সংবাদ শিরোনাম :
সংবাদ শিরোনাম :
আজই ধারণা পাওয়া যাবে কে হচ্ছেন রাষ্ট্রপতি – গ্রামীন নিউজ২৪ দক্ষিণ তুরস্ক এবং উত্তর সিরিয়ার ভূমিকম্পে মৃতের সংখ্যা ১৭০০ ছাড়িয়েছে – গ্রামীন নিউজ২৪ ঘোড়াঘাটে স্ত্রীর উপর অভিমান করে যুবকের বিষপানে মৃত্যু – গ্রামীন নিউজ২৪ নড়াইলের লোহাগড়ায় গৃহবধুকে গলা কেটে হত্যা – গ্রামীন নিউজ২৪ সাতক্ষীরায় ১৮ পিস স্বর্ণের বারসহ গ্রেপ্তার এক – গ্রামীন নিউজ২৪ ঠাকুরগাঁওয়ে বিরল প্রজাতির গন্ধগোকুল উদ্ধার – গ্রামীন নিউজ২৪ মোংলায় ইয়াবাসহ খুলনার মাদককারবারী আটক – গ্রামীন নিউজ২৪ হরিণের মাংস উদ্ধার করতে গিয়ে চোরা শিকারীদের হামলায় আহত ৪ বনরক্ষী – গ্রামীন নিউজ২৪ সংসদ সদস্য মুক্তিযোদ্ধা মোছলেম উদ্দিনের মৃত্যুতে প্রধানমন্ত্রীর শোক – গ্রামীন নিউজ২৪ স্বামীর সামনে স্ত্রীকে ধর্ষন ইউপি সদস্য আটক – গ্রামীন নিউজ২৪
বিজ্ঞপ্তি :
গ্রামীন নিউজ২৪টিভি পরিবারের জন্য দেশব্যাপী প্রতিনিধি নিয়োগ চলছে। যোগ্যতা এইচ এসসি পাশ, অভিজ্ঞতাঃ ১ বৎসর, আগ্রহীরা যোগাযোগ করুন 01729188818, সিভি ইমেইল করুনঃ grameennews24tv@gmail.com

১৬০ ইউপি ও ৯ পৌরসভায় ভোটগ্রহন চলছে – গ্রামীন নিউজ২৪

গ্রামীন নিউজ ডেস্কঃ / ১৬৫১ বার পঠিত
প্রকাশের সময় : সোমবার, ২০ সেপ্টেম্বর, ২০২১, ১১:২২ পূর্বাহ্ণ
  • Print
  • ১৬০টি ইউনিয়ন পরিষদ (ইউপি) ও ৯টি পৌরসভা নির্বাচনে ভোটগ্রহণ চলছে।

    আজ সোমবার (২০ সেপ্টেম্বর) সকাল ৮টা থেকে ভোটগ্রহণ শুরু হয়েছে। একটানা চলবে বিকাল ৪টা পর্যন্ত। এই নির্বাচনে ৯ পৌরসভা ও ১১ ইউনিয়ন পরিষদে ইলেকট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম) ভোট নেওয়া হচ্ছে।

    একই দিন সিলেটের ফেঞ্চুগঞ্জ উপজেলা পরিষদের মহিলা ভাইস চেয়ারম্যান ও কুড়িগ্রামের চিলমারী উপজেলার ভাইস চেয়ারম্যান এবং দুটি পৌরসভার একটি করে ওয়ার্ডে উপনির্বাচন চলছে। ইতোমধ্যে তিনটি পৌরসভায় মেয়র, ৪৪ ইউপি চেয়ারম্যান, ৩৯ ইউপি সদস্য এবং সাতজন সংরক্ষিত সদস্য বিনাপ্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছেন। ওই সব পদ বাদে বাকিগুলোতে ভোটগ্রহণ চলছে আজ। বিনাপ্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিতদের বাদে ইউপিতে ৮ হাজার ৭১০ ও পৌরসভায় ৪৮৬ প্রার্থী লড়ছেন।

    নির্বাচন ঘিরে সংশ্লিষ্ট অনেক এলাকায় উৎসবমুখর পরিবেশ বিরাজ করছে। তবে বেশ কয়েকটি এলাকায় প্রতিদ্বন্দ্বী প্রার্থীদের মধ্যে সংঘর্ষ, প্রচারে বাধা, নির্বাচনি অফিস ভাঙচুরসহ বিভিন্ন ঘটনায় সুষ্ঠু নির্বাচন নিয়ে শঙ্কা বিরাজ করছে।

