সংবাদ শিরোনাম :
সংবাদ শিরোনাম :
রাঙামাটিতে বজ্রপাতে নারীসহ ৪ জনের মৃত্যু – গ্রামীন নিউজ২৪ কৃষকের ভাগ্য নিয়ে ছিনিমিনি খেলেছিলেন খালেদা জিয়া: শেখ হাসিনা – গ্রামীন নিউজ২৪ ‘লাব্বাইক’ ধ্বনিতে প্রকম্পিত আরাফাতের ময়দান – গ্রামীন নিউজ২৪ রোহিঙ্গা ক্যাম্প থেকে অস্ত্রসহ আরসা কমান্ডার গ্রেপ্তার – গ্রামীন নিউজ২৪ বঙ্গবন্ধুর সমাধিতে বিদায়ী সেনাপ্রধানের শ্রদ্ধা – গ্রামীন নিউজ২৪ সাগরে মিয়ানমারের ৩ যুদ্ধজাহাজ, সেন্টমার্টিনে আতঙ্ক – গ্রামীন নিউজ২৪ শিমুল-তানভীর-শিলাস্তির পর দায় স্বীকার বাবুর – গ্রামীন নিউজ২৪ চৌদ্দগ্রামে সড়ক দুর্ঘটনায় কাভার্ডভ্যান চালক নিহত – গ্রামীন নিউজ২৪ ঢাকা-টাঙ্গাইল মহাসড়কে যানজট – গ্রামীন নিউজ২৪ ময়মনসিংহে পানিতে ডুবে তিন ভাই-বোনের মৃত্যু – গ্রামীন নিউজ২৪
বিজ্ঞপ্তি :
গ্রামীন নিউজ২৪টিভি পরিবারের জন্য দেশব্যাপী প্রতিনিধি নিয়োগ চলছে। যোগ্যতা এইচ এসসি পাশ, অভিজ্ঞতাঃ ১ বৎসর, আগ্রহীরা যোগাযোগ করুন 01729188818, সিভি ইমেইল করুনঃ grameennews24tv@gmail.com। স্বল্প খরচে সাপ্তাহিক, মাসিক, বাৎসরিক চুক্তিতে আপনার প্রতিষ্ঠানের বিজ্ঞাপন দিতে যোগাযোগ করুন ০১৭২৯১৮৮৮১৮

মধুখালীতে রোপা আমন ধানের বাম্পার ফলন – গ্রামীন নিউজ২৪

শাহজাহান হেলাল, মধুখালী (ফরিদপুর) প্রতিনিধি: / ১৩৭৬ বার পঠিত
প্রকাশের সময় : মঙ্গলবার, ২ নভেম্বর, ২০২১, ৯:৪৩ অপরাহ্ণ
  • Print
  • ফরিদপুরের মধুখালী উপজেলায় রোপা আমন ধানে বাম্পার ফলন। চাষীর মুখে তৃপ্তির হাসি। এবার ধানের ফলন অনেক ভালো। আবহাওয়া ধান চাষে অনুকুলে থাকায়।

    সরেজমিনে উপজেলার রায়পুর ইউনিয়নের ব্যসদী ও দাসের মোবারকদিয়া গ্রামের মাঠের যে দিকে চোখ যায় বিস্তীর্ণ মাঠ আমন ধান খেত। বেশিরভাগ খেতের ধান পাকতে শুরু করেছে।

    এ বছর রোপা আমন ধানের উৎপাদনের আশা করা হচ্ছে একর প্রতি ৭০/৮০ মণের উপরে। খরচ হয়েছে ৩০ থেকে ৩২ হাজার টাকা। বাজারে দাম ভালো হলেই চাষী লাভবান।

     

     

    আমনের ফসল আসতে যেখানে ১-২ মাস সময় লাগবে, সেখানে এই মুহূর্তে আমন ধান পেকেছে। বিনার উদ্ভাবিত এ জাতগুলোর অপার সম্ভাবনা রয়েছে।

    হাইব্রিড আর পারিনা ছাড়াও উচ্চ ফলনশীল বিনা-১৭, বিনা-২০, ব্রি-৭৫, ব্রি-৮৭ জাতের ধান কাটা-মাড়াই এখনও শুরু হয় নাই। আগামী ১৫-২০ দিনের মধ্যে বেশিরভাগ ধান কাটা শুরু হবে।
    উপজেলার ব্যাসদী গ্রামের ধান চাষী মোঃ আক্কাস কবির বলেন এক একর জমিতে হাইব্রিড ধানের চাষ করেছি। মন জুড়ানো ফলন আশা করছি । যে খরচ হয়েছে দুই ভাগ বেশী লাভ হবে।

    একই গ্রামের ধান চাষী আলীম উদ্দিন শেখ হাইড্রিডসহ বিভিন্ন জাতের রোপা আমন চাষ করায় ফলন হয়েছে খুইব ভাল, এবার ফলনের পাশাপাশি ধানের দামও ভালো। আর এতেই আমরা খুশি।
    উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবীদ আলভীর রহমান বলেন, এ বছর উপজেলার একটি পৌর সভাসহ ১১টি ইউনিয়নে ৮ হাজার ৬শ ৪০ হেক্টর জমিতে আমনের চাষ করা হয়েছে। এ বছর প্রায় ৪১ হাজার ৪শ ৭২ মেট্রিক টন ধান উৎপাদন হবে আশা করছি। আমনের আগাম জাতগুলোর ধান পাকতে শুরু করায় কৃষক এখন তার ধান ঘরে তুলতে শুরু করেছেন।

     

     


    এ জাতীয় আরো সংবাদ
    • আমাদের ইউটিউব পেজ ভিজিট করতে লগইন করুনঃ Grameen news24 Tv
    এক ক্লিকে বিভাগের খবর