সংবাদ শিরোনাম :
সংবাদ শিরোনাম :
রোহিঙ্গা ক্যাম্প থেকে অস্ত্রসহ আরসা কমান্ডার গ্রেপ্তার – গ্রামীন নিউজ২৪ বঙ্গবন্ধুর সমাধিতে বিদায়ী সেনাপ্রধানের শ্রদ্ধা – গ্রামীন নিউজ২৪ সাগরে মিয়ানমারের ৩ যুদ্ধজাহাজ, সেন্টমার্টিনে আতঙ্ক – গ্রামীন নিউজ২৪ শিমুল-তানভীর-শিলাস্তির পর দায় স্বীকার বাবুর – গ্রামীন নিউজ২৪ চৌদ্দগ্রামে সড়ক দুর্ঘটনায় কাভার্ডভ্যান চালক নিহত – গ্রামীন নিউজ২৪ ঢাকা-টাঙ্গাইল মহাসড়কে যানজট – গ্রামীন নিউজ২৪ ময়মনসিংহে পানিতে ডুবে তিন ভাই-বোনের মৃত্যু – গ্রামীন নিউজ২৪ পাবনায় কলেজছাত্র হত্যায় ৩ জনের যাবজ্জীবন – গ্রামীন নিউজ২৪ প্রধানমন্ত্রীর দেয়া ঈদ উপহার ভিজিএফের চাল বিতরণে অনিয়মের অভিযোগ উঠেছে – গ্রামীন নিউজ২৪ র‍্যাব সেজে ডাকাতি করে তারা, হাতে থাকে হাতকড়া – গ্রামীন নিউজ২৪
বিজ্ঞপ্তি :
গ্রামীন নিউজ২৪টিভি পরিবারের জন্য দেশব্যাপী প্রতিনিধি নিয়োগ চলছে। যোগ্যতা এইচ এসসি পাশ, অভিজ্ঞতাঃ ১ বৎসর, আগ্রহীরা যোগাযোগ করুন 01729188818, সিভি ইমেইল করুনঃ grameennews24tv@gmail.com। স্বল্প খরচে সাপ্তাহিক, মাসিক, বাৎসরিক চুক্তিতে আপনার প্রতিষ্ঠানের বিজ্ঞাপন দিতে যোগাযোগ করুন ০১৭২৯১৮৮৮১৮

গাইবান্ধায় চলছে পূজা মণ্ডপে শেষ পর্যায়ের প্রস্তুতি – গ্রামীন নিউজ২৪

সাহিম রেজা / ৮৫১ বার পঠিত
প্রকাশের সময় : শুক্রবার, ৩০ সেপ্টেম্বর, ২০২২, ১১:৫০ পূর্বাহ্ণ
  • Print
  • হিন্দু ধর্মের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব শারদীয় দুর্গোৎসব। পূজা উদযাপনে সারাদেশের ন্যায় গাইবান্ধার ৭ উপজেলায় চলছে পুরোদমে প্রতিমা ও পূজা মণ্ডপ তৈরির শেষ পর্যায়ের কাজ। পূজার দিন ঘনিয়ে আসায় প্রতিমা তৈরিতে ব্যস্ত সময় পার করছেন কারিগররা। মহালয়ার মধ্য দিয়ে আনুষ্ঠানিকভাবে শুরু হয়েছে পূজার দিনক্ষণ।

     

    গাইবান্ধা সদরে ১শ টি, এর মধ্যে পৌরসভার নিদিষ্ট এলাকায় ২১টি, সাদুল্লাপুরে ১০৭ টি, এর মধ্যে সাদুল্যাপুর উপজেলা শহরে ৫টি, পলাশবাড়ী উপজেলায় ১২৫টি,  সাঘাটা উপজেলায় ৬০ টি, ফুলছড়ি উপজেলায় ১৭টি সহ জেলায় এবার মোট ৬ শত ৫ টি পূজা মণ্ডপে দুর্গাপূজার আয়োজন চলছে।  এখন বেশির ভাগ মণ্ডপে চলছে শেষ মুহুর্তের প্রস্তুতি।  রং তুলির আঁচড়ে দেবী দুর্গাকে মূর্ত করে তোলার চেষ্টায় প্রতিমা শিল্পীরা।

     

