বৃহস্পতিবার, ২৮শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ-বসন্তকাল | ১৮ই রমজান, ১৪৪৫ হিজরি
Grameennews24 - grameennews24tv@gmail.com - facebook.com/grameennews24tv

আফগানিস্তান থেকে সরিয়ে আনা ব্যক্তিদের বহনকারী ফ্লাইট নামতে বাধা যুক্তরাষ্ট্রের – গ্রামীন নিউজ২৪

প্রকাশিত হয়েছে- বুধবার, ২৯ সেপ্টেম্বর, ২০২১

শতাধিক মার্কিন নাগরিক ও যুক্তরাষ্ট্রের গ্রিন কার্ডধারী আফগানিস্তান থেকে সরিয়ে আনা ব্যক্তিদের বহনকারী ফ্লাইট নামতে বাধা পাওয়ার অভিযোগ উঠেছে।

যুক্তরাষ্ট্রের হোমল্যান্ড সিকিউরিটি ভাড়া করা ওই উড়োজাহাজটি নামতে দিতে অস্বীকার করেছে বলে ওই ফ্লাইটের আয়োজকরা জানিয়েছেন।

অলাভজনক গোষ্ঠী প্রজেক্ট ডায়নামোর প্রতিষ্ঠাতা ব্রায়ান স্টার্ন হোমল্যান্ড সিকিউরিটির (ডিএইচএস) কাস্টমস এন্ড বর্ডার প্রটেকশন সংস্থার বিষয়ে বলেন, ‘তারা আন্তর্জাতিক ফ্লাইটে থাকা একটি ভাড়া বিমানকে যুক্তরাষ্ট্রের বিমানবন্দরে প্রবেশের অনুমোদন দেবে না।’

আফগানিস্তানের বেসরকারি এয়ারলাইন কাম এয়ার থেকে তার সংস্থার ভাড়া করা একটি বিমান থেকে স্টার্ন রয়টার্সের সঙ্গে কথা বলেন।

তিনি জানান, কাবুল থেকে ৫৯টি শিশুসহ ১১৭ জন লোককে নিয়ে আবুধাবি বিমানবন্দরে আসার পর থেকে ১৪ ঘণ্টা ধরে তিনি সেখানে বসে আছেন।

স্টার্ন জানান, কাম এয়ারের ফ্লাইটে ২৮ জন মার্কিন, ৮৩ জন গ্রিন কার্ডধারী ও যুক্তরাষ্ট্রের বিশেষ অভিবাসন ভিসা পাওয়া ছয় আফগান ছিলেন।

এদের ইথিওপিয়ান এয়ারলাইন্সের যুক্তরাষ্ট্রগামী ভাড়া করা একটি উড়োজাহাজে তুলে দেওয়ার পরিকল্পনা করেছিলেন জানিয়ে তিনি বলেন, ফ্লাইটটিকে নিউইয়র্ক শহরের জন এফ কেনেডি আন্তর্জাতিক বিমানবন্দরে নামার অনুমতি দিয়েছিল কাস্টমস।

সাহিম/বা.বি