সংবাদ শিরোনাম :
সংবাদ শিরোনাম :
কোনো বিদেশি রাষ্ট্রের দাসত্ব করে না আ. লীগ – গ্রামীন নিউজ২৪ ২৩৮ বার হেরেও ফের নির্বাচনে লড়বেন তিনি – গ্রামীন নিউজ২৪ ঠাকুরগাঁওয়ে বালিয়াডাঙ্গীতে বাদলা ভাইরাস রোগে মরছে গরু দুশ্চিন্তায় গ্রামের মানুষ – গ্রামীন নিউজ২৪ যুক্তরাষ্ট্রে ছুরিকাঘাতে নিহত ৪ – গ্রামীন নিউজ২৪ কর্ণফুলীতে ফিশিং ট্রলারে বিস্ফোরণ, দগ্ধ ৬ – গ্রামীন নিউজ২৪ বরগুনা প্রেসক্লাব দখলের অপচেষ্টা ও হামলা মামলায় ৭ জন কারাগারে – গ্রামীন নিউজ২৪ ট্রেনের অগ্রিম টিকিট বিক্রি শুরু ৭ এপ্রিল থেকে – গ্রামীন নিউজ২৪ একনেকে ৮ হাজার কোটি টাকার ১১ প্রকল্প অনুমোদন – গ্রামীন নিউজ২৪ প্রধানমন্ত্রী শেখ হাসিনা বাংলাদেশকে বিশ্বের উন্নয়নের রোল মডেল হিসেবে সমাদৃত করেছেন পার্বত্য প্রতিমন্ত্রী – গ্রামীন নিউজ২৪ বিশ্বসুন্দরী প্রতিযোগিতায় প্রথম সৌদি নারী – গ্রামীন নিউজ২৪
বিজ্ঞপ্তি :
গ্রামীন নিউজ২৪টিভি পরিবারের জন্য দেশব্যাপী প্রতিনিধি নিয়োগ চলছে। যোগ্যতা এইচ এসসি পাশ, অভিজ্ঞতাঃ ১ বৎসর, আগ্রহীরা যোগাযোগ করুন 01729188818, সিভি ইমেইল করুনঃ grameennews24tv@gmail.com। স্বল্প খরচে সাপ্তাহিক, মাসিক, বাৎসরিক চুক্তিতে আপনার প্রতিষ্ঠানের বিজ্ঞাপন দিতে যোগাযোগ করুন ০১৭২৯১৮৮৮১৮

মোংলা বন্দরের পশুর চ্যানেলে সার বোঝাই কার্গো ডুবি – গ্রামীন নিউজ২৪

শেখ রাফসান, বাগেরহাট প্রতিনিধিঃ / ৪৩৫ বার পঠিত
প্রকাশের সময় : বুধবার, ২৫ জানুয়ারি, ২০২৩, ৬:৩১ অপরাহ্ণ
  • Print
  • মোংলা বন্দরের পশুর চ্যানেলের হাড়বাড়ীয়া এলাকায় সার বোঝাই একটি কার্গো ডুবে গেছে। গত রাত ১১টার দিকে অপর একটি বিদেশী বাণিজ্যিক জাহাজের সাথে ধাক্কা লেগে কার্গোটি ডুবে যায়। জাহাজটিতে থাকা ৮জন ষ্টাফকে উদ্ধার করেছেন আশপাশের নৌযানের ষ্টাফ ও কোস্ট গার্ড সদস্যরা। কার্গোটি মুল চ্যানেলে ডুবলেও এ চ্যানেল দিয়ে নৌ চলাচল স্বাভাবিক ও ঝুঁকিমুক্ত রয়েছে বলে জানিয়েছেন বন্দরের হারবার বিভাগ।