    গাইবান্ধা শহর, ফুলছড়ি ও সাদুল্যাপুর উপজেলার বিভিন্ন মন্দির ও মণ্ডপ ঘুরে দেখা গেছে, দূর্গাপূজা উৎসবকে পরিপূর্ণ রূপ দিতে চলছে ব্যাপক সাজসজ্জার প্রস্তুতি।  প্রতিটি পূজা মণ্ডপের জন্য তৈরি হয়েছে দুর্গা, সরস্বতী, লক্ষ্মী, কার্তিক, গনেশ, অসুর, সিংহ, হাস, পেঁচা, সাপসহ বিভিন্ন ধরণের প্রতিমা।  ইতিমধ্যে অনেক মণ্ডপে চলছে প্রতিমার শেষ পর্যায়ের রঙ এর কাজ। এছাড়াও বৃষ্টির হাত থেকে প্রতিমা বাঁচাতে অস্থায়ী পুজা মন্ডবগুলোতে টিনের ছাউনি তৈরি করা হয়েছে।

     

    গাইবান্ধার সাদুল্যাপুর উপজেলার কেন্দ্রীয় বারোয়ারি মন্দিরে গিয়ে দেখা গেছে প্রতিমা তৈরির কাজে নিয়োজিত সদর উপজেলার তুলশীঘাট এর শিবপুর এলাকার মৃৎশিল্পী শ্রীমান চন্দ্র পাল প্রতিমা তৈরিতে ব্যস্ত সময় পার করছেন। সব কাজ শেষ এখন শুধু তিনি রঙ দিয়ে সৌন্দর্য বর্ধন কাজে রং তুলির কাজ করছেন। তিনি এবার গাইবান্ধা সদর ও সাদুল্যাপুর উপজেলা সহ মোট ১১টি মন্দির ও পুজা মন্ডবে প্রতিমা তৈরির কাজ পেয়েছেন। প্রতিটি পুজা মন্ডবে ২০ থেকে ৩০ হাজার টাকার মজুরির চুক্তিতে কাজ করছেন। এতে খরচ বাদে পৃথক পৃথক প্রতিটা পুজা মন্ডবে প্রায় ১৫ থেকে ২০ হাজার টাকা লাভ হবে।

     

    তিনি জানান- এই প্রতিমা তৈরি তার প্রধান কাজ। বিভিন্ন দিনক্ষনে বিভিন্ন পুজায় তিনি প্রতিমা তৈরি করেন। আর এই উপার্জনের অর্থ দিয়ে তিনি নিজ, দুই শিশু সন্তান, স্ত্রী, বাবা-মা সহ পরিবারের ৬ জন সদস্যের অন্ন ও চাহিদা জুটান।

     

    ফুলছড়ি থানার অফিসার ইনচার্জ কাওসার আলী বলেন, ‘প্রতিমা তৈরি, পূজা উদযাপন এবং প্রতিমা বিসর্জনসহ দুর্গাপূজার সার্বিক নিরাপত্তায় প্রস্তুত রয়েছে পুলিশ প্রশাসন। গোয়েন্দা নজরদারির পাশাপাশি পুলিশ টহল জোরদার থাকবে।

     

    গাইবান্ধা পুলিশ সুপার  মুহাম্মদ তৌহিদুল ইসলাম বলেন- হিন্দু ধর্মাবলম্বীদের আসন্ন শারদীয় দুর্গোৎসব যাতে শান্তিপূর্ণভাবে উৎসবমুখর পরিবেশে অনুষ্ঠিত হয় এ জন্য মন্দিরগুলোতে পর্যাপ্ত নিরাপত্তার ব্যবস্থা করা হয়েছে। কয়েক স্তরের নিরাপত্তা ব্যবস্থা থাকবে। মন্দির কমিটির লোকদের সাথে কথা বলেছি। তারা যেন গুরুত্বপূর্ণ পূজামণ্ডপে সিসি ক্যামেরা স্থাপন করেন। সে সাথে মন্দিরগুলোতে তাদের নির্দিষ্ট ভলান্টিয়ার থাকবে পাশাপাশি পুলিশ সদস্য সার্বক্ষণিক মনিটরিং করবে। পেট্রোল টিম থাকবে এবং অন্যান্য যে আইনশৃঙ্খলার সংস্থা রয়েছে তারাও নিরাপত্তা প্রদানের জন্য থাকবে। শান্তিপুর্ন পরিবেশে যেন দুর্গোৎসব পালিত হয় সে জন্য যথাযথভাবে কর্তব্য পালন হয় সে বিষয়ে কাজ করছি। উপরের নির্দেশনা অনুযায়ী মন্দিরগুলোতে সার্বক্ষনিক আইনশৃঙ্খলার সদস্য থাকবে। যেসব গুরুত্বপূর্ন মন্দির ও পুজা মন্ডপে লোক সমাগম বেশি থাকবে সেসব স্থানে সার্বক্ষনিক নিরাপত্তা প্রদান করা হবে।


    এ জাতীয় আরো সংবাদ
    • আমাদের ইউটিউব পেজ ভিজিট করতে লগইন করুনঃ Grameen news24 Tv
    এক ক্লিকে বিভাগের খবর