সংবাদ শিরোনাম :
সংবাদ শিরোনাম :
চাকরি থেকে অবসর ব্যতিক্রমী অনন্য বিদায় সংবর্ধনা – গ্রামীন নিউজ২৪ ঘোড়াঘাটে আবারও জমি সংক্রান্ত জেরে ‘খুন’ – গ্রামীন নিউজ২৪ মানিকগঞ্জে বাসের চাকায় পিষ্ট হয়ে মোটরসাইকেল আরোহী নিহত – গ্রামীন নিউজ২৪ ঠাকুরগাঁওয়ে আমরাই কিংবদন্তী’র পক্ষ থেকে শীতবস্ত্র বিতরণ – গ্রামীন নিউজ২৪ অভয়নগরে ট্রেনের নিচে ঝাঁপ দিয়ে গৃহবধূর আত্মহত্যা – গ্রামীন নিউজ২৪ ফুলছড়িতে বালু বোঝাই ডামট্রাক জব্দ ও ৪ জনকে বিভিন্ন মেয়াদে সাজা – গ্রামীন নিউজ২৪ ১২ দলীয় জোটের নতুন কর্মসূচী ঘোষনা – গ্রামীন নিউজ২৪ মিয়ানমারের সাগাইং ও মালাউইসহ ৩৭টি শহরে সামরিক আইন জারি – গ্রামীন নিউজ২৪ রাজশাহীতে বাসাবাড়ি নির্মাণে মা মেয়ে ও জামাইয়ের বাঁধা – গ্রামীন নিউজ২৪ ভারতের প্রমোদতরী ‘গঙ্গা বিলাস’ সুন্দরবনে – গ্রামীন নিউজ২৪
বিজ্ঞপ্তি :
গ্রামীন নিউজ২৪টিভি পরিবারের জন্য দেশব্যাপী প্রতিনিধি নিয়োগ চলছে। যোগ্যতা এইচ এসসি পাশ, অভিজ্ঞতাঃ ১ বৎসর, আগ্রহীরা যোগাযোগ করুন 01729188818, সিভি ইমেইল করুনঃ grameennews24tv@gmail.com

সুন্দরবনের দুই জীবন্ত কিংবদন্তি – গ্রামীন নিউজ২৪

তৌহিদুস সালাম বিশেষ প্রতিনিধি সুন্দরবনঃ / ১৪৯৮ বার পঠিত
প্রকাশের সময় : সোমবার, ২ আগস্ট, ২০২১, ৩:৪৭ অপরাহ্ণ
  • Print
  • গনি টাইগার। সুন্দরবনের হিরো। হিরো বলতে আমরা নায়ক বোঝাই। রুপালি পর্দার নায়ক। কিন্তু আমাদের গনি ভাই সত্যিকারের নায়ক।

    বাঘের মুখ থেকে লাশ ছিনিয়ে এনেছে। যতটা সহজে কথাটা বলছি, আসলে কি এতটা সহজ ! কি মনে হয় আপনাদের ? এপার – ওপার দুই বাংলার আছেন কেঊ, সুন্দরবনের মতো দুর্ভেদ্য জঙ্গলে খালি হাতে মানুষখেকো বাঘের সামনে তার খাবার ছিনিয়ে আনার সাহস। সে যতই আপনার প্রিয়জন হোক। প্রিয়জন দূরে থাক যে কোনো মানুষই বনে বাঘের আক্রমণের শিকার হলে তাকে উদ্ধার করতে গনি টাইগার নিজের জীবন বাজি রেখে ঝাঁপিয়ে পড়েছে। একবার দুইবার নয় অসংখ্যবার। আবার বাঘের প্রতিও আছে অসম্ভব ভালবাসা। বাঘ যখন ভূল করে লোকালয়ে চলে আসে তখন মানুষের আক্রোশ থেকে তাকে বাঁচাতে গিয়ে কতো নিগ্রহের শিকার হতে হয়েছে গনিকে। তবু দমে যাননি মানুষটি, বাঘ ও মানুষের জন্যে দৈত্ব্য ভূমিকায় অভিনয় করে চলেছেন।

    এই গনি টাইগারকে সম্মান জানিয়ে সুন্দরবনের জীবন্ত কিংবদন্তি মহসিন উল হাকিম ভাইয়ের একটা ভিডিও ইতিমধ্যে আপনারা সবাই দেখেছেন। মহসিন উল হাকিম সম্পর্কে কিছু না বললে সুন্দরবনকে নিয়ে আমার লেখালেখি কিছুটা অনধিকার চর্চা হয়ে যায়। বাংলাদেশের সুন্দরবন আর মহসিন উল হাকিম এযেন একে অপরের পরিপূরক। সুন্দরবন ছাড়া মহসিন উল হাকিম যেমন অস্তিত্বহীন তেমনি মহসিন উল হাকিম বিনা এই সুন্দরবন অস্তিত্ব সংকটে পড়তো। আজকের সুন্দরবনকে নতুন করে জীবন দিয়েছেন এই মানুষটা। তাঁর মরনপণ প্রচেষ্টা ও অনেক ত্যাগের বিনিময়ে সুন্দরবন আজ মুক্ত, স্বাধীন। তাকে নিয়ে লিখতে বসে শ্রদ্ধায় মাথাটা এমনিতেই নিচু হয়ে যায়। যুগে যুগে তাদের মতো মানুষ এসেছিল বলেই এখনও সুন্দরবন আমাদের মাঝে আছে।

    লেখাটা শুরু করেছিলাম গনি টাইগারের বাঘের মুখ থেকে লাশ উদ্ধারের রোমহর্ষক ঘটনা অবলম্বনে একটা গল্প লেখার জন্য। কিন্তু এখন আমার আর কিছু লিখতে ইচ্ছে করছে না। গনি টাইগারের গল্প বলতে যেয়ে মহসিন উল হাকিম চলে আসায় আমি আবেগে আপ্লুত হয়ে পড়েছি। দুজন অসাধারণ মানুষকে নিয়ে লিখতে বসে আমি ভাষা সংকটে পড়েছি, আর কি লেখা যায় যাতে তাঁদেরকে সম্মানিত করা যায়। আর কিছু লিখবও না। কারণ লেবু বেশি কচলালে তেতো হয়ে যায়। পরিশেষে তাদের প্রতি অশেষ শ্রদ্ধা ও ভালোবাসা রইলো।

    • আমাদের ইউটিউব পেজ ভিজিট করতে লগইন করুনঃ Grameen news24 Tv

    এ জাতীয় আরো সংবাদ
    এক ক্লিকে বিভাগের খবর