মঙ্গলবার, ১৬ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৩রা বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ-গ্রীষ্মকাল | ৭ই শাওয়াল, ১৪৪৫ হিজরি
Grameennews24 - grameennews24tv@gmail.com - facebook.com/grameennews24tv

রাবির গণরুমের ডাইনিংয়ে খাওয়া বাধ্যতামূলক শিক্ষার্থীদের – গ্রামীন নিউজ২৪

প্রকাশিত হয়েছে- মঙ্গলবার, ১৯ অক্টোবর, ২০২১

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের তাপসী রাবেয়া হলে গণরুমের শিক্ষার্থীদের হলের ডাইনিংয়ে খাওয়া বাধ্যতামূলক করার অভিযোগ পাওয়া গেছে। হল খোলার দিন (১৭ অক্টোবর) হলটির প্রাধ্যক্ষ অধ্যাপক ড. ফেরদৌসী মহল স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এসব জানানো হয়েছে।

এতে বলা হয় ছাত্রীহলটির একটি গণরুমে (কলরব) থাকাকালে কোনো ছাত্রী নিজস্বভাবে কোনো খাবার রান্না করতে পারবে না। তবে আদেশ শুধুমাত্র গণরুমের শিক্ষার্থীদের জন্য। ব্লকে থাকা শিক্ষার্থীরা নিজেরা রান্না করতে পারবেন। বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে এ আদেশের অন্যথা হলে তাদের হলের সিট বাতিল করা হবে।

তবে এ আদেশে অনেকটা হতাশ ও ক্ষুব্ধ প্রতিক্রিয়া জানিয়েছেন হলটির গণরুমে থাকা কয়েকজন শিক্ষার্থী। তবে তারা কেউ নাম প্রকাশ করতে চায়নি। তাদের অভিযোগ হলের ডাইনিংয়ের খাবার মানসম্পন্ন নয়, কিন্তু এরপরও তাদের তা খেতে বাধ্য করা হচ্ছে। কেউ কেউ প্রশ্ন তোলেন এক্সিডেন্ট কি শুধু গণরুমে? ব্লকেও তো হতে পারে।

তবে হলটির প্রভোস্ট অধ্যাপক ড. ফেরদৌসী মহল বলছেন, এখানে যারা ব্লকে থাকে তাদের জন্য রান্না ঘরের ব্যবস্থা আছে তারা সেখানে রান্না করে খেতে পারেন। দীর্ঘদিন হল বন্ধ থাকায় ইলেক্ট্রিসিটির লাইন সহ অনেক কিছু নষ্ট হয়ে গেছে। সকালে কলরবে( গণরুম) গেলাম দেখা গেল সুইচ অন করার সাথে সাথে অনেক গুলো লাইট ফিউজ হয়ে গেছে। এই পরিস্থিতিতে তারা যদি রান্না করতে যায় তাহলে তাদের নিরাপত্তা ঝুঁকি তৈরি হয়। কিন্তু শিক্ষার্থীদের হলের ডাইনিংয়ে খেতে কেন বাধ্যবাধকতা রাখতে হবে? এ প্রশ্নের জবাবে তিনি বলেন, তারা যদি রান্না করতে গিয়ে কোনো দুর্ঘটনার শিকার হয় তার দায়টা কে নিবে? এটা আমরা যখন হলে ছিলাম তখন থেকে সব হলেই গণরুমে থাকতে রান্না করার কোনো নিয়ম নাই। এটা তাদের নিরাপত্তার জন্য। তবে ডায়নিংয়ে তাদের জন্য মানসম্পন্ন খাবার দেয়ার দায়িত্ব নিয়েছেন বলে জানিয়েছেন হলটির প্রাধ্যক্ষ।