সংবাদ শিরোনাম :
সংবাদ শিরোনাম :
মামুনুল হক ডিবি কার্যালয়ে গিয়েছিলেন জব্দ করা মোবাইল আনতে – গ্রামীন নিউজ২৪ সাঘাটায় অবৈধ ইটভাটা বন্ধে অভিযান: ৩ ইটভাটায় জরিমানা – গ্রামীন নিউজ২৪ আবারও বেড়েছে সোনার দাম – গ্রামীন নিউজ২৪ পুকুর থেকে প্রকৌশলীর লাশ উদ্ধার – গ্রামীন নিউজ২৪ রাহুল বিয়ে করুক, সুখী হোক: প্রিয়াঙ্কা গান্ধী – গ্রামীন নিউজ২৪ নাগরিকদের প্রতি যে কোনো বৈষম্য আইনের শাসনের পরিপন্থী: রাষ্ট্রপতি – গ্রামীন নিউজ২৪ গাইবান্ধার পলাশবাড়ীতে ছুরিকাঘাতে নিহত ১ – গ্রামীন নিউজ২৪ ১ ঘন্টার চেষ্টায় কাওরানবাজারের আগুন নিয়ন্ত্রণে – গ্রামীন নিউজ২৪ সাতক্ষীরার তালায় সড়ক দুর্ঘটনায় নিহত ২ – গ্রামীন নিউজ২৪ শিক্ষককে পিটিয়ে হত্যা, চাচিসহ গ্রেপ্তার ৩ – গ্রামীন নিউজ২৪
বিজ্ঞপ্তি :
গ্রামীন নিউজ২৪টিভি পরিবারের জন্য দেশব্যাপী প্রতিনিধি নিয়োগ চলছে। যোগ্যতা এইচ এসসি পাশ, অভিজ্ঞতাঃ ১ বৎসর, আগ্রহীরা যোগাযোগ করুন 01729188818, সিভি ইমেইল করুনঃ grameennews24tv@gmail.com। স্বল্প খরচে সাপ্তাহিক, মাসিক, বাৎসরিক চুক্তিতে আপনার প্রতিষ্ঠানের বিজ্ঞাপন দিতে যোগাযোগ করুন ০১৭২৯১৮৮৮১৮

সাম্প্রদায়িক সন্ত্রাসের বিরুদ্ধে রাবি শিক্ষক সমিতির নিন্দা – গ্রামীন নিউজ২৪

আসিক আদনান, রাবি প্রতিনিধিঃ / ৯০৪ বার পঠিত
প্রকাশের সময় : বুধবার, ২০ অক্টোবর, ২০২১, ৮:৪৯ অপরাহ্ণ
  • Print
  • কুমিল্লায় দুর্গাপূজা মন্ডপে কোরআন অবমাননার অভিযোগকে কেন্দ্র করে দেশে সাম্প্রতিক সময়ের সবচেয়ে বড় সাম্প্রদায়িক সন্ত্রাসের ঘটনা ঘটেছে বলে মনে করেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের শিক্ষকরা। বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি এসব ঘটনায় গভীর উদ্বেগ প্রকাশ করে দেশের বিভিন্নস্থানে ঘটা হামলার তীব্র নিন্দা জানিয়েছেন তারা।

    শিক্ষক সমিতির সভাপতি ড. সাইফুল ইসলাম ফারুকি ও সাধারণ সম্পাদক ড. আশরাফুল ইসলাম খান স্বাক্ষরিত এক বিবৃতিতে এ নিন্দা জ্ঞাপন করে বলা হয়, গত ১৩ অক্টোবরের কুমিল্লার এ ঘটনার রেশ ধরে পরবর্তী কয়েক দিনে নোয়াখালী, চাঁদপুর, ফেনী, রংপুরসহ কয়েকটি জেলায় পূজাম-পে হামলা-ভাংচুরসহ সনাতন ধর্মাবলম্বীদের বাড়ি-ঘরে হামলা, আগুন দেওয়া, লুটপাট, হত্যাকান্ড- ঘটানো, নারীদের শারীরিকভাবে লাঞ্ছিত করা ও শ্লীলতাহানির ঘটনা ঘটে। এর পরিপ্রেক্ষিতে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সঙ্গে সংঘর্ষে কয়েকজনের প্রাণহানিও ঘটনা ঘটে।