    অনেক ইউপি ও পৌরসভায় আওয়ামী লীগের বিদ্রোহী প্রার্থীরাও মাঠে রয়েছেন। এ নিয়ে উত্তেজনা বিরাজ করছে।

    এক নজরে ১৬০ ইউপি নির্বাচন: ছয় জেলার ২৩ উপজেলার ১৬০ ইউনিয়ন পরিষদের ৪৪টিতে চেয়ারম্যান পদে আওয়ামী লীগ প্রার্থীরা বিনাপ্রতিদ্বন্দ্বিতায় জয়লাভ করেছেন। বাকি ১১৬ ইউপিতে চেয়ারম্যান পদে ৫০০ জন প্রতিদ্বন্দ্বিতা করছেন। ১৬০ ইউপির এক হাজার ৪৪০টি সাধারণ সদস্য পদের মধ্যে ৩৯টিতে বিনাপ্রতিদ্বন্দ্বিতায় জয় হওয়ায় বাকিগুলোতে ভোট হচ্ছে। এসব পদে ৬ হাজার ২৪৫ জন প্রতিদ্বন্দ্বিতা করছেন। একইভাবে এসব ইউপির ৪৮০ সংরক্ষিত সদস্য পদে সাতজন বিনাপ্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছেন। বাকি ৪৭৩ পদে এক হাজার ৯৪১ জন লড়াই করছেন। সব মিলিয়ে ১৬০ ইউপিতে ৮ হাজার ৭১০ প্রার্থী লড়ছেন।

    ইউপি নির্বাচনে পুলিশ-আনসার সমন্বয়ে ১৬৪টি মোবাইল টিম ও ৫৩টি স্ট্রাইকিং টিম মোতায়েন রয়েছে। এ ছাড়া র্যাবের ৩২০টি টিম, স্ট্রাইকিং ১৬০টি টিম ও অতিরিক্ত ১১টি টিম রয়েছে। বিজিবির ৩২০ প্লাটুন মোবাইল, ১৬০ প্লাটুন স্ট্রাইকিং ও অতিরিক্ত ১৭ প্লাটুনও মাঠে রয়েছে। কক্সবাজার, বাগেরহাট ও খুলনার উপকূলীয় ইউপিগুলোতে বিজিবির বদলে কোস্টগার্ড সদস্য রাখা হয়েছে।

    আচরণবিধি প্রতিপালনে ৬৯ নির্বাহী ও ২৩ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেটও রয়েছেন। প্রতিটি ভোটকেন্দ্রের পাহারায় পুলিশ ও আনসারের ২২ সদস্য মোতায়েন থাকছে।

    ষষ্ঠ ধাপের ৯ পৌরসভার মধ্যে লাঙ্গলকোট, বোয়ালখালী ও কবিরহাট পৌরসভায় মেয়র পদে আওয়ামী লীগের প্রার্থীরা বিনাপ্রতিদ্বন্দ্বিতায় জয় পেয়েছেন। বাকি ছয় পৌরসভায় ২৭ জন মেয়র পদে প্রতিদ্বন্দ্বিতা করছেন। নয় পৌরসভার ৮১টি সাধারণ ওয়ার্ডে কাউন্সিলর পদে ৩৬৭ ও ২৭টি সংরক্ষিত কাউন্সিলর পদে ৯২ জন প্রতিদ্বন্দ্বিতা করছেন। সব মিলিয়ে পৌরসভায় ৪৮৬ জন প্রতিদ্বন্দ্বিতা করছেন।

    বিনাপ্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিতদের বিষয়ে তিনি বলেন, যেখানে কেউ নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা না করে সেখানে বিনাপ্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হবেনই। যেসব ইউনিয়নে চেয়ারম্যান পদে বিনাপ্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছেন, সেখানে সাধারণ সদস্য পদে ভোট হবে।

    • আমাদের ইউটিউব পেজ ভিজিট করতে লগইন করুনঃ Grameen news24 Tv

    এ জাতীয় আরো সংবাদ
    এক ক্লিকে বিভাগের খবর