সংবাদ শিরোনাম :
সংবাদ শিরোনাম :
প্রতিদ্বন্দ্বী প্রার্থীকে অপহরণ ও মারধর: মাইক্রোবাস উদ্ধারসহ গ্রেপ্তার ১ – গ্রামীন নিউজ২৪ ঠাকুরগাঁওয়ে নিখোঁজের ২ দিন পরে শিক্ষার্থীর মরদেহ উদ্ধার – গ্রামীন নিউজ২৪ কোন অবস্থাতেই সাম্প্রদায়িক বিভেদ সৃষ্টি করা চলবেনা না – ধর্মমন্ত্রী – গ্রামীন নিউজ২৪ শান্তিচুক্তির পর থেকে পার্বত্য চট্টগ্রাম অঞ্চলের সার্বিক উন্নয়নে অসামান্য পরিবর্তন ঘটেছে -জাতিসংঘে পার্বত্য সচিব – গ্রামীন নিউজ২৪ সাঘাটায় সেফটি ট্যাংক থেকে ছাত্রের মরদেহ উদ্ধার – গ্রামীন নিউজ২৪ ৭ দিন বন্ধ সব স্কুল-কলেজ – গ্রামীন নিউজ২৪ অ্যাসেম্বলি বন্ধ প্রাথমিক বিদ্যালয়ে – গ্রামীন নিউজ২৪ ঢাকাগামী চলন্ত লঞ্চে আগুন – গ্রামীন নিউজ২৪ শিল্পী সমিতির নতুন সভাপতি মিশা, সাধারণ সম্পাদক ডিপজল – গ্রামীন নিউজ২৪ জামায়াতের ৩ নেতা গ্রেপ্তার – গ্রামীন নিউজ২৪
বিজ্ঞপ্তি :
গ্রামীন নিউজ২৪টিভি পরিবারের জন্য দেশব্যাপী প্রতিনিধি নিয়োগ চলছে। যোগ্যতা এইচ এসসি পাশ, অভিজ্ঞতাঃ ১ বৎসর, আগ্রহীরা যোগাযোগ করুন 01729188818, সিভি ইমেইল করুনঃ grameennews24tv@gmail.com। স্বল্প খরচে সাপ্তাহিক, মাসিক, বাৎসরিক চুক্তিতে আপনার প্রতিষ্ঠানের বিজ্ঞাপন দিতে যোগাযোগ করুন ০১৭২৯১৮৮৮১৮

ভাষা সৈনিক কয়েস উদ্দিন আর নেই – গ্রামীন নিউজ২৪

জামালপুর প্রতিনিধিঃ / ৬০৯ বার পঠিত
প্রকাশের সময় : শনিবার, ২৬ আগস্ট, ২০২৩, ১০:৪৫ পূর্বাহ্ণ
  • Print
  • ভাষা সৈনিক ও শতবর্ষী গণসঙ্গীত শিল্পী কয়েস উদ্দিন সরকার মারা গেছেন। বার্ধক্যজনিত কারণে শুক্রবার (২৫ আগস্ট) রাত ১১টার দিকে জামালপুর শহরের বেলটিয়া পৌর এলাকার নিজ বাড়িতে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন।

     

    জামালপুর পৌরসভার মেয়র মোহাম্মদ ছানোয়ার হোসেন ছানু জানান, শনিবার সকাল ১০টায় শহরের ফুলতলায় নিজবাড়িতে কয়েস উদ্দিনের জানাযা শেষে বেলা ১১টায় তার লাশ সর্বসাধারণের শ্রদ্ধার জন্য জামালপুর কেন্দ্রীয় শহীদ মিনারে রাখা হবে।

    ব্রিটিশবিরোধী চেতনায় বিশ্বাসী কয়েস উদ্দিন ব্রিটিশ খেদাও আন্দোলনও করেছেন। তিনি শোষণ, বঞ্চনা, অন্যায়-অবিচার ও দুর্নীতির বিরুদ্ধে গান রচনা করেন। ভাষা আন্দোলনের ওপরে গান লিখে নিজেই গেয়ে বাঙালিদের উদ্বুদ্ধ করতেন। ২১ ফেব্রুয়ারিতে পাকিস্তানিদের গুলিতে রফিক, বরকত, ছালাম শহীদ হলে সারাদেশে আন্দোলন বেগবান হয়। তখন তিনিও জামালপুরের আন্দোলনে ছিলেন।

    আইয়ুববিরোধী গান রচনার জন্য কয়েস উদ্দিন আইয়ুব খানের মার্শাল ল’ এর সময় জেল খাটেন।

    ১৯২৪ সালে জামালপুর শহরতলীর বেলটিয়া গ্রামের কৃষক মরহুম ছইম উদ্দিন সরকারের ঘরে জন্ম গ্রহণ করেন গর্বিত এ ভাষা সৈনিক। সংসারে অভাব অনটনের কারণে লেখাপড়ায় বেশি এগোতে না পারলেও ছোটবেলা থেকেই কাজের ফাঁকে গান লেখা, সুর করা ও গান গাওয়া পছন্দ করতেন তিনি। সুযোগ পেলেই মানুষের সেবার এগিয়ে যেতেন। ঢাকা থেকে সারাদেশের মতো ভাষা আন্দোলনের ঢেউ আছঁড়ে পড়ে জামালপুরেও। ছাত্র-জনতা রাষ্ট্রভাষা বাংলার দাবিতে রাজপথে নেমে আসে।


    এ জাতীয় আরো সংবাদ
    • আমাদের ইউটিউব পেজ ভিজিট করতে লগইন করুনঃ Grameen news24 Tv
    এক ক্লিকে বিভাগের খবর