সংবাদ শিরোনাম :
সংবাদ শিরোনাম :
ক্যামেরুনের রাজধানীতে ভূমিধস নিহত ১৪ – গ্রামীন নিউজ২৪ এসএসসির ফলাফল জানবেন যে ভাবে – গ্রামীন নিউজ২৪ প্রাথমিকের শিক্ষক নিয়োগের ফল বিকালে – গ্রামীন নিউজ২৪ দ্বিতীয় ম্যাচে ড্র করলো জার্মানি – গ্রামীন নিউজ২৪ বেলজিয়ামে দাঙ্গা – গ্রামীন নিউজ২৪ দেশের ব্যাংক খাতের বর্তমান পরিস্থিতি জানানোর নির্দেশ প্রধানমন্ত্রীর- গ্রামীন নিউজ২৪ কাল প্রকাশিত হবে এসএসসি’র ফলাফল – গ্রামীন নিউজ২৪ ঠাকুরগাঁওয়ে সড়ক দুর্ঘটনায় একই পরিবারের তিনজনের মৃত্যু – গ্রামীন নিউজ২৪ ফুটপাতে বসে কালাই রুটি খেলেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী – গ্রামীন নিউজ২৪ বিএনপির সঙ্গে জোটে যাওয়ার প্রশ্নই আসে না রওশন এরশাদ- গ্রামীন নিউজ২৪
বিজ্ঞপ্তি :
গ্রামীন নিউজ২৪টিভি পরিবারের জন্য দেশব্যাপী প্রতিনিধি নিয়োগ চলছে। যোগ্যতা এইচ এসসি পাশ, অভিজ্ঞতাঃ ১ বৎসর, আগ্রহীরা যোগাযোগ করুন 01729188818, সিভি ইমেইল করুনঃ grameennews24tv@gmail.com

ঘোড়াঘাটে লক্ষ্যমাত্রা ছাড়িয়েছে পাটের আবাদ, দামেও খুশি কৃষকরা – গ্রামীন নিউজ২৪

এস এম আরিফুল ইসলাম জিমন / ২০০১ বার পঠিত
প্রকাশের সময় : শুক্রবার, ৩ সেপ্টেম্বর, ২০২১, ৬:১০ অপরাহ্ণ
  • Print
  • গত কয়েক বছর ধরে পাটের ন্যায্য দাম না পাওয়ায় কৃষকরা পাট চাষ থেকে মুখ ফিরিয়ে নিয়েছিলেন। তবে বর্তমানে এই অবস্থার একটু পরিবর্তন হয়েছে।দিনাজপুরের ঘোড়াঘাটে এ বছর আবহাওয়া অনুকূলে থাকায় পাটের বাম্পার ফলন হয়েছে। এর ফলে গত বছরের তুলনায় হেক্টর প্রতি পাটের ফলন বৃদ্ধিসহ পাটের দাম পেয়ে খুশি এ উপজেলার কৃষকরা। দেখে মনে হচ্ছে দেশে সোনালী আঁশ পাটে সুদিন ফিরতে শুরু করেছে।

    উপজেলা কৃষি দপ্তর সুত্রে জানা যায়, এ বছর উপজেলার ৪ টি ইউনিয়ন ও ১ টি পৌরসভার ১৪০ হেক্টর জমিতে দেশী ও তোষা জাতের পাটের চাষ করেছে কৃষকরা। হেক্টর প্রতি পাটের গড় ফলন নিধার্রন করা হয়েছে ১০.৯ বেল। আর ১৪০ হেক্টর জমি থেকে পাটের উৎপাদন নির্ধারন করা হয়েছ ১৫ শ ২৬ বেল।

    যা গত বছর হেক্টর প্রতি পাটের গড় ফলন ছিল ১০.৬বেল ও ১২৫ হেক্টর জমিতে পাটের উৎপাদন ছিল ১৩ শ ২৫ বেল। বর্তমান সময়ে পাট কাটা, পানিতে জাগ দেয়া, আশঁ ছাড়ানো ও শুকানোর কাজে ব্যস্ত সময় পার করছেন কৃষকরা। অনেকে পাট শুকিয়ে বাজারে বিক্রিও করছেন।

    উপজেলার কুলানন্দপুর গ্রামের পাট চাষী সেকেন্দার আলী বলেন, গত বছর প্রতি মন পাট বিক্রি করেছি ১,৫০০ থেকে ১,৮০০ টাক পর্যন্ত। এ বছর প্রতি মন পাট বিক্রি করছি ৩,০০০ টাকা থেকে ৩,৫০০ টাকা পর্যন্ত।

    উপজেলা কৃষি কর্মকর্তা এখলাছ হোসেন সরকার জানান, এবার পাটের উৎপাদন ভালো হয়েছে। কৃষকরা তাদের উৎপাদিত পাটের ভালো দাম পাচ্ছেন। আশা করছি আগামী বছরে পাটের আরো ফলন বাড়বে। পাট সংরক্ষণ ও বাজার জাতকরণে কৃষককে উপজেলা কৃষি অফিস সবসময় বিভিন্নভাবে পরামর্শ দিয়ে সহযোগিতা করে যাচ্ছে।

    • আমাদের ইউটিউব পেজ ভিজিট করতে লগইন করুনঃ Grameen news24 Tv

    এ জাতীয় আরো সংবাদ
    এক ক্লিকে বিভাগের খবর