সংবাদ শিরোনাম :
সংবাদ শিরোনাম :
আটঘরিয়ায় প্রথম বারের মতো বারি-২ মৌরি মশলা চাষ করে সফল কৃষক জহুরা বেগম – গ্রামীন নিউজ২৪ বিএসএফ সদস্যের লাশ মিলল ইছামতী নদীতে – গ্রামীন নিউজ২৪ ক্ষমতার অপব্যবহার যেন না হয় সেদিকে খেয়াল রাখতে আহবান: রাষ্ট্রপতি – গ্রামীন নিউজ২৪ মায়ের জানাযায় অংশ নিতে এসে সড়ক দুর্ঘটনায় নিহত প্রবাসী ছেলে – গ্রামীন নিউজ২৪ রাখাইন রাজ্যের রাজধানীর কাছে পুলিশ স্টেশন দখল করলো আরাকান আর্মি – গ্রামীন নিউজ২৪ রোহিঙ্গা ক্যাম্প থেকে ৪ আরসা সদস্য গ্রেপ্তার, অস্ত্র উদ্ধার – গ্রামীন নিউজ২৪ এখন মানুষ ৪ বেলা খায়: প্রধানমন্ত্রী – গ্রামীন নিউজ২৪ মাদারীপুর এক্সপ্রেসওয়েতে বাস-ট্রাকের সংঘর্ষে নিহত ৫ – গ্রামীন নিউজ২৪ আটঘরিয়ায় সড়ক দূর্ঘটনায় হেলপার নিহত – গ্রামীন নিউজ২৪ প্রতারনার মামলায় যুবলীগ নেত্রী রিমান্ডে – গ্রামীন নিউজ২৪
বিজ্ঞপ্তি :
গ্রামীন নিউজ২৪টিভি পরিবারের জন্য দেশব্যাপী প্রতিনিধি নিয়োগ চলছে। যোগ্যতা এইচ এসসি পাশ, অভিজ্ঞতাঃ ১ বৎসর, আগ্রহীরা যোগাযোগ করুন 01729188818, সিভি ইমেইল করুনঃ grameennews24tv@gmail.com। স্বল্প খরচে সাপ্তাহিক, মাসিক, বাৎসরিক চুক্তিতে আপনার প্রতিষ্ঠানের বিজ্ঞাপন দিতে যোগাযোগ করুন ০১৭২৯১৮৮৮১৮

কবি রুদ্রের ৬৫ তম জন্ম দিন আগামীকাল, নানা আয়োজনে পালিত হবে দিনটি – গ্রামীন নিউজ২৪

শেখ রাফসান বাগেরহাট প্রতিনিধিঃ / ৯৫০ বার পঠিত
প্রকাশের সময় : শনিবার, ১৬ অক্টোবর, ২০২১, ১২:১১ অপরাহ্ণ
  • Print
  • ১৬ অক্টোবর তারুণ্য ও সংগ্রামের কবি রুদ্র মুহম্মদ শহিদুল্লা’র ৬৫ তম জন্মবার্ষীকি। দিনটি উপলক্ষে নানা কর্মসূচি হাতে নিয়েছে রুদ্র স্মৃতি সংসদ মিঠাখালী, রুদ্র সংসদ ঢাকা, সস্মিলিত সাংস্কৃতিক জোট মোংলা, মোংলা সাহিত্য পরিষদ, কলতান শিল্পী গোষ্ঠী, প্রথমআলো বন্ধুসভা মোংলা, গাঙচিল সাহিত্য পরিষদ মোংলা, শুকতারা, সেবা, শুদ্ধপ্রান, অন্তর বাজাও, মিঠাখালী বাজার বণিক সমাতি, আলোর পথে বন্ধু সমাজ মোংলা সহ বিভিন্ন সামাজিক সংগঠন।

    (১৬ অক্টোবর) শনিবার সকাল ৯ টায় কবির মাজারে
    র‍্যালী সহকারে পূস্পমাল্য অর্পণ, কবির বিদেহী আত্মার মাগফেরাতে দোয়া মাহফিল, বিকেলে মিঠাখালী ফুটবল মাঠে এক প্রিতি ফুটবল ম্যাচ অনুষ্টিত হবে। এ ছাড়া সন্ধ্যায় সস্মিলিত সাংস্কৃতিক জোট এবং রুদ্র স্মৃতি সংসদের আয়োজনে মোংলা প্রেসক্লাব মিলনায়তনে স্মরণসভা ও সাংস্কৃতিক অনুষ্টানের আয়োজন করা হয়েছে।

