সংবাদ শিরোনাম :
সংবাদ শিরোনাম :
উত্তরা-আজমপুরে পুলিশের সঙ্গে শিক্ষার্থীদের সংঘর্ষে নিহত বেড়ে ৪ – গ্রামীন নিউজ২৪ বিশ্ববিদ্যালয়ের ভেতর থেকে পুলিশকে উদ্ধার করলো হেলিকপ্টার – গ্রামীন নিউজ২৪ কোটা সংস্কারের দাবির সঙ্গে একমত পোষণ করেছে সরকার: আইনমন্ত্রী – গ্রামীন নিউজ২৪ উত্তরায় গুলিতে নর্দান বিশ্ববিদ্যালয়ের ২ শিক্ষার্থী নিহত – গ্রামীন নিউজ২৪ আটঘরিয়ায় বিদ্যুৎ স্পৃষ্ট হয়ে একই পরিবারের ২ জনের মৃত্যু, মা হাসপাতালে ভর্তি – গ্রামীন নিউজ২৪ গাইবান্ধায় শিক্ষার্থীদের আওয়ামীলীগ অফিস ভাংচুর ও অগ্নি সংযোগ – গ্রামীন নিউজ২৪ শাহবাগ ছাড়লেন শিক্ষার্থীরা: শুক্রবার বিকেলে সারাদেশে বিক্ষোভ মিছিল – গ্রামীন নিউজ২৪ বিবিসি সাংবাদিকের স্ত্রী ও দুই মেয়েকে হত্যা, সন্দেহভাজন গ্রেপ্তার – গ্রামীন নিউজ২৪ কালিরবাজার সাব জোনাল অফিস বিলিং সুপাইভাইজারের লাঠির আঘাতে রক্তাক্ত সেবা গ্রহীতা – গ্রামীন নিউজ২৪ লালমনিরহাটে নেতার ভাঙ্গা বাউন্ডারি দেয়াল পুনরায় নির্মান করলেন স্থানীয় প্রশাসন – গ্রামীন নিউজ২৪
বিজ্ঞপ্তি :
গ্রামীন নিউজ২৪টিভি পরিবারের জন্য দেশব্যাপী প্রতিনিধি নিয়োগ চলছে। যোগ্যতা এইচ এসসি পাশ, অভিজ্ঞতাঃ ১ বৎসর, আগ্রহীরা যোগাযোগ করুন 01729188818, সিভি ইমেইল করুনঃ grameennews24tv@gmail.com। স্বল্প খরচে সাপ্তাহিক, মাসিক, বাৎসরিক চুক্তিতে আপনার প্রতিষ্ঠানের বিজ্ঞাপন দিতে যোগাযোগ করুন ০১৭২৯১৮৮৮১৮

ফুলছড়ির পানিবন্দি পরিবারের এখনো খোজ নেয়নি কেউ – গ্রামীন নিউজ২৪

স্টাফ রিপোর্টারঃ / ৭৬৯ বার পঠিত
প্রকাশের সময় : রবিবার, ৩ সেপ্টেম্বর, ২০২৩, ২:০৩ অপরাহ্ণ
  • Print
  • উজানের ঢলে ব্রহ্মপুত্র ও যমুনার পানি বিপৎসীমার ওপর দিয়ে প্রবাহিত হতে থাকায় গাইবান্ধার ফুলছড়িতে বন্যা পরিস্থিতি সৃষ্টি হয়েছে। প্রধান নদ-নদীর তীরবর্তী এলাকা প্লাবিত হয়ে উপজেলার ৭ ইউনিয়নের প্রায় সাড়ে ৭ হাজার মানুষ পানিবন্দী হয়ে পড়েছে।

     

     

    এদিকে ব্রহ্মপুত্র ও যমুনার নদীর পানি কমতে শুরু করলেও আজ রবিবার ব্রহ্মপুত্রের পানি ফুলছড়ি পয়েন্টে বিপদ সিমার ২০ সেন্টিমিটার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে।

     

    পাউবোর নিয়ন্ত্রণকক্ষ সুত্রে জানা যায়, গতকাল শনিবার সকাল ৬টা থেকে বেলা ৩টা পর্যন্ত ব্রহ্মপুত্র নদের পানি সকালের থেকে ফুলছড়ি পয়েন্টে ৬ সেন্টিমিটার বৃদ্ধি পেয়ে বিপৎসীমার ২৬ সেন্টিমিটার উপর দিয়ে প্রবাহিত হলেও আজ রবিবার সকাল ১১ ঘটিকার রিপোর্টে দেখা যায় আজ পানি ৬ সেন্টিমিটার কমে বিপৎসীমার ২০ সেন্টিমিটার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে।

