সংবাদ শিরোনাম :
সংবাদ শিরোনাম :
ঘোড়াঘাট প্রেসক্লাবের ৩৬ তম প্রতিষ্ঠা বার্ষিকী পালিত – গ্রামীন নিউজ২৪ বিয়ে খেতে এসে পদ্মায় নিখোঁজ, ২ শিশুর মরদেহ উদ্ধার – গ্রামীন নিউজ২৪ চট্টগ্রামে বস্তিতে লাগা আগুন নিয়ন্ত্রণে – গ্রামীন নিউজ২৪ বিদ্যুৎ কেন্দ্রে আগুন সিলেটে বিদ্যুৎহীন ১৭ হাজার গ্রাহক – গ্রামীন নিউজ২৪ গোবিন্দগঞ্জ থেকে অটোচালকের মরদেহ উদ্ধার – গ্রামীন নিউজ২৪ এমভি আবদুল্লাহকে জি‌ম্মি করা ৮ সোমালিয়ান জলদস্যু গ্রেপ্তার – গ্রামীন নিউজ২৪ প্রধানমন্ত্রী সকল সংস্কৃতির সম্প্রদায়কে এক ছাতার নিচে ধরে রেখেছেন-পার্বত্য প্রতিমন্ত্রী – গ্রামীন নিউজ২৪ রমনার বটমূলে চলছে বর্ষবরণ অনুষ্ঠান – গ্রামীন নিউজ২৪ আজ পহেলা বৈশাখ – গ্রামীন নিউজ২৪ ৩১ দিন পর অক্ষত অবস্থায় মুক্ত জাহাজসহ জিম্মি ২৩ নাবিক – গ্রামীন নিউজ২৪
বিজ্ঞপ্তি :
গ্রামীন নিউজ২৪টিভি পরিবারের জন্য দেশব্যাপী প্রতিনিধি নিয়োগ চলছে। যোগ্যতা এইচ এসসি পাশ, অভিজ্ঞতাঃ ১ বৎসর, আগ্রহীরা যোগাযোগ করুন 01729188818, সিভি ইমেইল করুনঃ grameennews24tv@gmail.com। স্বল্প খরচে সাপ্তাহিক, মাসিক, বাৎসরিক চুক্তিতে আপনার প্রতিষ্ঠানের বিজ্ঞাপন দিতে যোগাযোগ করুন ০১৭২৯১৮৮৮১৮

পুরাতন জজ কোর্টের জায়গা দখল-বেদখল কথিত লীজ প্রক্রিয়ার আইনগত বৈধতা নিয়ে গাইবান্ধার বিশিষ্ট রাজনীতিবিদদের বিবৃতি – গ্রামীন নিউজ২৪

স্টাফ রিপোর্টারঃ / ৭০৫ বার পঠিত
প্রকাশের সময় : বৃহস্পতিবার, ২২ ফেব্রুয়ারি, ২০২৪, ৬:৩৯ অপরাহ্ণ
  • Print
  • গাইবান্ধার কাচারী বাজারের পুরাতন জজ কোর্টের জায়গা দখল -বেদখল ও কথিত লীজ প্রক্রিয়ার আইনগত বৈধতার প্রশ্ন তুলেছেন বিশিষ্ট রাজনীতিবিদরা। জায়গাটির তত্বাবধায়ক জেলা ও দায়রা জজ আদালত কর্তৃপক্ষের নির্বিকার ভুমিকায় উদ্বেগ জানিয়েছেন তাঁরা। বৃহস্পতিবার (২২ ফেব্রুয়ারি) গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে এ উদ্বেগের কথা জানান জেলার বিশিষ্ট রাজনীতিবিদরা। তাঁরা বলেছেন, সংশ্লিষ্ট কর্তৃপক্ষ দ্রুত সময়ের মধ্যে পত্রিকার বিজ্ঞপ্তি প্রকাশের মাধ্যমে কথিত লীজের প্রক্রিয়ার বৈধতাসহ সকল প্রশ্নের জবাব প্রকাশ করতে হবে। এ সব তথ্য জানার অধিকার নাগরিক অধিকার বলে মনে করেন তাঁরা।

     

     

