সংবাদ শিরোনাম :
সংবাদ শিরোনাম :
সীমান্ত রক্ষার পাশাপাশি চোরাচালান রোধে কার্যকর ভূমিকা রাখছে বিজিবি: প্রধানমন্ত্রী – গ্রামীন নিউজ২৪ জিনিসপত্রের দাম কমে আসছে: অর্থমন্ত্রী – গ্রামীন নিউজ২৪ মারা গেলেন ইসলামী চিন্তাবিদ মাওলানা লুৎফুর রহমান – গ্রামীন নিউজ২৪ গুলশানে ছাদ থেকে লাফিয়ে স্পেনের নাগরিক নিহত – গ্রামীন নিউজ২৪ গাইবান্ধায় পণ্যবাহী ট্রাক চাপায় মোটরসাইকেল আরোহী চাচা ভাতিজা নিহত – গ্রামীন নিউজ২৪ সিলেটের চা বাগানে টি-টোয়েন্টি সিরিজের ট্রফি উন্মোচন – গ্রামীন নিউজ২৪ রুমে রুমে নকল সরবরাহ করছিলেন অধ্যক্ষ দুই বছরের জেল, জরিমানা – গ্রামীন নিউজ২৪ রমজানে বাজার নিয়ন্ত্রণে কঠোর হওয়ার নির্দেশ প্রধানমন্ত্রীর – গ্রামীন নিউজ২৪ জামিন পেলেন ড. ইউনূস – গ্রামীন নিউজ২৪ চার দিনব্যাপী জেলা প্রশাসক (ডিসি) সম্মেলন উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী
বিজ্ঞপ্তি :
গ্রামীন নিউজ২৪টিভি পরিবারের জন্য দেশব্যাপী প্রতিনিধি নিয়োগ চলছে। যোগ্যতা এইচ এসসি পাশ, অভিজ্ঞতাঃ ১ বৎসর, আগ্রহীরা যোগাযোগ করুন 01729188818, সিভি ইমেইল করুনঃ grameennews24tv@gmail.com। স্বল্প খরচে সাপ্তাহিক, মাসিক, বাৎসরিক চুক্তিতে আপনার প্রতিষ্ঠানের বিজ্ঞাপন দিতে যোগাযোগ করুন ০১৭২৯১৮৮৮১৮

উৎসব মুখর পরিবেশে স্কুলে উপস্থিত শিক্ষক, ছাত্র, ছাত্রী – গ্রামীন নিউজ২৪

নিজস্ব প্রতিবেদক / ৩৬৭৫ বার পঠিত
প্রকাশের সময় : রবিবার, ১২ সেপ্টেম্বর, ২০২১, ৪:০০ অপরাহ্ণ
  • Print
  • টানা প্রায় ১৮ মাস বন্ধের পর আজ রবিবার (১২ সেপ্টেম্বর) খুলছে দেশের সব স্কুল ও কলেজ। এ কারণে শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে চলছে উৎসবের আমেজ। শিক্ষক ও কর্মচারীরা শিক্ষার্থীদের বরণ করে নিতে প্রস্তুত। স্কুলে যেতে প্রস্তুত শিক্ষার্থীরাও। তবে শিক্ষার্থীদের মধ্যে উচ্ছ্বাস থাকলেও কোনো কোনো অভিভাবকের মধ্যে ভর করেছে আতঙ্কও।

    করোনা ভাইরাস মহামারির কারণে দীর্ঘদিন বন্ধ থাকার পর আজ শিক্ষাপ্রতিষ্ঠানে আসে শিক্ষার্থীরা। অনেক শিক্ষার্থী; যারা নতুন ভর্তি হয়েছে, তাদের জন্য আজই হবে স্কুল-কলেজের প্রথম দিন।

    এ জন্য অনেক স্কুলের ফটক সাজানো হয়েছে। কোনো কোনো স্কুল ড্রাম বাজিয়ে, করতালি দিয়ে শিক্ষার্থীদের বরণ করে নেওয়ার প্রস্তুতি নিয়েছে বলে জানা গেছে।

    শিক্ষকেরা জানিয়েছেন, মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর (মাউশি) শিক্ষাপ্রতিষ্ঠান খোলার জন্য ১৯ দফা নির্দেশনা দিয়েছিল। সে আলোকই প্রস্তুত হয়েছে স্কুলগুলো।

