সংবাদ শিরোনাম :
সংবাদ শিরোনাম :
বন বিভাগের অভিযানে বন্দুকের গুলি সহ হরিণ শিকারী আটক – গ্রামীন নিউজ২৪ বিতর্কিত শিক্ষাক্রম বাতিলের দাবিতে সাতক্ষীরায় মানববন্ধন – গ্রামীন নিউজ২৪ সাপাহারে সড়ক দূর্ঘটনায় নিহত-১ – গ্রামীন নিউজ২৪ ঘোড়াঘাটে ২ যুবক নিহতের ঘটনায় বাড়িঘরে অগ্নি-সংযোগ – গ্রামীন নিউজ২৪ নওগাঁর পত্নীতলায় কর্ভাড ভ্যানের ধাক্কায় নিহত ১ – গ্রামীন নিউজ২৪ কুষ্টিয়ায় হত্যা মামলায় তিনজনের যাবজ্জীবন – গ্রামীন নিউজ২৪ বাংলাবান্ধা স্থলবন্দরে কাস্টমস দিবস উদযাপন – গ্রামীন নিউজ২৪ পাঠ্যপুস্তকের ভুল সংশোধনের দাবীতে মোংলায় মানববন্ধন – গ্রামীন নিউজ২৪ গাইবান্ধার সাদুল্লাপুরে কলেজ ছাত্রের আত্মহত্যা- গ্রামীন নিউজ২৪ ডিজিটাল সংযোগ হবে স্মার্ট বাংলাদেশের প্রধান হাতিয়ার: প্রধানমন্ত্রী – গ্রামীন নিউজ২৪
বিজ্ঞপ্তি :
গ্রামীন নিউজ২৪টিভি পরিবারের জন্য দেশব্যাপী প্রতিনিধি নিয়োগ চলছে। যোগ্যতা এইচ এসসি পাশ, অভিজ্ঞতাঃ ১ বৎসর, আগ্রহীরা যোগাযোগ করুন 01729188818, সিভি ইমেইল করুনঃ grameennews24tv@gmail.com

সাংবাদিক কুলদীপ নায়ার এর চতুর্থ মৃত্যুবার্ষিকী – গ্রামীন নিউজ২৪

আবু নাসের সিদ্দিক তুহিন / ২১৪৫ বার পঠিত
প্রকাশের সময় : সোমবার, ২৩ আগস্ট, ২০২১, ১:৩৩ অপরাহ্ণ
  • Print
  • বাংলাদেশে এই প্রবীন সাংবাদিক কুলদীপ নায়ারকে দেয়া হয় আন্তর্জাতিক সাংবাদিক সম্মেলনে সাংবাদিকতায় অবদানের স্বিকৃতী স্বরূপ প্রথম সম্মাননা ও পুরস্কার।

    বাংলাদেশের সব খ্যাতিমান সাংবাদিকদের কাতারে আমারও অংশগ্রহণের সুযোগ হয়।তখন আমি কাজ করি গাইবান্ধা থেকে প্রকাশিত দৈনিক ভোরের সূর্য পত্রিকার বার্তা সম্পাদক,ও দৈনিক জনকণ্ঠের জেলা প্রতিনিধি হিসেবে সেই সুবাদে প্রবীন এই সাংবাদিকের সাথে আলাপচারিতা ও পরিচয় বিনিময়ে মুগ্ধ হই কাছে আসার সুযোগ হয় হয়, হয় সুখ দুখের কিছু আলাপ আলোচনা।

    খুবই মিষ্টভাষী, সদালাপী,কুলদীপ নায়ার বাংলাদেশের সাংবাদপত্রে নিয়মিত উপসম্পাদকীয় লিখতেন,যা ছিল গঠনমূলক ও দৃষ্টিভঙ্গি পরিবর্তনে বলিষ্ঠ। আমাকে সে বলেছিলেন মন যা লিখতে চাইবে, তাই লিখবে, ইতিবাচক লেখার প্রতি নজর দেবে, দেখবে কখন যে তুমি মানুষের দৃষ্টি কেড়ে নিয়েছো, তা নিজেও জানতে পারবে না, আমাকে ফিচার লিখতে বলেছিলেন, আমি নিয়মিত তাই ফিচার লিখি। আমার লেখা পড়ে কেউ ভালো বললেই সাংবাদিক কুলদীপ নায়ারের কথা মনে পড়ে যায়। গত চারবছর হলো আজকের এই দিনে তার মৃত্যু হয়েছে, কিন্তু রেখে গেছে স্মৃতিরপাতা।

    উল্লেখ্য……….
    ভারতের প্রবীণ সাংবাদিক, লেখক, রাজনৈতিক বিশ্লেষক কুলদীপ নায়ার।গত চার বছর আগে মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৯৫ বছর।

    গত চার বছর বছর হলো আজকের তারিখে গভীর রাতে দিল্লির একটি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় কুলদীপের জীবনাবসান ঘটে।

    ধর্মীয় উগ্রবাদ ও উগ্র জাতীয়তাবাদের বিরোধিতায় সরব ছিলেন কুলদীপ। শেষ বয়সে কুলদীপ সবচেয়ে বেশি আলোচিত ছিলেন তার রাজনৈতিক বিশ্লেষণের জন্য। জীবদ্দশায় ১৫টি বইয়ের লেখক তিনি। তাঁর আত্মজীবনীর নাম বিয়ন্ড দ্য লাইনস।

    কুলদীপ নায়ারের জন্ম ১৯২৩ সালের ১৪ অগাস্ট ব্রিটিশ ভারতের পাঞ্জাবের শিয়ালকোটে (বর্তমানে পাকিস্তানে)। আইন শাস্ত্রে লেখাপড়া করেও তিনি কর্মজীবন শুরু করেন উর্দু পত্রিকা দৈনিক আনজামের একজন প্রতিবেদক হিসেবে। এরপর দীর্ঘ ক্যারিয়ারে নিজের পরিচয়কে তিনি বিস্তৃত করেছেন বহুমাত্রায়।

    ভারতের ইংরেজি দৈনিক ইনডিয়ান এক্সপ্রেস এবং স্টেটসম্যান সম্পাদনা করেছিলেন কুলদীপ নায়ার।

    এছাড়া তিনি যুক্তরাজ্যে ভারতের রাষ্ট্রদূতের দায়িত্বও পালন করেন এবং ১৯৯৭ সালে রাজ্যসভার সদস্য নির্বাচিত হন।

    • আমাদের ইউটিউব পেজ ভিজিট করতে লগইন করুনঃ Grameen news24 Tv

    এ জাতীয় আরো সংবাদ
    এক ক্লিকে বিভাগের খবর