সংবাদ শিরোনাম :
সংবাদ শিরোনাম :
দেশের অর্থনীতি বেশ শক্ত অবস্থানে প্রধানমন্ত্রী – গ্রামীন নিউজ২৪ মোংলায় ৭ম শ্রেণীর ছাত্রী ধর্ষনের শিকার – গ্রামীন নিউজ২৪ ঠাকুরগাঁওয়ে বালিয়াডাঙ্গীতে জাতীয় জন্ম ও মৃত্যু নিবন্ধন দিবস পালিত – গ্রামীন নিউজ২৪ নগরঘাটায় খাদ্যনালীতে বুকের দুধ আটকে এক শিশুর মৃত্যু – গ্রামীন নিউজ২৪ পাবনার আটঘরিয়ায় ১ কেজি ৬শ গ্রাম গাঁজাসহ তুষার নামক এক মাদক ব্যবসায়ী গ্রেফতার – গ্রামীন নিউজ২৪ দুর্যোগ প্রবন কয়রায় গৃহহীনদের জন্য গড়ে তোলা হয়েছে নিরাপদ আবাসন রয়েছে কর্মমুখী পরিকল্পনা – গ্রামীন নিউজ২৪ আটঘরিয়ায় জাতীয় জন্ম ও মৃত্যু নিবন্ধন দিবস উদযাপন শ্রেষ্ঠ চেয়ারম্যান লিয়াকত হোসেন আলাল – গ্রামীন নিউজ২৪ থাইল্যান্ডের কাছে হার পাকিস্তানের – গ্রামীন নিউজ২৪ অপহরণ করে মুক্তিপন দাবী আটক- ৫ – গ্রামীন নিউজ২৪ দুটি ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র ছুড়েছে উত্তর কোরিয়া – গ্রামীন নিউজ২৪
বিজ্ঞপ্তি :
গ্রামীন নিউজ২৪টিভি পরিবারের জন্য দেশব্যাপী প্রতিনিধি নিয়োগ চলছে। যোগ্যতা এইচ এসসি পাশ, অভিজ্ঞতাঃ ১ বৎসর, আগ্রহীরা যোগাযোগ করুন 01729188818, সিভি ইমেইল করুনঃ grameennews24tv@gmail.com

আটঘরিয়ায় শিম চাষে কৃষকের মুখে হাসি – গ্রামীন নিউজ২৪

ইব্রাহীম খলীল,পাবনা জেলা প্রতিনিধি: / ১২৮৬ বার পঠিত
প্রকাশের সময় : বুধবার, ৬ অক্টোবর, ২০২১, ৪:১৮ অপরাহ্ণ
  • Print
  • ভালো ফলন ও বেশি দামে শিম বিক্রি করতে পেরে খুশি কৃষক। পাবনার আটঘরিয়ায় আবাদ হচ্ছে আগাম জাতের শিম। এতে আর্থিকভাবে লাভবান হচ্ছেন কৃষকেরা। শীতের আগেই বাজারে উঠছে শিম। ভালো ফলন ও বেশি দামে শিম বিক্রি করতে পেরে খুশি তারা।

    চলতি মৌসুমে চাষিরা ‘রূপবান, অটো,সাদা বা চকলেট জাতের শিম আবাদ করেছে বেশি। এছাড়াও স্থানীয় জাতের শিমও আবাদ হয়েছে প্রচুর পরিমাণের। বর্তমানে আবহাওয়া ভালো থাকার কারণে ফলন ভাল হওয়ার আশঙ্কা করছেন চাষিরা । তবে দাম ভালো পাওয়ায় শিম আবাদের পরিচর্যায় ব্যস্ত সময় কাটাচ্ছেন তারা।

    কৃষকরা জানান, অতিমাত্রায় বৃষ্টি হলে এবং পরে গরমে গাছের ফুলগুলো ঝরে পড়ে। একই সঙ্গে গাছে পঁচন দেখা দেয়। উপজেলার সব এলাকায় কমবেশি শিম আবাদ হলেও আটঘরিয়া উপজেলার মাজপাড়া , চাঁদভা, সড়াবাড়িয়া, খিদিরপুর, দেবোত্তর এবং আটঘরিয়ার কিছু এলাকায় বেশি পরিমাণে আগাম জাতের শিম আবাদ হয়েছে।

    বড়লি পাড়া শিম, চাষি (নিজাম উদ্দিন) জানান, তিনি কয়েক বছর আগাম জাতের শিম আবাদ করে আসছেন। প্রতি বছরই কম বেশি লাভ হচ্ছে। তার এই শিম আবাদ করা দেখে এলাকায় অনেকেই এগিয়ে এসেছেন শিম চাষে। তিনি আরো জানান, আগাম জাতের এই শিমের বীজ জমিতে সাধারণত জুন মাসে বপন করতে হয়। বীজ বপনের ৩৫ থেকে ৪০ দিনপর গাছ গুলোতে ফুল আসতে শুরু করে। বৃষ্টিতে বা গাছগুলো মারা না গেলে দীর্ঘ ৫ থেকে ৬ মাস পর্যন্ত ফলন পাওয়া যায়।

    প্রতি কেজি শিম ১১০ থেকে ১২০ টাকা দরে বিক্রি হচ্ছে। উপজেলার মাজপাড়া , চাঁদভা, খিদিরপুর,সড়াবাড়িয়া এবং মুলাডুলিতে বাজার বসে।

    পাইকারি বাজারের একাধিক ব্যবসায়ী জানান, এবছরের প্রথম দিকে প্রতি কেজি শিম ১৫০ থেকে ১৬০ টাকা দরে বিক্রি হয়েছে। দীর্ঘসময় ধরে এই দামটা চলমান ছিল। তারা ঢাকায় পাঠানোর জন্য এই এলাকার শিম সরবরাহ করে থাকেন।

    আটঘরিয়া উপজেলা কৃষি অফিসার ( সজীব আল মারুফ) জানান, বাংলাদেশে যে কয়টি উপজেলা আছে শিম চাষের তার মধ্যে আটঘরিয়া উপজেলা উন্নতম। গ্রীষ্মকালীন আগাম শিম হওয়ার কারনে কৃষক লাভবান হচ্ছে। আমরা চেষ্টা করছি যে, গ্রীষ্মকালীন এই শিম নিরাপদ ভাবে উৎপাদন করে নিজেদের চাহিদা পূরণ করে দেশের বাহিরে নিয়ে যেতে পারবো। কৃষি সম্প্রসারণ অধিদপ্তর এই চেষ্টা করছে।

    আগাম শিম আবাদে কৃষকদের আগ্রহ বাড়ছে। কৃষকদের নানা ভাবে মাঠ পর্যায়ে পরামর্শ দেওয়া হচ্ছে। চলতি মৌসুমে এ উপজেলাতে ১৬শত ৮০ হেক্টর জমিতে আগাম জাতের শিম আবাদ হয়েছে।

    • আমাদের ইউটিউব পেজ ভিজিট করতে লগইন করুনঃ Grameen news24 Tv

    এ জাতীয় আরো সংবাদ
    এক ক্লিকে বিভাগের খবর