সংবাদ শিরোনাম :
সংবাদ শিরোনাম :
রংপুরে আনসারুল্লাহ বাংলা টিমের ৩ সদস্যের কারাদণ্ড – গ্রামীন নিউজ২৪ উপজেলা পর্যায়ে বাজেট বরাদ্ধ ও খাতভিত্তিক বিভাজন বিষয়ক পরামর্শ সভা – গ্রামীন নিউজ২৪ আগামীকাল ইরানের প্রেসিডেন্ট রাইসির জানাজা – গ্রামীন নিউজ২৪ ইরানের প্রেসিডেন্টের মৃত্যুতে প্রধানমন্ত্রী’র শোক – গ্রামীন নিউজ২৪ রাইসিকে বহনকারী হেলিকপ্টার বিধ্বস্ত হওয়ার আগের ভিডিও প্রকাশ – গ্রামীন নিউজ২৪ শুধু রাজধানীতে চলবে ব্যাটারিচালিত রিকশা – গ্রামীন নিউজ২৪ গাইবান্ধায় মাদক মামলায় এক নারীর যাবজ্জীবন কারাদণ্ড – গ্রামীন নিউজ২৪ গাইবান্ধার তিন উপজেলায় ভোট আগামীকাল – গ্রামীন নিউজ২৪ মোটরসাইকেলের মুখোমুখি সংঘর্ষে যুবলীগ নেতাসহ নিহত ২ – গ্রামীন নিউজ২৪ খোঁজ নেই ঝিনাইদহ-৪ আসনের এমপি আনারের – গ্রামীন নিউজ২৪
বিজ্ঞপ্তি :
গ্রামীন নিউজ২৪টিভি পরিবারের জন্য দেশব্যাপী প্রতিনিধি নিয়োগ চলছে। যোগ্যতা এইচ এসসি পাশ, অভিজ্ঞতাঃ ১ বৎসর, আগ্রহীরা যোগাযোগ করুন 01729188818, সিভি ইমেইল করুনঃ grameennews24tv@gmail.com। স্বল্প খরচে সাপ্তাহিক, মাসিক, বাৎসরিক চুক্তিতে আপনার প্রতিষ্ঠানের বিজ্ঞাপন দিতে যোগাযোগ করুন ০১৭২৯১৮৮৮১৮

সৌদি আরবের খেজুরের চারা উৎপাদন হচ্ছে দিনাজপুরে – গ্রামীন নিউজ২৪

বিশেষ প্রতিনিধিঃ / ১৬৫৫ বার পঠিত
প্রকাশের সময় : রবিবার, ২৯ আগস্ট, ২০২১, ২:৫৩ অপরাহ্ণ
  • Print
  • সৌদি আরবের খেজুরের চারা উৎপাদন হচ্ছে দিনাজপুরের খানসামায়। উপজেলার গোবিন্দপুর কলেজপাড়ার হাজি মো. রবিউল হাসান রাজু তার নার্সারিতে এ চারা উৎপাদন করছেন।

    ২০০৪ সালে তিনি সংসারের অর্থনৈতিক উন্নয়ন ঘটাতে সৌদি আরবে যান। সেখানে দীর্ঘ ১৫ বছর থাকাকালে হাতে-কলমে খেজুর চাষের কলাকৌশল রপ্ত করেন এবং ২০২০ সালে দেশে ফিরে আসেন। পরে বাড়িসংলগ্ন একটি জমিতে আত্রাই নার্সারি নামে একটি চারা উৎপাদন কেন্দ্র গড়ে তোলেন। সেখানে তিনি সৌদি আরবের উন্নত জাতের আজোয়া, মরিয়ম, আম্বার, সুক্কারি ও রয়েল মাদানি খেজুরের বীজ থেকে চারা উৎপাদন শুরু করেন। চারা উৎপাদনকারী রবিউল হাসান রাজু বলেন, ‘সৌদি আরবে থাকাকালে খেজুর উৎপাদনের প্রতি আকৃষ্ট হই এবং চাষের বিষয়টি রপ্ত করি। দেশে আসার পর শাইখ সিরাজের প্রতিবেদন দেখে গাজীপুরে নজরুল ইসলাম বাদলের খেজুরবাগান দেখে আসি। সব মিলে খানসামায় খেজুর চাষের বিষয়টি চিন্তা করে এসব নামকরা জাতের খেজুরের চারা উৎপাদন করেন।’ বর্তমানে কিছু চারার বয়স দেড় থেকে দুই বছর এবং কিছু চারার বয়স ছয় মাস পূর্ণ হয়েছে। দেড় ফুট উচ্চতার এসব চারা রোপণের উপযোগী হয়েছে বলেও তিনি জানান।

    জেলা হর্টিকালচারের উপপরিচালক এজামুল হক জানান, পর্যাপ্ত রোদ, কম আর্দ্রতা, শুকনো, উষ্ণ আবহাওয়াপূর্ণ এবং পানি নিষ্কাশনের সুবিধাযুক্ত উঁচু জমি খেজুর চাষের উপযোগী। সরকারিভাবে আরব দেশ থেকে বিভিন্ন জাতের উন্নত খেজুরের চারা আমদানি করে জেলার হর্টিকালচার সেন্টারে পরীক্ষামূলক লাগানো হয়েছে। মাটির গুণগত এবং আবহওয়ার দিক থেকে দিনাজপুর অঞ্চল খেজুর চাষের উপযোগী।


    এ জাতীয় আরো সংবাদ
    • আমাদের ইউটিউব পেজ ভিজিট করতে লগইন করুনঃ Grameen news24 Tv
    এক ক্লিকে বিভাগের খবর