সংবাদ শিরোনাম :
সংবাদ শিরোনাম :
জামায়াতের ৩ নেতা গ্রেপ্তার – গ্রামীন নিউজ২৪ প্রতিমন্ত্রী পলকের শ্যালককে আওয়ামী লীগের শোকজ – গ্রামীন নিউজ২৪ কে কার আত্মীয়, তা দেখবে না নির্বাচন কমিশন: ইসি আলমগীর – গ্রামীন নিউজ২৪ বোতল সয়াবিন তেলের লিটার ১৬৭, খোলা ১৪৭ কাল থেকে কার্যকর – গ্রামীন নিউজ২৪ খালেদা জিয়া মানুষকে ডালভাত খাওয়াতেও ব্যর্থ হয়েছিল: প্রধানমন্ত্রী – গ্রামীন নিউজ২৪ সুনামগঞ্জে বাস-সিএনজি সংঘর্ষে জনপ্রিয় সংগীত শিল্পী নিহত – গ্রামীন নিউজ২৪ লালমনিরহাটের হাতীবান্ধায় ছাত্রলীগ নেতাকে মধ্যযুগীয় কায়দায় নির্যাতন – গ্রামীন নিউজ২৪ ঠাকুরগাঁওয়ে রানীশংকৈলে উপজেলা পরিষদ নির্বাচনে মাঠে নেমেছেন সম্ভাব্য প্রার্থীরা – গ্রামীন নিউজ২৪ আটঘরিয়ায় ঐতিহাসিক মুজিবনগর দিবস উদযাপন উপলক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত – গ্রামীন নিউজ২৪ ঝালকাঠিতে ট্রাক-প্রাইভেটকার-অটোরিকশার সংঘর্ষে ১১ জন নিহত – গ্রামীন নিউজ২৪
বিজ্ঞপ্তি :
গ্রামীন নিউজ২৪টিভি পরিবারের জন্য দেশব্যাপী প্রতিনিধি নিয়োগ চলছে। যোগ্যতা এইচ এসসি পাশ, অভিজ্ঞতাঃ ১ বৎসর, আগ্রহীরা যোগাযোগ করুন 01729188818, সিভি ইমেইল করুনঃ grameennews24tv@gmail.com। স্বল্প খরচে সাপ্তাহিক, মাসিক, বাৎসরিক চুক্তিতে আপনার প্রতিষ্ঠানের বিজ্ঞাপন দিতে যোগাযোগ করুন ০১৭২৯১৮৮৮১৮

আটঘরিয়ায় শিম চাষে কৃষকের মুখে হাসি – গ্রামীন নিউজ২৪

ইব্রাহীম খলীল,পাবনা জেলা প্রতিনিধি: / ১৩৩১ বার পঠিত
প্রকাশের সময় : বুধবার, ৬ অক্টোবর, ২০২১, ৪:১৮ অপরাহ্ণ
  • Print
  • ভালো ফলন ও বেশি দামে শিম বিক্রি করতে পেরে খুশি কৃষক। পাবনার আটঘরিয়ায় আবাদ হচ্ছে আগাম জাতের শিম। এতে আর্থিকভাবে লাভবান হচ্ছেন কৃষকেরা। শীতের আগেই বাজারে উঠছে শিম। ভালো ফলন ও বেশি দামে শিম বিক্রি করতে পেরে খুশি তারা।

    চলতি মৌসুমে চাষিরা ‘রূপবান, অটো,সাদা বা চকলেট জাতের শিম আবাদ করেছে বেশি। এছাড়াও স্থানীয় জাতের শিমও আবাদ হয়েছে প্রচুর পরিমাণের। বর্তমানে আবহাওয়া ভালো থাকার কারণে ফলন ভাল হওয়ার আশঙ্কা করছেন চাষিরা । তবে দাম ভালো পাওয়ায় শিম আবাদের পরিচর্যায় ব্যস্ত সময় কাটাচ্ছেন তারা।

    কৃষকরা জানান, অতিমাত্রায় বৃষ্টি হলে এবং পরে গরমে গাছের ফুলগুলো ঝরে পড়ে। একই সঙ্গে গাছে পঁচন দেখা দেয়। উপজেলার সব এলাকায় কমবেশি শিম আবাদ হলেও আটঘরিয়া উপজেলার মাজপাড়া , চাঁদভা, সড়াবাড়িয়া, খিদিরপুর, দেবোত্তর এবং আটঘরিয়ার কিছু এলাকায় বেশি পরিমাণে আগাম জাতের শিম আবাদ হয়েছে।

    বড়লি পাড়া শিম, চাষি (নিজাম উদ্দিন) জানান, তিনি কয়েক বছর আগাম জাতের শিম আবাদ করে আসছেন। প্রতি বছরই কম বেশি লাভ হচ্ছে। তার এই শিম আবাদ করা দেখে এলাকায় অনেকেই এগিয়ে এসেছেন শিম চাষে। তিনি আরো জানান, আগাম জাতের এই শিমের বীজ জমিতে সাধারণত জুন মাসে বপন করতে হয়। বীজ বপনের ৩৫ থেকে ৪০ দিনপর গাছ গুলোতে ফুল আসতে শুরু করে। বৃষ্টিতে বা গাছগুলো মারা না গেলে দীর্ঘ ৫ থেকে ৬ মাস পর্যন্ত ফলন পাওয়া যায়।

    প্রতি কেজি শিম ১১০ থেকে ১২০ টাকা দরে বিক্রি হচ্ছে। উপজেলার মাজপাড়া , চাঁদভা, খিদিরপুর,সড়াবাড়িয়া এবং মুলাডুলিতে বাজার বসে।

    পাইকারি বাজারের একাধিক ব্যবসায়ী জানান, এবছরের প্রথম দিকে প্রতি কেজি শিম ১৫০ থেকে ১৬০ টাকা দরে বিক্রি হয়েছে। দীর্ঘসময় ধরে এই দামটা চলমান ছিল। তারা ঢাকায় পাঠানোর জন্য এই এলাকার শিম সরবরাহ করে থাকেন।

    আটঘরিয়া উপজেলা কৃষি অফিসার ( সজীব আল মারুফ) জানান, বাংলাদেশে যে কয়টি উপজেলা আছে শিম চাষের তার মধ্যে আটঘরিয়া উপজেলা উন্নতম। গ্রীষ্মকালীন আগাম শিম হওয়ার কারনে কৃষক লাভবান হচ্ছে। আমরা চেষ্টা করছি যে, গ্রীষ্মকালীন এই শিম নিরাপদ ভাবে উৎপাদন করে নিজেদের চাহিদা পূরণ করে দেশের বাহিরে নিয়ে যেতে পারবো। কৃষি সম্প্রসারণ অধিদপ্তর এই চেষ্টা করছে।

    আগাম শিম আবাদে কৃষকদের আগ্রহ বাড়ছে। কৃষকদের নানা ভাবে মাঠ পর্যায়ে পরামর্শ দেওয়া হচ্ছে। চলতি মৌসুমে এ উপজেলাতে ১৬শত ৮০ হেক্টর জমিতে আগাম জাতের শিম আবাদ হয়েছে।


    এ জাতীয় আরো সংবাদ
    • আমাদের ইউটিউব পেজ ভিজিট করতে লগইন করুনঃ Grameen news24 Tv
    এক ক্লিকে বিভাগের খবর