মঙ্গলবার, ১৬ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৩রা বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ-গ্রীষ্মকাল | ৭ই শাওয়াল, ১৪৪৫ হিজরি
Grameennews24 - grameennews24tv@gmail.com - facebook.com/grameennews24tv

পাঠ্যপুস্তকের ভুল সংশোধনের দাবীতে মোংলায় মানববন্ধন – গ্রামীন নিউজ২৪

প্রকাশিত হয়েছে- বৃহস্পতিবার, ২৬ জানুয়ারি, ২০২৩

পাঠ্যপুস্তকের ভুল সংশোধনের দাবীতে মোংলায় মানববন্ধন করেছেন ইসলামী ছাত্র আন্দোলন বাংলাদেশ। বৃহস্পতিবার সকাল সাড়ে ১০টায় উপজেলা পরিষদের সামনে ‘শিক্ষা সংস্কার আন্দোলন’ শ্লোগানে এ মানববন্ধন কর্মসূচি পালিত হয়েছে। এ সময় পাঠ্য পুস্তকে ছাপা ভুল সংশোধনের দাবী জানিয়ে প্রধান অতিথির বক্তব্য রাখেন ইসলামী আন্দোলন বাংলাদেশ’র মোংলা শাখা সাধারণ সম্পাদক মাওলানা ইউসুফ ইকবাল। আরো বক্তব্য রাখেন ইসলামী ছাত্র আন্দোলন বাংলাদেশ’র বাগেরহাট জেলা শাখার সহ-সভাপতি আব্দুল আজিজ নোমান, ইসলামী ছাত্র আন্দোলন বাংলাদেশ’র মোংলা থানা সভাপতি এম নোমান হোসাইনসহ থানা ও পৌর নেতৃবৃন্দরা।

এ সময় বক্তারা বলেন, শিক্ষার্থীদের হাতে নতুন বই তুলে দেয়া হয়নি বরং আগামী প্রজন্মকে ধ্বংস করার জন্য অস্ত্র তুলে দেয়া হয়েছে। আগামী প্রজন্মকে রক্ষার জন্য এ পাঠ্যক্রম এদেশে পড়তে দেয়া উচিত হবে না বলে মন্তব্য করেন তারা। এছাড়া শিক্ষাক্রম’২৩ সংস্কার, বিতর্কিত পাঠ্যক্রম বাতিল ও পাঠ্যক্রম প্রণয়ণে জড়িতদের তদন্তপূর্বক শাস্তির দাবী জানান বক্তারা। তারা আরো বলেন, শিক্ষকেরা হচ্ছেন জাতির বিবেক। কিন্তু শিক্ষাক্রম প্রণয়ণে জাতির বিবেকেরা যখন চৌর্যবৃত্তির আশ্রয় নেয় তখন তা জাতির জন্য লজ্জার। ভবিষ্যৎ প্রজন্মের স্বকীয়তা নষ্ট করতে ও আগামীর প্রজন্মকে নৈতিকতা বিবর্জিত জাতিতে পরিণত করার গভীর ষড়যন্ত্র নিয়ে শিক্ষা সিলেবাসে আমূল পরিবর্তন আনা হয়েছে। দেশীয় বোধ-বিশ্বাস বিরোধী সেক্যুলার শিক্ষাক্রম দেশের সর্বস্তরের শিক্ষার্থী অভিভাবক বুদ্ধিজীবী সহ সকল শ্রেণী পেশার মানুষ ঘৃণা ভরে প্রত্যাখ্যান করেছেন। বিতর্কিত পাঠ্যক্রম বাতিল ও পাঠ্যক্রম প্রণয়ণে জড়িতদের তদন্ত পূর্বক শাস্তি দিতে হবে, অন্যথায় দেশব্যাপী সর্বস্তরের শিক্ষার্থীদের সাথে নিয়ে তীব্র আন্দোলন গড়ে তোলা হবে। শিক্ষা সিলেবাসকে পরিকল্পিতভাবে ধ্বংসের নীলনকশা অংকন করা হচ্ছে। পাঠ্যপুস্তকে ইসলামের অন্যতম বিধান পর্দার বিরুদ্ধে নানা কাল্পনিক গল্প সাজিয়ে মানুষকে বিভ্রান্ত করা হচ্ছে। ডারউইনের মতবাদের মাধ্যমে আমাদের পুর্বপুরুষদেরকে বানর হিসেবে সাব্যস্ত করার চক্রান্ত হচ্ছে। বিতর্কিত শিক্ষাক্রম বাস্তবায়নের চেষ্টা করলে সচেতন শিক্ষার্থীরা রাজপথে নেমে আসতে বাধ্য হবেন।

মানববন্ধন শেষে উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা এসএম আনোয়ারুল কুদ্দুসের মাধ্যমে শিক্ষামন্ত্রী বরাবর স্মারকলিপি প্রদাণ করেন তারা। মানববন্ধনে বিভিন্ন স্কুল ও মাদ্রাসার শিক্ষার্থীরা অংশগ্রহণ করেন।