    রুদ্র মুহম্মদ শহিদুল্লাহ ১৯৫৬ সালের ১৬ অক্টোবর থেকে ১৬ জুন ১৯৯১ মাত্র ৩৫ বছরের জীবন তার। তার মধ্যে এক বুক ভরা বিশ্বয়, আকুতি, জীবন ভরা প্রাণ শক্তি শুশেত্রিতে চেয়েছেন পৃথিবীর রূপ, রস গন্ধকে। ফুলের কাছে নারীর কাছে বুকের গোপন ব্যাথার কাছে, সমস্ত চাওয়া পাওয়া তার কবিতা তার সৃষ্টি যাকিছু নিজেকে ভুলায় তাই নিয়ে গেঁথে ছিলেন জীবন। ব্যাথিত কিছু চাহনি মাত্র দারিদ্রতা ছিল সারা জীবনের সঙ্গী। সচ্চলতা ও থাকছে তবুও সে সবকিছু ভুলে থাকতে চেয়েছিলো, জীবিত অবস্থায় কয়টি ফুল জুটেছিলো জানা নেই। মৃত্যুর পর অনেক মালা স্তুপ হয়ে এসেছিলো, অনেক স্মৃতি ও প্রশংসা নিয়ে। অগ্রজ কবির মতো তিনি হয়তো বা বলতে চেয়েছিলেন ফুল জমতে জমতে মালা হয়, মালা জমতে জমতে পাথর। অকালপ্রয়াত এই কবি খুব অল্প সময়ের মধ্যেই নিজেকে মিলিয়ে নিয়েছিলেন আপামর নির্যাতিত মানুষের আত্মার সঙ্গে। সাম্যবাদ, মুক্তিযুদ্ধ, ঐতিহ্যচেতনা ও অসাম্প্রদায়িকবোধে উজ্জ্বল তার কবিতা। ‘জাতির পতাকা আজ খামচে ধরেছে সেই পুরোনো শকুন’-এই নির্মম সত্য অবলোকনের পাশাপাশি উচ্চারণ করেছেন অবিনাশী স্বপ্ন- ‘দিন আসবেই- দিন সমতার’। যাবতীয় অসাম্য, শোষণ ও ধর্মান্ধতার বিরুদ্ধে অনমনীয় অবস্থান তাঁকে দিয়েছে ‘তারুণ্যের দীপ্ত প্রতীক’-এর খেতাব। একই সঙ্গে তাঁর কাব্যের আরেক প্রান্তর জুড়ে রয়েছে স্বপ্ন, প্রেম ও সুন্দরের মগ্নতা। রুদ্র মুহম্মদ শহীদুল্লাহ মূলত কবি হলেও কাব্য চর্চার পাশাপাশি সঙ্গীত, নাটক, ছোটগল্পের ক্ষেত্রেও ছিলেন সমান উৎসাহী। রুদ্র চেয়েছিলেন বৈষম্যহীন সমাজ ব্যবস্থা গড়ে উঠুক। ফলে ব্যক্তি রুদ্র ও কবি রুদ্রের সমগ্র শিল্প সাধনা ছিল দেশ, মানুষ ও মানুষ্যত্বের প্রতি অঙ্গীকারবদ্ধ। ৩৪ বছরের স্বল্পায়ু জীবনে সাতটি কাব্যগ্রন্থ ছাড়াও গল্প, কাব্যনাট্য এবং ভালো আছি ভালো থেকো সহ অর্ধশতাধিক গান রচনা ও সুরারোপ করেছেন। ১৯৮০ সালে তিনি পেয়েছিলেন মুনীর চৌধুরী স্মৃতি পুরস্কার। ব্যক্তিগত জীবনে তিনি বিখ্যাত ও বিতর্কিত লেখিকা তসলিমা নাসরিনকে বিয়ে করেন ১৯৮১ সালে। কিন্তু তাঁদের এই দাম্পত্য দীর্ঘস্থায়ী হয় না। ১৯৮৬ সালে ঘটে বিবাহ বিচ্ছেদ এবং কয়েক বছর পর ১৯৯১ সালে মারা যান রুদ্র মুহম্মদ শহীদুল্লাহ।


    এ জাতীয় আরো সংবাদ
    • আমাদের ইউটিউব পেজ ভিজিট করতে লগইন করুনঃ Grameen news24 Tv
    এক ক্লিকে বিভাগের খবর