শুক্রবার, ২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ-বসন্তকাল | ১৯শে রমজান, ১৪৪৫ হিজরি
Grameennews24 - grameennews24tv@gmail.com - facebook.com/grameennews24tv

সাংবাদিক আবু জাফর সাবু’র জানাযা শেষে পৌর গোরস্থানে সমাহিত – গ্রামীন নিউজ২৪

প্রকাশিত হয়েছে- রবিবার, ২৯ আগস্ট, ২০২১

গাইবান্ধার সাংবাদিক সমাজের পথিকৃৎ, বিশিষ্ট ছড়াকার, সাহিত্যিক, কলামিষ্ট আবু জাফর সাবু আর আমাদের মাঝে নেই।

গত কয়েকদিন পূর্বে করোনা পজেটিভ হলে তিনি চিকিৎসার জন্য ভর্তি হন বগুড়ার টিএমএসএস মেডিকেল কলেজের করোনা ইউনিটে। সেখানে তার অবস্থার অবনতি হলে গতকাল শনিবার দুপুরে নেওয়া হয় আইসিইউএতে। সেখানে চিকিৎসাধীন থাকা অবস্থায় গতকাল শনিবার (২৮ আগষ্ট) দিবাগত রাত ১২.৩০ মিনিটে তিনি মৃত্যুবরণ করেন।

আজ রবিবার (২৯ আগষ্ট) সকালে বগুড়া হতে তার লাশ গাইবান্ধা শহরস্থ ডেভিড কোং পাড়ায় তার নিজ বাস ভবনে আনা হয়। সেখানে পরিবারের লোকজনের শ্রদ্ধা নিবেদন জন্য রাখা হয়।

 

পরে দুপুর ১২.৩০ মিনিটে গাইবান্ধার বিভিন্ন এলাকায় কর্মরত সাংবাদিক, সামাজিক, সাংস্কৃতিক সংগঠনসহ সর্বস্তরের জনগনের শ্রদ্ধা নিবেদনের জন্য লাশ আনা হয় গাইবান্ধা প্রেসক্লাব চত্বরে। সেখানে শ্রদ্ধা নিবেদন শেষে গাইবান্ধা ইসলামিয়া হাইস্কুল মাঠে নিয়ে গিয়ে রাখা হয়।

ইসলামিয়া হাইস্কুল মাঠে তার কফিনে শেষ ফুলেল শ্রদ্ধা জানান জেলা প্রশাসক জনাব আবদুল মতিন, পুলিশ সুপার জনাব তৌহিদুল ইসলাম, নওগাঁর পুলিশ সুপার জনাব আব্দুল মান্নান, জেলা জাসদের সভাপতি গোলাম মারুফ মনা সাধারণ সম্পাদক জিয়াউল হক জনি, এডভোকেট বার এসোসিয়েশনের সাধারণ সম্পাদক এডভোকেট সিরাজুল ইসলাম বাবু, মাননীয় হুইপের পক্ষে জনাব মৃদুল মোস্তাফিজ ঝন্টু, জেলা ক্রীড়া সংস্হার সাধারণ সম্পাদক এডভোকেট শাহ মাসুদ জাহাঙ্গীর কবির মিলন ও অতিরিক্ত সাধারণ সম্পাদক রকিবুল ইসলাম রিটন, নাগরিক মঞ্চের সদস্য সচিব এডভোকেট সিরাজুল ইসলাম বাবু, সম্মিলিত সাংস্কৃতিক জোটের আহবায়ক আলমগীর কবির বাদল এছাড়াও অনেকে।

পরে বাদ যোহর গোরস্থান জামে মসজিদে জানাযা নামাজ শেষে পৌর গোরস্থানে তাকে চিরনিদ্রায় শায়িত করা হয়।

এক নজরে আবু জাফর সাবুর সংবাদপত্র ও সাংবাদিকতা (সংক্ষিপ্ত)

