সংবাদ শিরোনাম :
সংবাদ শিরোনাম :
বিজ্ঞপ্তি :
গ্রামীন নিউজ২৪টিভি পরিবারের জন্য দেশব্যাপী প্রতিনিধি নিয়োগ চলছে। যোগ্যতা এইচ এসসি পাশ, অভিজ্ঞতাঃ ১ বৎসর, আগ্রহীরা যোগাযোগ করুন 01729188818, সিভি ইমেইল করুনঃ grameennews24tv@gmail.com

অদম্য এক স্বেচ্ছাসেবকের গল্প – গ্রামীন নিউজ২৪

স্টাফ রিপোর্টারঃ / ১৪৩২ বার পঠিত
প্রকাশের সময় : বুধবার, ১১ আগস্ট, ২০২১, ৪:১৪ অপরাহ্ণ
  • Print
  • আমি সরল স্বপ্ন নিয়ে একজন সাধারণ মানুষ। কিন্তু এই স্বপ্নগুলো এমন একটা জিনিস যা আমাকে জীবনে এগিয়ে নিয়ে যায়।

    2016. সাল পর্যন্ত কমিউনিটি ডেভেলপমেন্ট এ খুব একটা আগ্রহী ছিলাম না। বড় হয়ে পরিবারের অধিকাংশকেই এমন কাজে লিপ্ত হতে দেখেছি। এটা প্রাথমিকভাবে আমাকে অনুপ্রাণিত করেছে। তবে ‘স্বর্ণকিশোরী’ অনুষ্ঠানটি আমাকে বাল্যবিবাহকে পরাজিত করতে প্রেরণা দিয়েছে।

    তাই, আমি আমার সহকর্মী স্কুল বন্ধুদের সাথে আমার প্রতিষ্ঠান খুঁজে বের করার সিদ্ধান্ত নিয়েছি। আমরা ছোট মাপের অনুষ্ঠানের আয়োজন করতাম। আমাদের টিফিন ভাতা বাঁচিয়ে প্রতি 50 টাকা হিসেবে সর্বনিম্ন। বাবার কাছ থেকে ধার নিতেও হলো। ধীরে ধীরে আমাদের উদ্যোগ বড় হয়েছে, আমরা বিভিন্ন জেলায় অনুষ্ঠানের আয়োজন করেছি। আমি বলব, স্থানীয় সংসদ সদস্য কর্তৃক স্বীকৃতি পাওয়াটাই আমাদের জন্য টার্নিং পয়েন্ট ছিল। আমরা স্থানীয় ডেইলিতেও প্রকাশিত হয়েছি।

    এ পর্যন্ত আমরা বাল্যবিবাহ রোধ করেছি, মাদ্রাসা নির্মাণে সাহায্য করেছি, এবং এতিমদের ইফতারের ব্যবস্থা করেছি। এদের মধ্যে আমার প্রিয় এতিমদের সাথে কাজ করছে। জীবন তার নিষ্ঠুরতম দিক দেখিয়েছে, তবুও আমি তাদেরকেই সবচেয়ে দয়ালু মনে করি। আমরা রমজানের মাধ্যমে খাদ্য কার্যক্রম শেষ করতে চেয়েছিলাম, অথচ মানুষের দুর্ভোগ আমাদের অব্যাহত রেখেছে।

    18 মার্চ 2018 আমরা শারীরিকভাবে চ্যালেঞ্জ করা শিশুদের জন্য একটি অনুষ্ঠানের আয়োজন করেছিলাম। তহবিল সংগ্রহের জন্য রাত পর্যন্ত রাস্তায় ঘুরছিলাম, সতীর্থদের সাথে যোগাযোগ করার চেষ্টা করছি কিন্তু কেউ সাড়া দেয়নি। পরে জানতে পারলাম তারা পিকনিকে ব্যস্ত ছিল। তাদের আবেগ আমাকে সবকিছু পরিত্যাগ করতে বাধ্য করেছে। যাইহোক, অনুষ্ঠানটি সফলভাবে আয়োজন করতে পেরেছি, আর বাচ্চাদের হাসিখুশি মুখ দেখে আমার সব দুঃখ ধুয়ে গেছে। তাদের সাহায্য করার তীব্রতা আমার ভেতরে বেড়ে উঠেছে এবং পরাজিত করার জন্য কোন বাধা যথেষ্ট ছিল না।

    স্বেচ্ছাসেবকের সবচেয়ে বড় অর্জন যা আমি পেয়েছি তা হল সংযোগ। যেসব লোকেরা প্রথমে আমার আইডিয়াতে অর্থ প্রদান করেনি, এখন এমনকি তাদের বন্ধুরাও আমার সাথে যোগাযোগ করে নতুন আইডিয়া নিয়ে আলোচনা করে এবং ইভেন্টের জন্য তহবিল পরিশোধ করে। আমার বর্তমান পরিকল্পনা হল প্রশাসনিক সহায়তার সাহায্যে গ্রামীণ নারীদের পারিবারিক সহিংসতা মোকাবেলায় সাহায্য করার জন্য একটি অ্যাপ চালু করা।

    সেচ্ছাসেবী আমাকে শিখিয়েছে যে সবাই নেতা হয় না, সবাই অনুপ্রেরণা দেয় না। স্বেচ্ছাসেবকের মাধ্যমে মানুষ ও তাদের বাস্তবতাকে গভীরতর দৃষ্টিকোণ থেকে চিনতে পারলাম । অভাবগ্রস্ত মানুষের জীবন আমাকে নিজের জীবন সম্পর্কে শিক্ষা দিয়েছে। এখন নিজেকে জীবনের কাছাকাছি মনে হচ্ছে। আমার একমাত্র বেস্ট ফ্রেন্ড মোটরবাইক দুর্ঘটনায় মারা গেছে। ঐ জায়গাটা অপরিবর্তনীয় । যাইহোক, স্বেচ্ছাসেবী আমাকে অসংখ্য বন্ধু দিয়ে আশীর্বাদ করেছে। আমি ভালোভাবে যোগাযোগ এবং সামাজিকীকরণ করতে শিখেছি আসলে, আমি মনে করি স্বেচ্ছাসেবী মানেই সামাজিকীকরণ। একটি অনুষ্ঠানের আয়োজন করার জন্য, আমাকে প্রায়ই বিভিন্ন ব্যাকগ্রাউন্ডের মানুষের সাথে যোগাযোগ করতে হয়, তহবিল ইত্যাদির জন্য তাদের অনুসরণ করতে হয়। এই সব কিছু নতুন পরিস্থিতিতে আমার কপিং ক্ষমতা উন্নত করেছে। মনে পড়ে ঢাকা আসার সময় এটা আমাকে অনেক সাহায্য করেছিল। আমি এখনও নতুন কোন পরিস্থিতিতে নার্ভাস অনুভব করি, কিন্তু আমি মনে করি এটা সামাজিকীকরণ প্রক্রিয়ার একটি প্রাকৃতিক অংশ। আমি মনে করি সবাই স্বেচ্ছাসেবক হিসেবে অংশ নেওয়া উচিত।

    মেহেরাব হোসেন জিম (এইচএসসি গ্র্যাজুয়েট) প্রতিষ্ঠাতা, শিক্ষার্থী সহযোগিতা সংগঠন।

    • আমাদের ইউটিউব পেজ ভিজিট করতে লগইন করুনঃ Grameen news24 Tv

    এ জাতীয় আরো সংবাদ
    এক ক্লিকে বিভাগের খবর