সংবাদ শিরোনাম :
সংবাদ শিরোনাম :
কযরা উপজেলা প্রেসক্লাবে উপজেলা নির্বাহী অফিসার অনিমেষ বিশ্বাসকে বিদায় সংবর্ধনা – গ্রামীন নিউজ২৪ বিশ্ব জলাতঙ্ক দিবসে মোংলা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের র‍্যালী ও আলোচনা অনুষ্ঠিত – গ্রামীন নিউজ২৪ ঠাকুরগাঁওয়ে শেষ পরীক্ষার দিন ভুয়া দাখিল ১৯ পরীক্ষার্থী আটক – গ্রামীন নিউজ২৪ শরণখোলায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার ৭৬ তম জন্মদিন উপলক্ষে আনন্দ মিছিল ও পথসভা – গ্রামীন নিউজ২৪ সাতক্ষীরায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার ৭৬ তম জন্ম বার্ষিকী পালিত – গ্রামীন নিউজ২৪ আটঘরিয়ায় আওয়ামী লীগের উদোগ্যে প্রধানমন্ত্রী শেখ হাসিনার ৭৬ তম শুভ জন্মদিন পালিত – গ্রামীন নিউজ২৪ জনতা ব্যাংক স্বাধীনতা অফিসার পরিষদ সাতক্ষীরা এরিয়া কমিটির প্রধানমন্ত্রী শেখ হাসিনার জন্মদিন উদযাপন – গ্রামীন নিউজ২৪ প্রধানমন্ত্রী শেখ হাসিনা ছাত্রনেতা থেকে এখন বিশ্বনেতা তথ্যমন্ত্রী – গ্রামীন নিউজ২৪ স্ত্রীকে বানালেন বোন, কোটা সুবিধা নিতে এই কাজ – গ্রামীন নিউজ২৪ ঠাকুরগাঁওয়ের রুহিয়ায় আগুনে পুড়ে ১৭টি ঘর ভষ্মিভূত – গ্রামীন নিউজ২৪
বিজ্ঞপ্তি :
গ্রামীন নিউজ২৪টিভি পরিবারের জন্য দেশব্যাপী প্রতিনিধি নিয়োগ চলছে। যোগ্যতা এইচ এসসি পাশ, অভিজ্ঞতাঃ ১ বৎসর, আগ্রহীরা যোগাযোগ করুন 01729188818, সিভি ইমেইল করুনঃ grameennews24tv@gmail.com

আফগানিস্তান ছাড়ছে বিদেশী সেনাসদস্য ও নাগরিক – গ্রামীন নিউজ২৪

আন্তর্জাতিক ডেস্কঃ / ১৩২৮ বার পঠিত
প্রকাশের সময় : শুক্রবার, ২৭ আগস্ট, ২০২১, ২:৩০ অপরাহ্ণ
  • Print
  • আফগানিস্তান থেকে ৩১ আগস্টের মধ্যে সব বিদেশি সেনা প্রত্যাহারের কথা রয়েছে। একই সঙ্গে নিজ দেশের নাগরিকদের পাশাপাশি হুমকির মুখে থাকা সামরিকবাহিনীকে সহায়তাকারী আফগানদেরও দেশটি থেকে নিরাপদে সরিয়ে নিচ্ছে যুক্তরাষ্ট্র ও তার মিত্ররা। 

    ঠিক ওই পরিস্থিতিতে আফগানিস্তান থেকে ৫টি দেশ তাদের সব সেনা ও নাগরিকদের সরিয়ে নিয়েছে। দেশগুলো হলো- সুইডেন, নরওয়ে, অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড ও স্পেন। খবর  এএফপির।

    সুইডিশ পররাষ্ট্রমন্ত্রী এন লিনডের বরাত দিয়ে ফরাসি বার্তা সংস্থা এএফপি জানিয়েছে, শুক্রবার তাদের নাগরিকদের কাবুল থেকে সরিয়ে আনার অভিযান শেষ করেছে। তালেবান ক্ষমতা নেওয়ার পর ১১ শতাধিক নাগরিককে তারা আফগানিস্তান থেকে ফেরত নিয়ে এসেছে।

    সুইডিশ পররাষ্ট্রমন্ত্রী আরও বলেন, ঝুঁকিপূর্ণ পরিস্থিতির কারণে সুইডিশ নাগরিক ও স্থানীয় কর্মচারীদের ছাড়া কাউকে আনা সম্ভব হয়নি।

    এদিকে শুক্রবার সুইডেনের প্রতিবেশী দেশ নরওয়ে জানিয়েছে, বৃহস্পতিবার তাদের নাগরিকদের প্রত্যাহার করে দেশে আনা হয়েছে। শুক্রবার ১২৮জনকে নিয়ে তাদের বিমান অসলোতে অবতরণ করে। তারা আকাশপথে ১ হাজার ৯৮জনকে দেশে ফিরিয়ে এনেছে।

    এর আগে বৃহস্পতিবার রাতে কাবুল থেকে যাত্রীদের নিয়ে সংযুক্ত আরব আমিরাতে (ইউএই) পৌঁছায় নিউজিল্যান্ডের একটি ফ্লাইট।

    আফগানিস্তান ছেড়েছেন দেশটির সব সেনাসদস্য। এই মুহূর্তে কাবুল বিমানবন্দরে নিউজিল্যান্ডের আর কোনো নাগরিক অবস্থান করছেন না। তবে কাবুল শহরে কয়েকজন এখনও রয়ে গেছেন। তারা নিউজিল্যান্ডের পররাষ্ট্র মন্ত্রণালয়ের সঙ্গে যোগাযোগ রাখছেন।

    তবে আফগানিস্তানে আর কোনো উড়োজাহাজ পাঠানো হবে না বলে জানিয়েছেন নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী জেসিন্ডা আরডার্ন।

    আফগানিস্তান থেকে লোকজন সরিয়ে নেওয়ার কার্যক্রম সমাপ্তির কথা ঘোষণা দিয়েছেন অস্ট্রেলিয়ার প্রতিরক্ষামন্ত্রী পিটার ডাটনও।

    শুক্রবার তিনি বলেছেন, অস্ট্রেলিয়ার সেনাসদস্যরা কাবুল থেকে ৪ হাজারের বেশি মানুষকে নিরাপদে সরিয়ে নিয়েছেন। সফলভাবে এ অভিযান শেষ করায় সেনাবাহিনীর প্রতি কৃতজ্ঞতা জানান তিনি।

    এদিকে শুক্রবার সকালে কাবুল থেকে সংযুক্ত আরব আমিরাতের দুবাইয়ে পৌঁছেছে স্পেনের দুটি ফ্লাইট। আফগানিস্তান ত্যাগ করা স্পেনের শেষ দুটি ফ্লাইটে সেনাসদস্যসহ স্পেনের ৮১ নাগরিক ছিলেন। পাশাপাশি পর্তুগালের ৪ সেনা ও ৮৫ আফগানও ছিলেন বলে জানানো হয়েছে সরকারি ওই বিবৃতিতে। এ নিয়ে ১ হাজার ৯০০ জনকে আফগানিস্তান থেকে সরিয়ে নিল দেশটি।

    • আমাদের ইউটিউব পেজ ভিজিট করতে লগইন করুনঃ Grameen news24 Tv

    এ জাতীয় আরো সংবাদ
    এক ক্লিকে বিভাগের খবর