    বিশিষ্ট রাজনীতিবিদদের বিবৃতিতে বলা হয়, গভীর উদ্বেগের সাথে লক্ষ করছি যে, সম্প্রতি শহরের প্রাণকেন্দ্রে অবস্থিত গাইবান্ধার কাচারি বাজারে পুরাতন জজ কোর্টের জায়গায় দখল-বেদখল ও মূল্যবান বিভিন্ন প্রজাতির গাছ কর্তন করা হয়েছে। এ নিয়ে বেশ কিছু প্রশ্নের উদ্রেক হয়েছে। প্রথমত- কোন প্রক্রিয়ায়, কিভাবে, কবে, কখন মূল্যবান জায়গাটি লীজ দেয়া হয়েছে তা অস্পষ্ট। দীর্ঘদিন পরিত্যক্ত অবস্থায় থাকার পর কেন হঠাৎ করে লীজ দেওয়ার প্রয়োজনীয়তা দেখা দিল তাও অস্পষ্ট। রাতারাতি সেখানকার পুরোনো গাছ-গাছালি কেটে হরিলুট করার পরও আইন প্রয়োগকারী প্রতিষ্ঠান- জায়গাটির তত্বাবধায়ক জেলা ও দায়রা জজ আদালত কর্তৃপক্ষের নির্বিকার ভুমিকা জনমনে প্রশ্ন তুলেছে।

     

    সরকারি জায়গায় গাছ কাটার ক্ষেত্রে পরিবেশ অধিদপ্তরের অনুমোদন নেয়া হয়েছে কি না তা পরিস্কার না। শোনা যায় প্রতি স্কয়ার ফুট আট টাকা ফি দরে লীজ দেয়া হলেও এই লীজ ফি কোন প্রক্রিয়ায় নির্ধারণ করা হয়েছে তা জানা দরকার। নিয়ম অনুযায়ী পৌর এলাকার যে কোন অবকাঠামো নির্মাণের জন্য পৌরসভা থেকে নকশা অনুমোদন করা বাধ্যতামুলক হলেও এ ক্ষেত্রে অনুমোদন নেয়া হয়েছে কি না সেটাও অজানা। ব্যবসায়ী ছাড়াও প্রভাবশালী বিভিন্ন শ্রেনীর পেশার মানুষকে এই জায়গায় বরাদ্দ দেওয়া হয়েছে। এমনকি তাদের অনেকে মোটা অংকের টাকার বিনিময়ে বরাদ্দ হাতবদল করেছে। এমনও শোনা যায় কর্তৃপক্ষ নন জুডিসিয়াল স্ট্যাম্পে কথিত ভাড়াটেদের কাছে শর্ত দিয়েছে, যে কোন সময় বিনা নোটিশে এ জায়গা ছাড়তে হবে। তাহলে যারা বুঝে কিংবা না বুঝে লক্ষ লক্ষ টাকায় বা মোটা অংকের বিনিময়ে বরাদ্দকৃত জায়গার বদলে লেনদেন করছে ভবিষ্যতে চুক্তির শর্ত অনুপাতে আর্থিক ক্ষতির সমূহ সম্ভাবনা রয়েছে।

     

     

    বিবৃতিদাতারা বলেন, উপরোক্ত প্রশ্নসমুহের উত্তর প্রকাশ করা কর্তৃপক্ষের নৈতিক দায়িত্ব বলে আমরা মনে করি। আমাদের বিশ্বাস কর্তৃপক্ষ দ্রুত সময়ের মধ্যে পত্রিকায় বিজ্ঞপ্তি প্রকাশের মাধ্যমে কথিত লীজের প্রক্রিয়ার বৈধতাসহ সকল প্রশ্নের জবাব প্রকাশ করবেন। আর এ সব তথ্য জানার অধিকারকে আমরা নাগরিক অধিকার বলে মনে করি।

     

     

    বিবৃতিদাতারা হলেন, বাংলাদেশের ওয়ার্কার্স পার্টির পলিটব্যুরো সদস্য কমরেড আমিনুল ইসলাম গোলাপ, বাংলাদেশের ওয়ার্কার্স পার্টি গাইবান্ধা জেলা সভাপতি প্রনব চৌধুরী, বাসদ, (মার্কসবাদী) জেলা আহবায়ক আহসানুল হাবীব সাঈদ, বাংলাদেশের কমিউনিস্ট পার্টির (সিপিবি) জেলা সাধারণ সম্পাদক মোস্তাফিজুর রহমান মুকুল, রাষ্ট্র সংস্কার আন্দোলন জেলা আহবায়ক মৃনাল কান্তি বর্মন, বাংলাদেশের কমিউনিস্ট লীগ জেলা সম্পাদক রেবতি বর্মন, বাংলাদেশের সাম্যবাদী আন্দোলন জেলা আহ্বায়ক অ্যাড. নওশাদুজ্জামান এবং বাসদ, (মার্কসবাদী) জেলা কমিটির সদস্য অ্যাড. নিলুফার ইয়াসমিন শিল্পী।


    এ জাতীয় আরো সংবাদ
    • আমাদের ইউটিউব পেজ ভিজিট করতে লগইন করুনঃ Grameen news24 Tv
    এক ক্লিকে বিভাগের খবর