সংবাদ শিরোনাম :
সংবাদ শিরোনাম :
থেমে থেমে বিস্ফোরণের শব্দ, নাফ নদীতে মিয়ানমারের যুদ্ধজাহাজ – গ্রামীন নিউজ২৪ বাড়তি ভাড়া আদায়ের চেষ্টা করলে তার বিরুদ্ধে সর্বোচ্চ ব্যবস্থা: আইজিপি – গ্রামীন নিউজ২৪ কোনো বিদেশি রাষ্ট্রের দাসত্ব করে না আ. লীগ – গ্রামীন নিউজ২৪ ২৩৮ বার হেরেও ফের নির্বাচনে লড়বেন তিনি – গ্রামীন নিউজ২৪ ঠাকুরগাঁওয়ে বালিয়াডাঙ্গীতে বাদলা ভাইরাস রোগে মরছে গরু দুশ্চিন্তায় গ্রামের মানুষ – গ্রামীন নিউজ২৪ যুক্তরাষ্ট্রে ছুরিকাঘাতে নিহত ৪ – গ্রামীন নিউজ২৪ কর্ণফুলীতে ফিশিং ট্রলারে বিস্ফোরণ, দগ্ধ ৬ – গ্রামীন নিউজ২৪ বরগুনা প্রেসক্লাব দখলের অপচেষ্টা ও হামলা মামলায় ৭ জন কারাগারে – গ্রামীন নিউজ২৪ ট্রেনের অগ্রিম টিকিট বিক্রি শুরু ৭ এপ্রিল থেকে – গ্রামীন নিউজ২৪ একনেকে ৮ হাজার কোটি টাকার ১১ প্রকল্প অনুমোদন – গ্রামীন নিউজ২৪
বিজ্ঞপ্তি :
গ্রামীন নিউজ২৪টিভি পরিবারের জন্য দেশব্যাপী প্রতিনিধি নিয়োগ চলছে। যোগ্যতা এইচ এসসি পাশ, অভিজ্ঞতাঃ ১ বৎসর, আগ্রহীরা যোগাযোগ করুন 01729188818, সিভি ইমেইল করুনঃ grameennews24tv@gmail.com। স্বল্প খরচে সাপ্তাহিক, মাসিক, বাৎসরিক চুক্তিতে আপনার প্রতিষ্ঠানের বিজ্ঞাপন দিতে যোগাযোগ করুন ০১৭২৯১৮৮৮১৮

ঠাকুরগাঁওয়ে ছাগল পালন করে সাবলম্বী: নুর বানু – গ্রামীন নিউজ২৪

মোঃ মজিবর রহমান শেখ, ঠাকুরগাঁও প্রতিনিধিঃ / ৪৮১ বার পঠিত
প্রকাশের সময় : শুক্রবার, ১৯ মে, ২০২৩, ৭:৫৮ অপরাহ্ণ
  • Print
  • ঠাকুরগাঁও জেলার সদর উপজেলার রুহিয়া থানার খড়ি বাড়ি (বড়দেশ্বরী) গ্রামে দেশি জাতের ছাগল পালন করে স্বাবলম্বী হয়েছেন নুর বানু । এক সময় অভাব অনটনে নিঃস্ব হয়ে পড়লে নিজ বাড়িতে গড়ে তুলেন ছাগল পালন। নুর বানুকে দেখে এলাকার বেকার যুবকরা ছাগল পালন করতে শুরু করেছে।

     

    জানা যায়, ১৯৯২ সালের শেষ দিকে নিজের বাড়িতে ছাগল লালন-পালন শুরু করেন খড়ি বাড়ি ( বড়দেশ্বরী) গ্রামের আলহাজ্ব মোঃ মকবুল হোসেনের স্ত্রী নুর বানু । প্রথম দিকে ৫ টি ‘দেশি’ জাতের ছাগল কিনে বাড়িতে পালন শুরু করেন। এর ১ বছর পর ৪টি ছাগল বিক্রি করে লাভ পেতে শুরু করেন। তারপর আরও কয়েক টি ছাগল কিনেন। এরপর তাকে আর পেছন ফিরে তাকাতে হয়নি নুর বানুকে। ৩০ বছর ধরে ছাগল পালন করে আসা এখন ছাগল রয়েছে ছোট বড় মিলে ৩৫ টি। নুর বানু বলেন, নিজের উদ্যেগে ৫ টি ছাগলের বাচ্চা ক্রয় করে লালন-পালন শুরু করি। বর্তমানে আমার খামারে দেশী জাতের প্রায় ৩৫ টি ছাগল রয়েছে। এসব ছাগল পরিচর্যায় জন্য আমার পরিবারের সদস্যরা রয়েছে।

     

    তিনি আরও বলেন, এ ছাগলগুলো প্রতি বছর বাচ্চা দেয়। প্রতি দুই/তিন মাস অন্তর ১০ থেকে ১৫ টি ছাগল এখান থেকে পাইকাররা কিনে নিয়ে যান। নুর বানু বলেন এই ছাগল পালনে আমি এখন সাবলম্বী হয়েছি বাড়ী করেছি জমি-জমা কিনেছি এবং গত বছর আমার স্বামীকে পবিত্র হজ্বে পাঠিয়েছি। তিনি একটু ক্ষোভের সাথে বলেন, আমি এই এলাকায় একমাত্র আমি ছাগলের খামার করেছি কিন্তু এখন পর্যন্ত কোন ধরনের সরকারি সহযোগিতার মুখ দেখিনি।

     

    ঠাকুরগাঁও সদর উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডাঃ হেমন্ত কুমার রায় বলেন, নুরবানু বেগম নিঃসন্দেহে একজন ভালো খামারী হিসেবে শুনেছি তবে আমরা শিগগিরই নুরবানুর ছাগলের খামার পরিদর্শন করব এবং ঠাকুরগাঁও সদর উপজেলা প্রাণিসম্পদ সর্বদা সঠিক পরামর্শ দিবে।


    এ জাতীয় আরো সংবাদ
    • আমাদের ইউটিউব পেজ ভিজিট করতে লগইন করুনঃ Grameen news24 Tv
    এক ক্লিকে বিভাগের খবর