শুক্রবার, ১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ-গ্রীষ্মকাল | ১০ই শাওয়াল, ১৪৪৫ হিজরি
Grameennews24 - grameennews24tv@gmail.com - facebook.com/grameennews24tv

টাঙ্গাইলে যমুনার ভাঙ্গনে নদীগর্ভে অনেক বাড়ি – গ্রামীন নিউজ২৪

প্রকাশিত হয়েছে- সোমবার, ৩০ আগস্ট, ২০২১

টাঙ্গাইলের কালিহাতী উপজেলার দুটি গ্রামে দুই দিনে যমুনার ভাঙনে ৩৫টি বাড়ি নদীগর্ভে চলে গেছে। এছাড়াও অনেকের ঘর ও আসবাবপত্র যমুনায় ভেসে গেছে। ঘরবাড়ি হারিয়ে শত শত মানুষ বসবাস করছে খোলা আকাশের নিচে।

ভাঙনের শিকার মানুষের অভিযোগ, ভাঙনের বিষয়টি পানি উন্নয়ন বোর্ডকে জানানো হলেও তারা কোনো ব্যবস্থা গ্রহণ করেনি। এতে আরও শত শত ঘরবাড়ি ভাঙনের হুমকিতে রয়েছে।

স্থানীয় সূত্রে জানা যায়, পানি বৃদ্ধির ফলে যমুনার চরাঞ্চলসহ টাঙ্গাইল সদর, নাগরপুর, কালিহাতী, ভূঞাপুর ও বাসাইল উপজেলার নিম্নাঞ্চলে বন্যার পানি প্রবেশ করে অর্ধশতাধিক নতুন গ্রাম বন্যার কবলে পড়ছে। সেই সঙ্গে বিভিন্ন এলাকায় দেখা দিয়েছে তীব্র ভাঙন। ভাঙনের ফলে টাঙ্গাইল সদর, কালিহাতী, ভূঞাপুর ও বাসাইলের বেশ কয়েকটি ইউনিয়নের শতাধিক বসতভিটা, মসজিদ, বাঁধসহ নানা স্থাপনা নদীগর্ভে বিলীন হয়ে গেছে।

সরেজমিন কালিহাতী উপজেলার ভৈরববাড়ী ও আলীপুর গ্রাম ঘুরে দেখা যায়, যমুনার পাড়ে থাকা প্রতিটি বাড়ির মানুষ ঘর ও আসবাবপত্র সরানোর কাজে ব্যস্ত সময় পার করছেন। আবার অনেকেই ঘর ও আসবাবপত্র সরিয়ে অন্যের জমিতে রেখে দিয়েছেন। কেউ কেউ নৌকা করে আসবাব পত্র দূরের আত্মীয়স্বজনের বাড়িতে রেখে আসছেন। তাদের প্রতিটি মুহূর্ত যেন কাটছে আতঙ্কের মধ্য দিয়ে। নাওয়া-খাওয়া ভুলে রাত-দিন কাজ করছেন তারা। তাদের অনেকেরই ভবিষ্যৎ ঠিকানা কোথায় হবে সেটিও জানা নেই তাদের।

ভৈরববাড়ী গ্রামের মহর মিয়া জানান, এ পর্যন্ত পাঁচবার তার বাড়ি ভেঙে যমুনায় চলে গেছে। এখন তার আর থাকার কোন জায়গা নেই, ঘর ভেঙে রেখেছেন অন্যের জমিতে। স্থায়ী বাঁধের আশ্বাস দেওয়া হলেও তা এখনো করা হয়নি। স্থায়ী বাঁধ করা হলে আর তাদের ঠিকানাহীন হতে হবে বলেও জানান তিনি।

স্থানীয় ইউপি সদস্য আব্দুল খালেক জানান, গত দুই দিনে ভৈরববাড়ী এলাকার অন্তত ৩৫টি বাড়ি যমুনার গর্ভে চলে গেছে। অনেকেই আসবাবপত্র সরানোর মতোও সময় পায়নি। অনেকের দুই তিনটি করে ঘর যমুনায় ভেসে গেছে। বিষয়টি পানি উন্নয়ন বোর্ডকে বারবার জানানো হলেও কোনো সুরাহা হয়নি।

চলতি মৌসুমে আড়াই শতাধিক ঘরবাড়ি যমুনায় বিলীন হয়েছে। এছাড়াও পাশ্ববর্তী আলীপুর গ্রামসহ আশপাশের গ্রামে যমুনার ভাঙনে হুমকির মুখে থাকা শতাধিক ঘরবাড়ি সরিয়ে নেওয়া হচ্ছে বলেও জানান তিনি।

জেলা প্রশাসন সূত্র জানায়, যমুনার ভাঙনে ক্ষতিগ্রস্ত ৯০ পরিবারকে ১০ হাজার টাকা করে আর্থিক সহযোগিতা করা হয়েছে।