সংবাদ শিরোনাম :
সংবাদ শিরোনাম :
কুড়িগ্রামে ৪০ চোরাই বাইসাইকেলসহ আটক দুই – গ্রামীন নিউজ২৪ পঞ্চগড়ে নৌকা ডুবির ঘটনায় এখন পর্যন্ত ২৮ লাশ উদ্ধার- গ্রামীন নিউজ২৪ পঞ্চগড়ে নৌকা ডুবির ঘটনায় ২৩ লাশ উদ্ধার – গ্রামীন নিউজ২৪ সাতক্ষীরায় মুক্তিযোদ্ধাদের সাথে মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী’র মতবিনিময় – গ্রামীন নিউজ২৪ রাজপাড়া থানার ওসির অপসারণ দাবি করা হবে – গ্রামীন নিউজ২৪ সুন্দরগঞ্জে বিশ্ব নদী দিবস উদযাপন – গ্রামীন নিউজ২৪ ঠাকুরগাঁওয়ে বিশ্ব নদী দিবস উদযাপল র‍্যালী ও আলোচনা সভা – গ্রামীন নিউজ২৪ পঞ্চগড়ে নৌকা ডুবির ঘটনায় ১৬ মরদেহ উদ্ধার, এখনো নিখোঁজ ৩০ – গ্রামীন নিউজ২৪ মোংলায় বিদ্যুৎ স্পৃষ্টে একজনের মৃত্যু – গ্রামীন নিউজ২৪ রাষ্ট্রের ভিত মজবুত করতে সাম্প্রদায়িক অপশক্তিকে রুখে দিতে হবে ড. হাছান মাহমুদ – গ্রামীন নিউজ২৪
বিজ্ঞপ্তি :
গ্রামীন নিউজ২৪টিভি পরিবারের জন্য দেশব্যাপী প্রতিনিধি নিয়োগ চলছে। যোগ্যতা এইচ এসসি পাশ, অভিজ্ঞতাঃ ১ বৎসর, আগ্রহীরা যোগাযোগ করুন 01729188818, সিভি ইমেইল করুনঃ grameennews24tv@gmail.com

মধুখালীতে রোপা আমন ধানের বাম্পার ফলন – গ্রামীন নিউজ২৪

শাহজাহান হেলাল, মধুখালী (ফরিদপুর) প্রতিনিধি: / ১২৯৫ বার পঠিত
প্রকাশের সময় : মঙ্গলবার, ২ নভেম্বর, ২০২১, ৯:৪৩ অপরাহ্ণ
  • Print
  • ফরিদপুরের মধুখালী উপজেলায় রোপা আমন ধানে বাম্পার ফলন। চাষীর মুখে তৃপ্তির হাসি। এবার ধানের ফলন অনেক ভালো। আবহাওয়া ধান চাষে অনুকুলে থাকায়।

    সরেজমিনে উপজেলার রায়পুর ইউনিয়নের ব্যসদী ও দাসের মোবারকদিয়া গ্রামের মাঠের যে দিকে চোখ যায় বিস্তীর্ণ মাঠ আমন ধান খেত। বেশিরভাগ খেতের ধান পাকতে শুরু করেছে।

    এ বছর রোপা আমন ধানের উৎপাদনের আশা করা হচ্ছে একর প্রতি ৭০/৮০ মণের উপরে। খরচ হয়েছে ৩০ থেকে ৩২ হাজার টাকা। বাজারে দাম ভালো হলেই চাষী লাভবান।

     

     

    আমনের ফসল আসতে যেখানে ১-২ মাস সময় লাগবে, সেখানে এই মুহূর্তে আমন ধান পেকেছে। বিনার উদ্ভাবিত এ জাতগুলোর অপার সম্ভাবনা রয়েছে।

    হাইব্রিড আর পারিনা ছাড়াও উচ্চ ফলনশীল বিনা-১৭, বিনা-২০, ব্রি-৭৫, ব্রি-৮৭ জাতের ধান কাটা-মাড়াই এখনও শুরু হয় নাই। আগামী ১৫-২০ দিনের মধ্যে বেশিরভাগ ধান কাটা শুরু হবে।
    উপজেলার ব্যাসদী গ্রামের ধান চাষী মোঃ আক্কাস কবির বলেন এক একর জমিতে হাইব্রিড ধানের চাষ করেছি। মন জুড়ানো ফলন আশা করছি । যে খরচ হয়েছে দুই ভাগ বেশী লাভ হবে।

    একই গ্রামের ধান চাষী আলীম উদ্দিন শেখ হাইড্রিডসহ বিভিন্ন জাতের রোপা আমন চাষ করায় ফলন হয়েছে খুইব ভাল, এবার ফলনের পাশাপাশি ধানের দামও ভালো। আর এতেই আমরা খুশি।
    উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবীদ আলভীর রহমান বলেন, এ বছর উপজেলার একটি পৌর সভাসহ ১১টি ইউনিয়নে ৮ হাজার ৬শ ৪০ হেক্টর জমিতে আমনের চাষ করা হয়েছে। এ বছর প্রায় ৪১ হাজার ৪শ ৭২ মেট্রিক টন ধান উৎপাদন হবে আশা করছি। আমনের আগাম জাতগুলোর ধান পাকতে শুরু করায় কৃষক এখন তার ধান ঘরে তুলতে শুরু করেছেন।

     

     

    • আমাদের ইউটিউব পেজ ভিজিট করতে লগইন করুনঃ Grameen news24 Tv

    এ জাতীয় আরো সংবাদ
    এক ক্লিকে বিভাগের খবর