সংবাদ শিরোনাম :
সংবাদ শিরোনাম :
বই পড়ার চর্চা বাড়াতে হবে: রাষ্ট্রপতি – গ্রামীন নিউজ২৪ চাকরি থেকে অবসর ব্যতিক্রমী অনন্য বিদায় সংবর্ধনা – গ্রামীন নিউজ২৪ ঘোড়াঘাটে আবারও জমি সংক্রান্ত জেরে ‘খুন’ – গ্রামীন নিউজ২৪ মানিকগঞ্জে বাসের চাকায় পিষ্ট হয়ে মোটরসাইকেল আরোহী নিহত – গ্রামীন নিউজ২৪ ঠাকুরগাঁওয়ে আমরাই কিংবদন্তী’র পক্ষ থেকে শীতবস্ত্র বিতরণ – গ্রামীন নিউজ২৪ অভয়নগরে ট্রেনের নিচে ঝাঁপ দিয়ে গৃহবধূর আত্মহত্যা – গ্রামীন নিউজ২৪ ফুলছড়িতে বালু বোঝাই ডামট্রাক জব্দ ও ৪ জনকে বিভিন্ন মেয়াদে সাজা – গ্রামীন নিউজ২৪ ১২ দলীয় জোটের নতুন কর্মসূচী ঘোষনা – গ্রামীন নিউজ২৪ মিয়ানমারের সাগাইং ও মালাউইসহ ৩৭টি শহরে সামরিক আইন জারি – গ্রামীন নিউজ২৪ রাজশাহীতে বাসাবাড়ি নির্মাণে মা মেয়ে ও জামাইয়ের বাঁধা – গ্রামীন নিউজ২৪
বিজ্ঞপ্তি :
গ্রামীন নিউজ২৪টিভি পরিবারের জন্য দেশব্যাপী প্রতিনিধি নিয়োগ চলছে। যোগ্যতা এইচ এসসি পাশ, অভিজ্ঞতাঃ ১ বৎসর, আগ্রহীরা যোগাযোগ করুন 01729188818, সিভি ইমেইল করুনঃ grameennews24tv@gmail.com

যুক্তরাষ্ট্র ও অস্ট্রেলিয়া থেকে তাদের রাষ্ট্রদূতদের তলব করেছে ফ্রান্স – গ্রামীন নিউজ২৪

আন্তর্জাতিক ডেস্কঃ / ১৪৬৯ বার পঠিত
প্রকাশের সময় : রবিবার, ১৯ সেপ্টেম্বর, ২০২১, ১১:৪৬ পূর্বাহ্ণ
  • Print
  • ফ্রান্সের কাছ থেকে অস্ট্রেলিয়ার সাবমেরিন ক্রয়ের চুক্তি বাতিল হওয়ায় মিত্রদের বিরুদ্ধে ক্ষিপ্ত হয়ে ফ্রান্স নজিরবিহীন পদক্ষেপ হিসেবে যুক্তরাষ্ট্র ও অস্ট্রেলিয়া থেকে তাদের রাষ্ট্রদূতদের তলব করেছে।

    ফ্রান্সের পররাষ্ট্র মন্ত্রী জ্যঁ ইভ লু দ্রিয়া বলেছেন, ক্যানবেরা যুক্তরাষ্ট্রের কাছ থেকে সাবমেরিন কেনার লক্ষ্যে ফ্রান্সের চুক্তি বাতিল করায় প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ রাষ্ট্রদূতদের তলব করেছেন।

    লু দ্রিয়া বলেন, যুক্তরাষ্ট্র থেকে সাবমেরিন কেনার ব্যপারে ১৫ সেপ্টেম্বর অস্ট্রেলিয়া ও যুক্তরাষ্ট্রের অপ্রত্যাশিত ঘোষণার পর এই দুই দেশ থেকে ফ্রান্সের রাষ্ট্রদূতদের জরুরি তলব করা হয়।

    মন্ত্রী বলেন, সাবমেরিন সরবরাহে ফ্রান্স ২০১৬ সাল থেকে অস্ট্রেলিয়ার সঙ্গে কাজ করছে, এই চুক্তি বাতিল করা একটি অপ্রত্যাশিত আচরণ, এতে আমাদের  জোটের মিত্র ও অংশীদারদের মধ্যে সম্পর্কের অবনতি ঘটবে।

    মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন বুধবার অস্ট্রেলিয়া-যুক্তরাষ্ট্র-ব্রিটেন (অকাস) নতুন প্রতিরক্ষা জোটের ঘোষণা দিয়েছেন। চীনের উত্থানের মোকবেলায় এই জোট গঠন করা হয়েছে বলে ঘোষণায় উল্লেখ করা হয়েছে। এই চুক্তির আওতায় যুক্তরাষ্ট্র অস্ট্রেলিয়ায় পারমাণবিক সাবমেরিন প্রযুক্তি সরকরাহ সহ সাইবার প্রতিরক্ষা, কৃত্রিম বুদ্ধিমত্তা এবং সমুদ্রের নিচে সামরিক সক্ষমতা বৃদ্ধিতে সহায়তা করবে।

    এই পদক্ষেপ ফ্রান্সকে ক্ষুব্ধ করেছে, এতে অস্ট্রেলিয়ার কাছে ফ্রান্সের সাবমেরিন সরবরাহের জন্য ৫০ বিলিয়ন মার্কিন ডলারের চুক্তি বাতিল হয়েছে। ২০১৬ সালে এই চুক্তি স্বাক্ষর হয়। সুত্রঃ বাসস

    সাহিম/বা.বি

    • আমাদের ইউটিউব পেজ ভিজিট করতে লগইন করুনঃ Grameen news24 Tv

    এ জাতীয় আরো সংবাদ
    এক ক্লিকে বিভাগের খবর