সংবাদ শিরোনাম :
সংবাদ শিরোনাম :
একাদশ শ্রেণিতে ভর্তির প্রথম ধাপের ফল প্রকাশ – গ্রামীন নিউজ২৪ আটপাড়ায় আওয়ামী লীগের ৭৫ তম প্রতিষ্ঠাবার্ষিকী পালিত – গ্রামীন নিউজ২৪ মুক্তাগাছায় আওয়ামীলীগ এর ৭৫তম প্লাটিনামজয়ন্তী উদযাপন – গ্রামীন নিউজ২৪ হাসপাতালে খালেদা জিয়া, আছেন সিসিইউতে – গ্রামীন নিউজ২৪ মহাত্মা গান্ধীর সমাধিতে শ্রদ্ধা নিবেদন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা – গ্রামীন নিউজ২৪ দিল্লি পৌঁছেছেন প্রধানমন্ত্রী – গ্রামীন নিউজ২৪ পাঞ্জাবে সাত দিনের জন্য ১৪৪ ধারা জারি – গ্রামীন নিউজ২৪ দুর্নীতি মামলায় জামিন পেলেন দিল্লির মুখ্যমন্ত্রী – গ্রামীন নিউজ২৪ ঘোড়াঘাটে নবীন বরণ মতবিনিময় সভা অনুষ্ঠিত – গ্রামীন নিউজ২৪ বন্যার কারনে স্থগিত সিলেট বোর্ডের এইচএসসি পরীক্ষা – গ্রামীন নিউজ২৪
বিজ্ঞপ্তি :
গ্রামীন নিউজ২৪টিভি পরিবারের জন্য দেশব্যাপী প্রতিনিধি নিয়োগ চলছে। যোগ্যতা এইচ এসসি পাশ, অভিজ্ঞতাঃ ১ বৎসর, আগ্রহীরা যোগাযোগ করুন 01729188818, সিভি ইমেইল করুনঃ grameennews24tv@gmail.com। স্বল্প খরচে সাপ্তাহিক, মাসিক, বাৎসরিক চুক্তিতে আপনার প্রতিষ্ঠানের বিজ্ঞাপন দিতে যোগাযোগ করুন ০১৭২৯১৮৮৮১৮

আজ বিভাগীয় শহরে ঢাবি ভর্তি পরীক্ষা – গ্রামীন নিউজ২৪

গ্রামীন নিউজ ডেস্কঃ / ৯৩৪ বার পঠিত
প্রকাশের সময় : শুক্রবার, ১ অক্টোবর, ২০২১, ১০:৩৭ পূর্বাহ্ণ
  • Print
  • দেশে প্রথমবারের মতো বিভাগীয় শহরগুলোতে শুরু হতে যাচ্ছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ভর্তি পরীক্ষা। আজ শুক্রবার থেকে এই পরীক্ষা শুরু হচ্ছে। করোনা ভাইরাস মহামারিতে পরীক্ষার্থীদের স্বাস্থ্যগত সুরক্ষার বিষয়টি বিবেচনা করে এবং ভ্রমণের ভোগান্তি লাগব করতে এ সিদ্ধান্ত নেওয়া হয়।

    সিদ্ধান্ত অনুযায়ী আজ শুক্রবার সকাল থেকে দেশের সাতটি বিভাগীয় শহরে বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। এ পরীক্ষায় ৭ হাজার ১৪৮ টি আসনের বিপরীতে মোট আবেদন জমা পড়েছে ৩ লাখ ২৪ হাজার ৩২৪টি। ফলে আসনপ্রতি ৪৫ জন পরীক্ষার্থী দেশের শীর্ষ এই বিদ্যাপীঠে ভর্তির প্রতিযোগিতায় অংশ নেবেন। বুধবার ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান ভর্তি পরীক্ষা উপলক্ষে বিশ্ববিদ্যালয়ের আব্দুল মতিন চৌধুরী ভার্চুয়াল ক্লাসরুমে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানান।

    এ সময় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য বলেন, ‘মহামারির কারণে এবার মোট আটটি কেন্দ্রে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হতে যাচ্ছে। এর মধ্যে ঢাকার বাইরে সাতটি কেন্দ্র থাকছে। চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়, রাজশাহী বিশ্ববিদ্যালয়, খুলনা বিশ্ববিদ্যালয়, ময়মনসিংহের বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়, সিলেটের শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, বরিশাল বিশ্ববিদ্যালয় এবং রংপুরের বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। এসব বিশ্ববিদ্যালয়ের উপাচার্যদের সঙ্গে সভা করে সহযোগিতা প্রত্যাশা করেছিলাম। তারা আমাদের সহযোগিতা করবেন।

    উপাচার্য বলেন, ডিজিটাল জালিয়াতি চক্রের মূলহোতা হিসেবে যারা কাজ করতো, ভর্তি পরীক্ষাকে প্রশ্নবিদ্ধ করতো তাদের আইনের আওতায় আনা হয়েছে। যারা যেকোনো ধরনের জালিয়াতির মাধ্যমে ভর্তি হয়েছিল, তাদেরও আমরা চিহ্নিত করেছি। তাদের ভর্তি বাতিল করা হয়েছে এবং তাদেরও আইনের আওতায় আনা হয়েছে। জালিয়াতি চক্রের মূল উৎপাটনে বিশ্ববিদ্যালয় জিরো টলারেন্স অবস্থানে আছে।

    তিনি বলেন, সাধারণত ভর্তি পরীক্ষা সকাল ১০টায় আয়োজন হতো। এবার বিভাগীয় শহরে হওয়ায় পরীক্ষার্থী ও অভিভাবকদের যাতায়াতের বিষয়টি বিবেচনায় নিয়ে পরীক্ষার সময় সকাল ১১টা নির্ধারণ করা হয়েছে। যাতে সময় নিয়ে অভিভাবক ও পরীক্ষার্থীরা কেন্দ্রে পৌছাতে পারেন। দেড় ঘণ্টা পরীক্ষা অনুষ্ঠিত হবে। ক ইউনিটের পরীক্ষা ১ অক্টোবর, খ ইউনিট ২ অক্টোবর, গ ইউনিট ২২ অক্টোবর এবং ঘ ইউনিট ২৩ অক্টোবর। চ ইউনিটের পরীক্ষা এর মধ্যেই ৯ অক্টোবর হবে। ক, খ, গ ও ঘ ইউনিটে বহুনির্বাচনী ও লিখিত পরীক্ষা হবে। বহুনির্বাচনী পরীক্ষা হবে ৬০ নম্বরে ও লিখিত পরীক্ষা হবে ৪০ নম্বরে। শুধুমাত্র চ ইউনিটে ৪০ নম্বরের সাধারণ জ্ঞান ও ৬০ নম্বরের অংকন পরীক্ষা নেওয়া হবে।

    সাহিম/বা.বি


    এ জাতীয় আরো সংবাদ
    • আমাদের ইউটিউব পেজ ভিজিট করতে লগইন করুনঃ Grameen news24 Tv
    এক ক্লিকে বিভাগের খবর