    গত বছরের ৮ মার্চ দেশে করোনা ভাইরাসের অস্তিত্ব শনাক্ত হয়। ঐ বছরের ১৭ মার্চ থেকে দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ ঘোষণা করে সরকার। এরপর সংক্রমণ পরিস্থিতির বিশেষ উন্নতি না হওয়ায় দফায় দফায় ছুটি বাড়ানো হয়।

    চলতি বছরের শুরুর দিকে সংক্রমণ কিছুটা নিয়ন্ত্রণে এলেও কয়েক দফা শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেওয়ার প্রস্তুতি নেওয়া হয়, কিন্তু শেষ পর্যন্ত তা সম্ভব হয়ে ওঠেনি।

    সবশেষ করোনা পরিস্থিতির কিছুটা উন্নতি হলে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি ১২ সেপ্টেম্বর থেকে সব শিক্ষাপ্রতিষ্ঠান তথা প্রাথমিক, মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পর্যায়ের শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেওয়ার সিদ্ধান্তের কথা জানান। তবে বিশ্ববিদ্যালয় খুলবে আগামী মধ্য অক্টোবরে।

    যারা যাবে, যারা যাবে না: আজ স্কুল-কলেজ খুললেও সব শিক্ষার্থী একসঙ্গে যাবে না। শুধু ২০২১ ও ২০২২ সালের এসএসসি ও এইচএসসি পরীক্ষার্থী এবং পঞ্চম শ্রেণির শিক্ষার্থীরা প্রতিদিন (সপ্তাহে ছয় দিন) শিক্ষাপ্রতিষ্ঠানে যাবে। এদের সঙ্গে প্রথম, দ্বিতীয়, তৃতীয়, চতুর্থ, ষষ্ঠ, সপ্তম, অষ্টম ও নবম শ্রেণির মধ্যে যে কোনো একটি শ্রেণির শিক্ষার্থীরা পর্যায়ক্রমে এক দিন করে যাবে। দুটি করে ক্লাস ধরে প্রতিটি শিক্ষাপ্রতিষ্ঠান ইতিমধ্যে রুটিন তৈরি করেছে।

    এদিকে সরকারী সিদ্ধান্ত অনুযায়ী গাইবান্ধার ফুলছড়ি উপজেলার বিভিন্ন এলাকা ঘুরে দেখা যায়, স্কুলে আসা ছাত্র/ছাত্রীদের দৃশ্য। এসময় অনেক শিক্ষার্থী বলেন আমরা দীর্ঘদিন ঘরে বসে থাকার পর আজ স্কুলে আসতে পেরে অনেক আনন্দিত। আমরা আর চাইনা আমাদের শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ রাখা হোক।

    সরেজমিনে পরিদর্শন কালে কথা হয়, উপজেলার কয়েকটি স্কুলের প্রধান শিক্ষক/সহকারী শিক্ষকদের সঙ্গে। এসময় তারাও স্কুল খোলাতে খুব খুশি। তারা বলেন আমরা আমাদের ছাত্র-ছাত্রীদের মধ্যে থাকতে ভালবাসি। কিন্তু মহামারী করোনা ভাইরাসের কারনে দীর্ঘ ১৮ মাস শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ ছিল। এসময়টি আমাদের ভাল কাটে নি।

    স্কুল খোলার সার্বিক বিষয় নিয়ে ফুলছড়ি উপজেলা শিক্ষা অফিসার মোঃ কফিল উদ্দিনের সাথে কথা হলে তিনি বলেন, আমার উপজেলার মোট ১২৯টি সরকারী প্রাথমিক বিদ্যালয় আছে। সরকারী সিদ্ধান্ত অনুযায়ী আজ রবিবার সকল প্রাথমিক বিদ্যালয় গুলো খোলা হয়েছে। তিনি আরো বলেন স্কুল খোলার ব্যাপারে সরকারের দেওয়া ১৯ টি নীতিমালা অনুসরন করে সকল স্কুলে পাঠদান কর্মসূচী চালু হয়েছে।

    অন্যদিকে ফুলছড়ি উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার মাহাবুবুল আলম বলেন, সরকারী নির্দেশনা অনুযায়ী উপজেলার সকল কলেজ, উচ্চ মাধ্যমিক বিদ্যালয় ও মাদ্রাসা গুলোতে সরকারের বেধে দেওয়া নীতিমালা অনুসরন করে পাঠদান চালু হয়েছে।


    এ জাতীয় আরো সংবাদ
    • আমাদের ইউটিউব পেজ ভিজিট করতে লগইন করুনঃ Grameen news24 Tv
    এক ক্লিকে বিভাগের খবর