    মোংলা বন্দর কর্তৃপক্ষের হারবার মাষ্টার ক্যাপ্টেন শাহীন মজিদ জানান, গত রাত ১১টার দিকে বন্দর চ্যানেলের হাড়বাড়ীয়ার ৯ নম্বর এ্যাংকোরেজে থাকা বিদেশী বাণিজ্যিক জাহাজ এম,ভি ভিটা অলিম্পিক থেকে প্রায় ৫শ মেট্টিক টন সার (এমওপি) বোঝাই করে কার্গো জাহাজ এম,ভি শাহজালাল এক্সপ্রেস খুলনার শিরোমনির উদ্দেশ্যে ছেড়ে আসে। পথিমধ্যে অন্ধকার ও ঘন কুয়াশার কারণে ৮নম্বর এ্যাংকোরেজে থাকা বিদেশী বাণিজ্যিক জাহাজ এম,ভি সুপ্রীম ভেলর’র পিছনে ধাক্কা লাগে। এতে কার্গোটি সেখানে ডুবে যায়। ডুবে যাওয়া কার্গো জাহাজে থাকা ৮ষ্টাফকে রাতেই উদ্ধার করা সম্ভব হয়েছে। খবর পেয়ে তাদেরকে উদ্ধার করেন কোস্ট গার্ড পশ্চিম জোন সদস্যরা ও অপর নৌযানের ষ্টাফেরা।

    বন্দর কর্তৃপক্ষের হারবার মাষ্টার ক্যাপ্টেন শাহীন মজিদ বলেন, ৫শ মেট্টিক টন সার নিয়ে কার্গো জাহাজ এম,ভি শাহজালাল এক্সপ্রেস মুল চ্যানেলে ডুবে গেলেও বর্তমানে ওই চ্যানেল দিয়ে অন্যান্য নৌযান চলাচল সম্পূর্ণ স্বাভাবিক ও ঝুঁকিমুক্ত রয়েছে। বুধবার সকালে দুর্ঘটনাকবলিত স্থানে রেড মার্কিং করার জন্য হারবার বিভাগের একটি টিম পাঠানো হয়েছে। ডুবে যাওয়া কার্গোটির ফিটনেস সার্টিফিকেট রয়েছে বলেও জানান তিনি।

    বিদেশী জাহাজ এম,ভি ভিটা অলিম্পিক জাহাজের স্থানীয় শিপিং এজেন্ট পার্ক শিপিংয়ের খুলনার ম্যানেজার মোঃ মিজানুর রহমান বলেন, ভিটা অলিম্পিক জাহাজ থেকে প্রায় ৪শ মেঃ টন সার নিয়ে খুলনায় যাওয়ার পথে কার্গো জাহাজ এম,ভি শাহজালাল এক্সপ্রেস অপর একটি বিদেশী জাহাজের সাথে ধাক্কা লেগে ডুবে যায়। তবে জাহাজের মালিক কে তা জানাতে পারেননি তিনি। তবে ডুবে যাওয়া জাহাজের ৭জন ষ্টাফ ও ১জন নিরাপত্তা কর্মী পাশে থাকা এম.ভি নয়ন শয়ন ও মাহমুদ রায়হান নামক কার্গো জাহাজে রয়েছেন।

    এদিকে দুর্ঘটনাকবলিত স্থানে গত রাত থেকেই ষ্টাফ উদ্ধার তৎপরতার জন্য ৫সদস্যের দুইটি টিম অবস্থান করছেন।
    সার বোঝাই কার্গো জাহাজ ডুবির ঘটনায় সেভ দ্যা সুন্দরবন ফাউন্ডেশনের চেয়ারম্যান লায়ন ডক্টর শেখ ফরিদুল ইসলাম বলেন, পশুর চ্যানেলের সুন্দরবনের অভ্যন্তরে সার বোঝাই নৌযান ডুবিতে প্রথমত ক্ষতির আশংকা হলো সার জলজপ্রাণীর কোন খাবার নয়, সেহেতু জলজপ্রাণীর ক্ষতি হতে পারে। অপরদিকে বিভিন্ন সময়ে ডুবন্ত নৌযান উত্তোলনে বিলম্ব হওয়ায় চ্যানেলে পলি পড়ে নাব্যতা সংকটের ঝুঁকি বাড়ছে। তিনি আরো বলেন, এছাড়াও ফিটনেসবিহীন নৌযান চলচলা বন্ধে সংশ্লিষ্টদের কঠোর ও সর্তকীকরণ ব্যবস্থা গ্রহণে আন্তরিক হতে হবে বলে মনে করেন তিনি।


    এ জাতীয় আরো সংবাদ
    • আমাদের ইউটিউব পেজ ভিজিট করতে লগইন করুনঃ Grameen news24 Tv
    এক ক্লিকে বিভাগের খবর