সংবাদ শিরোনাম :
সংবাদ শিরোনাম :
বিজ্ঞপ্তি :
গ্রামীন নিউজ২৪টিভি পরিবারের জন্য দেশব্যাপী প্রতিনিধি নিয়োগ চলছে। যোগ্যতা এইচ এসসি পাশ, অভিজ্ঞতাঃ ১ বৎসর, আগ্রহীরা যোগাযোগ করুন 01729188818, সিভি ইমেইল করুনঃ grameennews24tv@gmail.com

ঘনিয়ে আসছে শীতের আমেজের আয়োজন পর্ব – গ্রামীন নিউজ২৪

মোঃ মানিক হোসেন, রাজশাহী প্রতিনিধি: / ১২১০ বার পঠিত
প্রকাশের সময় : বুধবার, ২৭ অক্টোবর, ২০২১, ৮:০৭ পূর্বাহ্ণ
  • Print
  • পিঠাপুলির দেশ বাংলাদেশ। সবুজে শ্যামলে ঘেরা এই দেশের প্রতিটি গ্রাম। রাস্তার পাশ,পুকুর পাড়, উচু ভিটে অথবা বাড়ির চারিপাশে তালগাছ অথবা খেজুর গাছে ভরা। চলছে কার্তিক মাস। ঋতু পরিবর্তনের পালা বদলে হিমহিম বাতাস নিয়ে ঘনিয়ে আসছে শীতের আমেজের আয়োজন পর্ব।

    পৌষ ও মাঘ এ দুই মাস শীতকাল। জিভে জল নিয়ে আসা শীতের পিঠাপুলির কথা মনে চলে আসে। খেজুরের রস সংগ্রহের জন্য প্রস্তুতি নিচ্ছে গাছিরা। যারা কৃষক এখন তারাই গাছি। কৃষি কাজের পর শীত মৌসুম আসলেই শুরু করেন খেজুর গাছের পরিচর্যা। সেটা নিজের গাছ হোক বা অন্যের গাছ হোক। গান গাইতে গাইতে আনন্দে মাজাই রশি বেধে হাতে ধারালো হাসুয়া নিয়ে দেখা মিলল রাজশাহীর দূর্গাপুরের হোজা গ্রামে আব্দুস সালাম (৫০) ও মুকবুল(৪৮) নামের দুইজন গাছির। খেজুর গাছে চড়ে গাছ পরিস্কার করছে হাত দিয়ে । তারপর দাগিড়া গুলো গোড়া পর্যন্ত এক হাসুয়া দিয়ে কেটে ফেলছে। আর অন্য চিকন ধারালো হাসুয়া দিয়ে যেখান থেকে রস বের করবেন সেখানে চেছে রাখছেন। এভাবে দুইদিন চেছে দিলে রস বের হবে। একেক জনে প্রতিদিন ২০-২৫ টি গাছের কাজ করে থাকেন। প্রতি গাছ হিসেবে ৪০ টাকা করে নেন। দৈনিক মজুরী হিসেবে ৮০০ টাকা নেন। সকাল আর দুপুরের খাবার মালিকপক্ষ দেন। গাছের মালিক সায়েরা(৪৫) আনন্দে আটখানা।

    তিনি জানান, আমাদের খেজুর গাছ আছে ৪০টির বেশী কয়েকদিন পর থেকেই শীত। খেজুরের রস ২০ টাকা গ্লাস পাওয়া যাবে । পাটালি গুড় পাওয়া যাবে। সব সুখ গ্রামেই আর ছয় ঋতুতেই।

    লতিফ মৃধা নামে স্থানীয় একজন বলেন, শীত মানেই মজা। রাত বড়, দিন ছোট। গ্রামের প্রায় ঘরে বয়ে যাবে পিঠাপুলির উল্লাসের জোয়ার। জামাই বরণ হবে , বিয়াই-বিয়ানের দাওয়াত হবে। আরও কত কি! শীতে ভাপা পিঠার স্বাদ অসাধারণ। আমরা গ্রাম থেকে শহরে গেলেও দেখি রাস্তার মোড়ে মোড়ে বিক্রি হচ্ছে। এছাড়াও ভাপা পিঠা, চিতই পিঠা, পুলি পিঠা, পাটিসাপটা পিঠা আরও হরেক রকম পিঠা এই শীতে পাওয়া যায়।

    • আমাদের ইউটিউব পেজ ভিজিট করতে লগইন করুনঃ Grameen news24 Tv

    এ জাতীয় আরো সংবাদ
    এক ক্লিকে বিভাগের খবর