    সনাতন ধর্মাবলম্বী মানুষেরা এ দেশেরই নাগরিক। ১৯৭১ সালের মহান মুক্তিযুদ্ধে তারাও কাঁধে কাঁধ মিলিয়ে যুদ্ধ করেছেন, অনেকে শহীদ হয়েছেন। কিন্তু আমরা বাংলাদেশে নানা সময়ে ইসলাম ধর্মের প্রতি অবমাননার অভিযোগ তুলে সনাতন ধর্মাবলম্বী জনগোষ্ঠীর উপর বর্বরোচিত সন্ত্রাসী হামলার ঘটনা ঘটতে দেখেছি। কক্সবাজারের রামুতে বৌদ্ধ ধর্মাবলম্বীদের উপরও একই কায়দায় হামলা হয়েছে।

    আরও বলা হয়, সাম্প্রতিক এসব সহিংসতার সূত্রপাত কীভাবে হলো, কীভাবে এর বিস্তার ঘটল তা এখনো তদন্তাধীন বিষয়। কারা এসব ঘটিয়েছে তা এখনো নিশ্চিত করে জানা না গেলেও এটা নিশ্চিত যে, এ ঘটনা আমাদের সাম্প্রদায়িক সম্প্রীতিতে অত্যন্ত নেতিবাচক প্রভাব ফেলেছে। সহিংসতার শিকার এসব মানুষের জীবন এতে দুর্বিষহ হয়ে উঠেছে, নিজ দেশে তারা পরবাসীর মতো বাস করতে বাধ্য হচ্ছেন, যা একটি স্বাধীন ও সার্বভৌম দেশে কখনোই কাম্য নয়।

    এসব ঘটনায় একটি প্রবণতা লক্ষ করা যাচ্ছে যে, সাম্প্রদায়িক এসব সহিংসতার সূত্রপাত ঘটানো হচ্ছে সামাজিক যোগাযোগমাধ্যমে অপপ্রচার, ধর্মীয় উসকানিমূলক নানা বক্তব্য, গুজব ছড়ানোর মাধ্যমে। দেশে সকল মানুষের মধ্যে সম্প্রীতি বজায় রাখার জন্য সামাজিক যোগাযোগমাধ্যমে অপপ্রচারকারীদের চিহ্নিত করে কঠোর শাস্তির আওতায় আনতে হবে। দেশে ধর্মীয় উগ্রবাদ ও চরমপন্থা রুখতে সাংস্কৃতিক চর্চা বাড়ানোর কোনো বিকল্প নেই।

    রাবি শিক্ষক সমিতি সরকারের কাছে জোর দাবি জানাচ্ছে, কুমিল্লা, রংপুরসহ দেশের বিভিন্ন স্থানে সম্প্রতি ঘটে যাওয়া এসব সহিংসতার পেছনে যারাই জড়িত থাকুক সুষ্ঠু তদন্তের মাধ্যমে তাদের অবিলম্বে খুঁজে বের করে দৃষ্টান্তমূলক শাস্তির ব্যবস্থা করা হোক। সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নেতৃত্বে ও যে অসাম্প্রদায়িক চেতনার স্বপ্নের ভিত্তিতে বাংলাদেশ স্বাধীন হয়েছিল সেই চেতনার বিনাশকারী এসব অপচেষ্টা কার্যকর পদক্ষেপ গ্রহণের মাধ্যমে শক্ত হাতে দমন করা হোক।

    এদিকে ঘটনার প্রতিবাদে আগামীকাল মানববন্ধনের আয়োজন করা হয়েছে।


    এ জাতীয় আরো সংবাদ
    • আমাদের ইউটিউব পেজ ভিজিট করতে লগইন করুনঃ Grameen news24 Tv
    এক ক্লিকে বিভাগের খবর