     

    ফুলছড়ি উপজেলার ত্রাণ ও পূর্ণবাসন কর্মকর্তা শহিদুজ্জামান শামীম জানান, পানি বৃদ্ধির ফলে ফুলছড়ি উপজেলার ৭ ইউনিয়নের ছাতারকান্দি, রসুলপুর, চররতনপুর, মধ্য উড়িয়া, কালাসোনা, উঃ উড়িয়া, রতনপুর, জিয়াডাঙ্গা, ভাজনডাঙ্গা, কটকগাছা, চরকাতলামারী, গলনা, গাবগাছী, খঞ্চাপাড়া, জামিরা, ঘর ভাংগা, পেপুলিয়া, দেলুয়াবাড়ী, খোলাবাড়ি, পশ্চিম জিগাবাড়ী, পঃ আলগারচর, পঃ ডাকাতিয়ারচর, চরচৌমহন, আনন্দবাড়ী, ভাটিয়াপাড়া, সন্নাসীরচর, তিনথোপা, পাগলারচর, দঃ হরিচন্ডি পুর্ব অংশ, চর হরিচন্ডি আংশিক, গুপ্তমনি, মধ্যখাটিয়ামারী, নিশিন্তপুর এলাকার প্রায় সাড়ে ৭ হাজার পরিবার পানিবন্দি হয়ে পড়েছে।

     

    তিনি আরও বলেন, আমরা পানি বন্দি মানুষের সংখ্যা আমাদের জেলা অফিসকে অবগত করেছি, তবে এখন পর্যন্ত কোন বরাদ্দ পাইনি। বরাদ্দ পাওয়া গেলে পানি বন্দি মানুষের কাছে ত্রাণ সামগ্রী পৌছে দেওয়া হবে।

     

    এদিকে পানিবন্দি পরিবারের অনেকে অভিযোগ করে বলেন, প্লাবিত এলাকায় পানির সংকট দেখা দেওয়ার পাশাপাশি পালিত পশুর খাবর সংকট দিন দিন তিব্র হচ্ছে। পানিবন্দী মানুষদের জন্য সরকারি বা বেসরকারিভাবে এখনো কোনো সহায়তা আসেনি। অন্যান্য বছরগুলোতে এনজিও, সরকারি দলের পক্ষ থেকে পানিবন্দীদের মধ্যে ত্রাণ সামগ্রী বিতরণ করা হলেও এবারের চিত্র সম্পূর্ণরুপে ভিন্ন। এখন পর্যন্ত ক্ষতিগ্রস্তদের পাশে কেউ দাঁড়িয়েছে এমন কোনো খবর পাওয়া যায়নি।

     

    ফুলছড়ি উপজেলার ফুলছড়ি ইউনিয়নের বাসিন্দা রহমত আলী বলেন, ‘এবার বেশ কয়েক বার ছোট বন্যা হয়ে গেল। কেউ কোনো খবর নিল না। আগের বছরগুলোতে এনজিও ও সরকারের পক্ষ থেকে শুকনো খাবার ও পালিত পশুর জন্য খাবার দিলেও এবার কেউ এখনও আসে নাই।’

     

    ফুলছড়ি কৃষি কর্মকর্তা মোঃ মিন্টু মিয়া বলেন পানির কারণে প্রায় ২৫০ হেক্টর জমির রোপা আমন ও ৫ হেক্টর জমির শাক সবজি ক্ষতি হয়েছে।

     

    গাইবান্ধা পানি উন্নয়ন বোর্ডের (পাউবো) নির্বাহী প্রকৌশলী মো. হাফিজুল হক বলেন, এক নদীর পানি বাড়লেও অন্য নদীর পানি কমছে। পানি বাড়ায় বড় বন্যা হওয়ার আশঙ্কা নেই। কয়েক দিনের মধ্যই সব নদীর পানি কমা শুরু হবে।


    এ জাতীয় আরো সংবাদ
    • আমাদের ইউটিউব পেজ ভিজিট করতে লগইন করুনঃ Grameen news24 Tv
    এক ক্লিকে বিভাগের খবর