সংবাদ শিরোনাম :
সংবাদ শিরোনাম :
ঘোড়াঘাট প্রেসক্লাবের ৩৬ তম প্রতিষ্ঠা বার্ষিকী পালিত – গ্রামীন নিউজ২৪ বিয়ে খেতে এসে পদ্মায় নিখোঁজ, ২ শিশুর মরদেহ উদ্ধার – গ্রামীন নিউজ২৪ চট্টগ্রামে বস্তিতে লাগা আগুন নিয়ন্ত্রণে – গ্রামীন নিউজ২৪ বিদ্যুৎ কেন্দ্রে আগুন সিলেটে বিদ্যুৎহীন ১৭ হাজার গ্রাহক – গ্রামীন নিউজ২৪ গোবিন্দগঞ্জ থেকে অটোচালকের মরদেহ উদ্ধার – গ্রামীন নিউজ২৪ এমভি আবদুল্লাহকে জি‌ম্মি করা ৮ সোমালিয়ান জলদস্যু গ্রেপ্তার – গ্রামীন নিউজ২৪ প্রধানমন্ত্রী সকল সংস্কৃতির সম্প্রদায়কে এক ছাতার নিচে ধরে রেখেছেন-পার্বত্য প্রতিমন্ত্রী – গ্রামীন নিউজ২৪ রমনার বটমূলে চলছে বর্ষবরণ অনুষ্ঠান – গ্রামীন নিউজ২৪ আজ পহেলা বৈশাখ – গ্রামীন নিউজ২৪ ৩১ দিন পর অক্ষত অবস্থায় মুক্ত জাহাজসহ জিম্মি ২৩ নাবিক – গ্রামীন নিউজ২৪
বিজ্ঞপ্তি :
গ্রামীন নিউজ২৪টিভি পরিবারের জন্য দেশব্যাপী প্রতিনিধি নিয়োগ চলছে। যোগ্যতা এইচ এসসি পাশ, অভিজ্ঞতাঃ ১ বৎসর, আগ্রহীরা যোগাযোগ করুন 01729188818, সিভি ইমেইল করুনঃ grameennews24tv@gmail.com। স্বল্প খরচে সাপ্তাহিক, মাসিক, বাৎসরিক চুক্তিতে আপনার প্রতিষ্ঠানের বিজ্ঞাপন দিতে যোগাযোগ করুন ০১৭২৯১৮৮৮১৮

আফগানিস্তানে সকল রজনৈতিক দল নিষিদ্ধ- গ্রামীন নিউজ২৪

আন্তর্জাতিক ডেস্কঃ / ৬৬৭ বার পঠিত
প্রকাশের সময় : শুক্রবার, ১৮ আগস্ট, ২০২৩, ৮:৫৬ পূর্বাহ্ণ
  • Print
  • সব রাজনৈতিক দল নিষিদ্ধ ঘোষণা করেছে আফগানিস্তানের বর্তমান সরকার। রাজনৈতিক বিশ্লেষকরা বলছেন, এর মাধ্যমে দেশটিতে আনুষ্ঠানিকভাবে গণতন্ত্রের ‘মৃত্যু’ ঘোষণা করা হলো। আফগান সরকার বলছে, শরিয়াহ আইনে গণতন্ত্রের কোনো স্থান নেই। রাজনীতির সঙ্গে কোনো জাতীয় স্বার্থও জড়িত নয়। আর দেশবাসী তাদের পছন্দও করে না। একারণে দেশে কোনো রাজনৈতিক দল দরকার নেই।

    আফগানিস্তানের ন্যায়বিচার বিষয়ক অন্তর্বর্তীকালীন মন্ত্রী শাইখ মৌলবি আবদুল হাকিম শারি কাবুলে তার মন্ত্রণালয়ের বার্ষিক প্রতিবেদন উপস্থাপনের সময় বলেন, দেশে সব রাজনৈতিক দলের সব ধরনের কর্মকাণ্ড পুরোপুরি বন্ধ করা হয়েছে শরিয়াহ আইন অনুযায়ী। দেশ একদলীয় শাসনব্যবস্থা প্রতিষ্ঠার দিকে এগিয়ে যাচ্ছে।

    এই নিষেধাজ্ঞা এদিন থেকেই কার্যকর হয়েছে কি না, তা পরিষ্কার করে বলা হয়নি। তারা এমন এক সময় এই ঘোষণা দিল—যখন পশ্চিমা দেশগুলো কাবুলকে রাজনৈতিক দলগুলোকে প্রকাশ্য কর্মকাণ্ড চালানোর ব্যাপারে চাপ দিয়ে আসছিল। পশ্চিমাদের এসব আহ্বান তালেবান বরাবরই উপেক্ষা করে আসছে।

    দুই দশকের যুদ্ধ শেষে ২০২১ সালে আফগানিস্তান থেকে যুক্তরাষ্ট্র ও ন্যাটো জোট তাদের সেনাদের সরিয়ে নেওয়ার পর বিশৃঙ্খল পরিস্থিতির মধ্যে ক্ষমতা দখল করে তালেবান। এখন পর্যন্ত কোনো দেশই তালেবান সরকারকে আনুষ্ঠানিক স্বীকৃতি দেয়নি। রাষ্ট্রীয় ক্ষমতায় বসার দ্বিতীয় বার্ষিকী উদযাপনের ঠিক পর দিন এমন ঘোষণা দিয়েছে তালেবান সরকার।

    ক্ষমতায় এসেই প্রচলিত নানা ব্যবস্থায় ব্যাপক পরিবর্তন আনে তালেবান। বিধিনিষেধ আরোপ করা হয় নারীদের শিক্ষা ও একাকী চলাফেরায়, এনজিও কার্যক্রমে। সম্প্রতি নারীদের বিউটি পার্লার বন্ধেরও নির্দেশ দিয়েছে তালেবান।


    এ জাতীয় আরো সংবাদ
    • আমাদের ইউটিউব পেজ ভিজিট করতে লগইন করুনঃ Grameen news24 Tv
    এক ক্লিকে বিভাগের খবর