আবু জাফর সাবু : জন্ম ২৭ জুন ১৯৪৮ গাইবান্ধা জেলা শহরের ধানঘড়ায়। লেখাপড়ার পাঠ চুকিয়ে পারিবারিক কর্মকান্ডে নিজেকে সস্পৃক্ত করেন।পরবর্তীতে ১৯৭৬ সালের জুলাই থেকে সাপ্তাহিক মহাকাল-এর মাধ্যমে সাংবাদিকতার শুরু। ১৯৭৮ সালে সাপ্তহিক জাহানে নও  এর জেলা প্রতিনিধি হিসেবে নিয়োগ পান। ১৯৮১ সালের শেষদিকে দৈনিক দেশ এবং ১৯৯১ সালের আগস্টে দৈনিক ভোর এর জেলা প্রতিনিধি হিসেবে নিয়োগপ্রাপ্ত হন।
১৯৮৬ সালের জুলাই থেকে বাংলাদেশ টেলিভিশন এর গাইবান্ধা জেলা প্রতিনিধির দায়ীত্বপালন শুরু করে পরবর্তীতে তিনি বিটিভি থেকে অব্যহতি নেন।তিনি সাপ্তাহিক গাইবান্ধার সহকারী সম্পাদকের দায়ীত্বপালন  করেন। ১৯৯১-৯৩ পর্যন্ত দৈনিক ঘাঘট পত্রিকায় ভারপ্রাপ্ত সম্পাদক হিসেবে নিয়োজিত ছিলেন। এছাড়া তিনি দৈনিক পলাশ পত্রিকায় ১৯৯৪-৯৭ সম্পাদকের দায়ীত্বপালন করেন। ১৯৮১ থেকে ১৯৮৯ পর্যন্ত তিনি বাংলাদেশ সাংবাদিক সমিতি গাইবান্ধা জেলা শাখার সাধারন সম্পাদক ছিলেন।১৯৮৫ থেকে ১৯৮৭ পর্যন্ত বাংলাদেশ সাংবাদিক সমিতি জাতীয় নির্বাহী কমিটির প্রচার ও প্রকাশনা সম্পাদক ছিলেন।

১৯৭৮ থেকে ১৯৮৮ অবিভক্ত প্রেস ক্লাবের সাধারন সম্পাদক ও পরবর্তীতে ১৯৮৯-৯১ সভাপতি পদে আসীন ছিলেন। এরপর ঐক্যবদ্ধ প্রেস ক্লাবের সিনিয়র সহ সভাপতির দায়ীত্বপালন ২০০২ সাল পর্যন্ত। মৃত্যুর পূর্ব পর্যন্ত তিনি গাইবান্ধা প্রেস ক্লাবের সাধারন সম্পাদকের দায়ীত্ব পালন করছিলেন।
এরপর ১ নভেম্বর ২০০২ সাল হতে জীবদ্দশা পর্যন্ত তিনি জাতীয় দৈনিক জনকণ্ঠ পত্রিকার গাইবান্ধা জেলা প্রতিনিধির দায়ীত্বপালন করে আসছিলেন।
দাম্পত্যজীবনে তিনি ২ ছেলে ও ১ মেয়ে সন্তানের জনক। নাতীসহ মেয়ে-জামাতা আমেরিকা প্রবাসি।
এদিকে গাইবান্ধা ফাউন্ডেশন কর্তৃক প্রকাশিত তৎসময়ের জেলা প্রশাসক মো.আব্দুর রাজ্জাক সম্পাদিত গাইবান্ধার ইতিহাস ও ঐতিহ্য এপ্রিল ১৯৯৪ সালে প্রথম সংস্করণ এবং জুলাই ২০০২ সালে জেলা প্রশাসক আব্দুস সবুর সম্পাদিত দ্বিতীয় সংস্করণে যথাক্রমে ‘আদিকথা ও নামকরণ’ এবং ‘গাইবান্ধার কয়েকজন খ্যাতিমান ব্যক্তিত্ব’ শিরোনামে বহুল তথ্য সমৃদ্ধ পৃথক দু’টি লেখনি সন্নিবেশিত রয়েছে। এছাড়া সাহিত্যাঙ্গনের বিভিন্ন শাখা-প্রশাখায় তাঁর অসংখ্য রচনা রয়েছে।