সংবাদ শিরোনাম :
সংবাদ শিরোনাম :
ঘোড়াঘাট প্রেসক্লাবের ৩৬ তম প্রতিষ্ঠা বার্ষিকী পালিত – গ্রামীন নিউজ২৪ বিয়ে খেতে এসে পদ্মায় নিখোঁজ, ২ শিশুর মরদেহ উদ্ধার – গ্রামীন নিউজ২৪ চট্টগ্রামে বস্তিতে লাগা আগুন নিয়ন্ত্রণে – গ্রামীন নিউজ২৪ বিদ্যুৎ কেন্দ্রে আগুন সিলেটে বিদ্যুৎহীন ১৭ হাজার গ্রাহক – গ্রামীন নিউজ২৪ গোবিন্দগঞ্জ থেকে অটোচালকের মরদেহ উদ্ধার – গ্রামীন নিউজ২৪ এমভি আবদুল্লাহকে জি‌ম্মি করা ৮ সোমালিয়ান জলদস্যু গ্রেপ্তার – গ্রামীন নিউজ২৪ প্রধানমন্ত্রী সকল সংস্কৃতির সম্প্রদায়কে এক ছাতার নিচে ধরে রেখেছেন-পার্বত্য প্রতিমন্ত্রী – গ্রামীন নিউজ২৪ রমনার বটমূলে চলছে বর্ষবরণ অনুষ্ঠান – গ্রামীন নিউজ২৪ আজ পহেলা বৈশাখ – গ্রামীন নিউজ২৪ ৩১ দিন পর অক্ষত অবস্থায় মুক্ত জাহাজসহ জিম্মি ২৩ নাবিক – গ্রামীন নিউজ২৪
বিজ্ঞপ্তি :
গ্রামীন নিউজ২৪টিভি পরিবারের জন্য দেশব্যাপী প্রতিনিধি নিয়োগ চলছে। যোগ্যতা এইচ এসসি পাশ, অভিজ্ঞতাঃ ১ বৎসর, আগ্রহীরা যোগাযোগ করুন 01729188818, সিভি ইমেইল করুনঃ grameennews24tv@gmail.com। স্বল্প খরচে সাপ্তাহিক, মাসিক, বাৎসরিক চুক্তিতে আপনার প্রতিষ্ঠানের বিজ্ঞাপন দিতে যোগাযোগ করুন ০১৭২৯১৮৮৮১৮

লাউ চাষে স্বাবলম্বী আটঘরিয়ার কৃষক হাফেজ আব্দুল কাহার – গ্রামীন নিউজ২৪

ইব্রাহীম খলীল,পাবনা জেলা প্রতিনিধিঃ / ১৭৫১ বার পঠিত
প্রকাশের সময় : বুধবার, ২৫ আগস্ট, ২০২১, ১০:৩৯ পূর্বাহ্ণ
  • Print
  • লাউ চাষে স্বাবলম্বী হয়েছেন আটঘরিয়ার হাফেজ আব্দুল কাহার। আটঘরিয়া উপজেলার শ্রীকান্তপুর গ্রামের যুবক হাফেজ আবদুল কাহার লাউয়ের চাষ করে আত্মনির্ভর হয়েছেন। বেকারত্বের অবসান ঘটিয়ে এখন লাউ চাষ করে হয়েছেন স্বাবলম্বী।

    এক সময় হতাশায় ভোগা প্রশিক্ষণ প্রাপ্ত ইমাম ও শ্রীকান্তপুর জামে মসজিদের পেশ ইমাম হাফেজ আব্দুল কাহার পাঁচ ওয়াক্ত সালাত পড়ানোর পড় মাঠে নেমে কাজ করছেন। এখন তিনি নিজ জমিতে কাজ করে জীবিকা নির্বাহ করছেন।

    হাফেজ আবদুল কাহার এর লাউ চাষে আগ্রহ বাড়ে ভাল বীজে ভাল ফসল ইমাম প্রশিক্ষণ থেকে।

    অবিজ্ঞ কৃষকের কাছ থেকেও পরামর্শ গ্রহণ করেন তিনি। প্রথমে তিনি নিজ বাড়ির সামনের ভিটাতে ১০ শতাংশ জমিতে লাউ চাষ শুরু করেন। এতে তার লাভ হয় ২৫ হাজার টাকা।

    পড়ে আবদুল কাহার বাবার পৈতৃক ১বিঘা তিন শতক জমিতে লাউ চাষ করছেন। তার খরচ হয় প্রায় ২৫ হাজার টাকা। তিনি এপর্যন্ত ১০ হাজর টাকার লাউ বিক্রি করেছেন। তিনি লাউ চাষের জন্য প্রয়োজনীয় সার, বীজ ও কীটনাশক ব্যবহার করেন জমিতে। একই সাথে অভিজ্ঞ কৃষকের কাছ থেকে পরামর্শও গ্রহণ করেন তিনি। শ্রমিকের পাশাপাশি আবদুল কাহার নিজেও লাউ গাছে পরিচর্যা কাজে ব্যস্ত থাকেন। রাসায়নিক সারের পাশাপাশি দেশীয় সবুজ সার ও গোবর সার তার জমিতে ব্যবহার করেন।

    তার এই সফলতা দেখে শ্রীকান্তপুর গ্রামের অনেক কৃষক আগামীতে লাউ চাষ করবেন বলে জানান। লাউ চাষ খুব লাভজনক হওয়ায় এবার গ্রামের লোক লাউ চাষে উৎসাহিত হয়েছেন।

    তাছাড়া লাউ বিক্রিতে কোনো অসুবিধা হয় না। বিভিন্ন হাট বাজারে লাউয়ের চাহিদা রয়েছে প্রচুর। অন্যদিকে জমি থেকে লাউ কিনে ব্যবসায়ীরা রাজধানীসহ বিভিন্ন স্থানে নিয়ে যায়।

    আব্দুল কাহার উৎসাহিত হয়ে লাউ চাষে এগিয়ে আসেন। তিনি মোট ২৫ হাজার টাকা খরচ করলেও তা থেকে ১লক্ষ ১০ হাজার টাকারও বেশি আয় হওয়ার সম্ভাবনা আছে বলে জানান।


    এ জাতীয় আরো সংবাদ
    • আমাদের ইউটিউব পেজ ভিজিট করতে লগইন করুনঃ Grameen news24 Tv
    এক ক্লিকে বিভাগের খবর