সংবাদ শিরোনাম :
সংবাদ শিরোনাম :
প্রতিদ্বন্দ্বী প্রার্থীকে অপহরণ ও মারধর: মাইক্রোবাস উদ্ধারসহ গ্রেপ্তার ১ – গ্রামীন নিউজ২৪ ঠাকুরগাঁওয়ে নিখোঁজের ২ দিন পরে শিক্ষার্থীর মরদেহ উদ্ধার – গ্রামীন নিউজ২৪ কোন অবস্থাতেই সাম্প্রদায়িক বিভেদ সৃষ্টি করা চলবেনা না – ধর্মমন্ত্রী – গ্রামীন নিউজ২৪ শান্তিচুক্তির পর থেকে পার্বত্য চট্টগ্রাম অঞ্চলের সার্বিক উন্নয়নে অসামান্য পরিবর্তন ঘটেছে -জাতিসংঘে পার্বত্য সচিব – গ্রামীন নিউজ২৪ সাঘাটায় সেফটি ট্যাংক থেকে ছাত্রের মরদেহ উদ্ধার – গ্রামীন নিউজ২৪ ৭ দিন বন্ধ সব স্কুল-কলেজ – গ্রামীন নিউজ২৪ অ্যাসেম্বলি বন্ধ প্রাথমিক বিদ্যালয়ে – গ্রামীন নিউজ২৪ ঢাকাগামী চলন্ত লঞ্চে আগুন – গ্রামীন নিউজ২৪ শিল্পী সমিতির নতুন সভাপতি মিশা, সাধারণ সম্পাদক ডিপজল – গ্রামীন নিউজ২৪ জামায়াতের ৩ নেতা গ্রেপ্তার – গ্রামীন নিউজ২৪
বিজ্ঞপ্তি :
গ্রামীন নিউজ২৪টিভি পরিবারের জন্য দেশব্যাপী প্রতিনিধি নিয়োগ চলছে। যোগ্যতা এইচ এসসি পাশ, অভিজ্ঞতাঃ ১ বৎসর, আগ্রহীরা যোগাযোগ করুন 01729188818, সিভি ইমেইল করুনঃ grameennews24tv@gmail.com। স্বল্প খরচে সাপ্তাহিক, মাসিক, বাৎসরিক চুক্তিতে আপনার প্রতিষ্ঠানের বিজ্ঞাপন দিতে যোগাযোগ করুন ০১৭২৯১৮৮৮১৮

ঘনিয়ে আসছে শীতের আমেজের আয়োজন পর্ব – গ্রামীন নিউজ২৪

মোঃ মানিক হোসেন, রাজশাহী প্রতিনিধি: / ১২৫৩ বার পঠিত
প্রকাশের সময় : বুধবার, ২৭ অক্টোবর, ২০২১, ৮:০৭ পূর্বাহ্ণ
  • Print
  • পিঠাপুলির দেশ বাংলাদেশ। সবুজে শ্যামলে ঘেরা এই দেশের প্রতিটি গ্রাম। রাস্তার পাশ,পুকুর পাড়, উচু ভিটে অথবা বাড়ির চারিপাশে তালগাছ অথবা খেজুর গাছে ভরা। চলছে কার্তিক মাস। ঋতু পরিবর্তনের পালা বদলে হিমহিম বাতাস নিয়ে ঘনিয়ে আসছে শীতের আমেজের আয়োজন পর্ব।

    পৌষ ও মাঘ এ দুই মাস শীতকাল। জিভে জল নিয়ে আসা শীতের পিঠাপুলির কথা মনে চলে আসে। খেজুরের রস সংগ্রহের জন্য প্রস্তুতি নিচ্ছে গাছিরা। যারা কৃষক এখন তারাই গাছি। কৃষি কাজের পর শীত মৌসুম আসলেই শুরু করেন খেজুর গাছের পরিচর্যা। সেটা নিজের গাছ হোক বা অন্যের গাছ হোক। গান গাইতে গাইতে আনন্দে মাজাই রশি বেধে হাতে ধারালো হাসুয়া নিয়ে দেখা মিলল রাজশাহীর দূর্গাপুরের হোজা গ্রামে আব্দুস সালাম (৫০) ও মুকবুল(৪৮) নামের দুইজন গাছির। খেজুর গাছে চড়ে গাছ পরিস্কার করছে হাত দিয়ে । তারপর দাগিড়া গুলো গোড়া পর্যন্ত এক হাসুয়া দিয়ে কেটে ফেলছে। আর অন্য চিকন ধারালো হাসুয়া দিয়ে যেখান থেকে রস বের করবেন সেখানে চেছে রাখছেন। এভাবে দুইদিন চেছে দিলে রস বের হবে। একেক জনে প্রতিদিন ২০-২৫ টি গাছের কাজ করে থাকেন। প্রতি গাছ হিসেবে ৪০ টাকা করে নেন। দৈনিক মজুরী হিসেবে ৮০০ টাকা নেন। সকাল আর দুপুরের খাবার মালিকপক্ষ দেন। গাছের মালিক সায়েরা(৪৫) আনন্দে আটখানা।

    তিনি জানান, আমাদের খেজুর গাছ আছে ৪০টির বেশী কয়েকদিন পর থেকেই শীত। খেজুরের রস ২০ টাকা গ্লাস পাওয়া যাবে । পাটালি গুড় পাওয়া যাবে। সব সুখ গ্রামেই আর ছয় ঋতুতেই।

    লতিফ মৃধা নামে স্থানীয় একজন বলেন, শীত মানেই মজা। রাত বড়, দিন ছোট। গ্রামের প্রায় ঘরে বয়ে যাবে পিঠাপুলির উল্লাসের জোয়ার। জামাই বরণ হবে , বিয়াই-বিয়ানের দাওয়াত হবে। আরও কত কি! শীতে ভাপা পিঠার স্বাদ অসাধারণ। আমরা গ্রাম থেকে শহরে গেলেও দেখি রাস্তার মোড়ে মোড়ে বিক্রি হচ্ছে। এছাড়াও ভাপা পিঠা, চিতই পিঠা, পুলি পিঠা, পাটিসাপটা পিঠা আরও হরেক রকম পিঠা এই শীতে পাওয়া যায়।


    এ জাতীয় আরো সংবাদ
    • আমাদের ইউটিউব পেজ ভিজিট করতে লগইন করুনঃ Grameen news24 Tv
    এক ক্লিকে বিভাগের খবর