭টি তথ্যের একটিও নেই। তথ্য অধিকার আইন-২০০৯ অনুযায়ী দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা (ডিও) সম্পর্কিত তথ্য পাওয়া গিয়েছে ৭০টি দপ্তরের মধ্যে মাত্র ৪৫টি দপ্তরের ওয়েব পোর্টালে।


    এ জাতীয় আরো সংবাদ
    • আমাদের ইউটিউব পেজ ভিজিট করতে লগইন করুনঃ Grameen news24 Tv
    এক ক্লিকে বিভাগের খবর