সংবাদ শিরোনাম :
সংবাদ শিরোনাম :
প্রতিদ্বন্দ্বী প্রার্থীকে অপহরণ ও মারধর: মাইক্রোবাস উদ্ধারসহ গ্রেপ্তার ১ – গ্রামীন নিউজ২৪ ঠাকুরগাঁওয়ে নিখোঁজের ২ দিন পরে শিক্ষার্থীর মরদেহ উদ্ধার – গ্রামীন নিউজ২৪ কোন অবস্থাতেই সাম্প্রদায়িক বিভেদ সৃষ্টি করা চলবেনা না – ধর্মমন্ত্রী – গ্রামীন নিউজ২৪ শান্তিচুক্তির পর থেকে পার্বত্য চট্টগ্রাম অঞ্চলের সার্বিক উন্নয়নে অসামান্য পরিবর্তন ঘটেছে -জাতিসংঘে পার্বত্য সচিব – গ্রামীন নিউজ২৪ সাঘাটায় সেফটি ট্যাংক থেকে ছাত্রের মরদেহ উদ্ধার – গ্রামীন নিউজ২৪ ৭ দিন বন্ধ সব স্কুল-কলেজ – গ্রামীন নিউজ২৪ অ্যাসেম্বলি বন্ধ প্রাথমিক বিদ্যালয়ে – গ্রামীন নিউজ২৪ ঢাকাগামী চলন্ত লঞ্চে আগুন – গ্রামীন নিউজ২৪ শিল্পী সমিতির নতুন সভাপতি মিশা, সাধারণ সম্পাদক ডিপজল – গ্রামীন নিউজ২৪ জামায়াতের ৩ নেতা গ্রেপ্তার – গ্রামীন নিউজ২৪
বিজ্ঞপ্তি :
গ্রামীন নিউজ২৪টিভি পরিবারের জন্য দেশব্যাপী প্রতিনিধি নিয়োগ চলছে। যোগ্যতা এইচ এসসি পাশ, অভিজ্ঞতাঃ ১ বৎসর, আগ্রহীরা যোগাযোগ করুন 01729188818, সিভি ইমেইল করুনঃ grameennews24tv@gmail.com। স্বল্প খরচে সাপ্তাহিক, মাসিক, বাৎসরিক চুক্তিতে আপনার প্রতিষ্ঠানের বিজ্ঞাপন দিতে যোগাযোগ করুন ০১৭২৯১৮৮৮১৮

লোকসান নিয়েই ডিসেম্বরে আখ মাড়াই শুরু হবে – গ্রামীন নিউজ২৪

মোঃ মজিবর রহমান শেখ, ঠাকুরগাঁও জেলা প্রতিনিধি / ৪৬৩ বার পঠিত
প্রকাশের সময় : বৃহস্পতিবার, ৪ নভেম্বর, ২০২১, ৬:৪৫ অপরাহ্ণ
  • Print
  • আসন্ন মাড়াই মৌসুমে উত্তরে একমাত্র চালু থাকা ঠাকুরগাঁও চিনিকল দেড় লাখ মেট্রিক টন আখ কেনার লক্ষ্যমাত্রা নির্ধারণ করলেও ৫০ হাজার মেট্রিক টনের বেশি সংগ্রহ অনিশ্চিত হয়ে পড়েছে। কম দাম, বকেয়া পাওনাসহ নানা কারণে আখ চাষ করছেন নিবন্ধিত কৃষকরা। অন্যদিকে, সুগার মিলের নিজস্ব ১১শ’ একর জমি লিজ নিয়ে আখের বদলে আলু চাষ করছেন প্রভাবশালীরা। তবে কর্তৃপক্ষ বলছে, মিলের লিজ দেওয়া শতভাগ জমিতে আখ চাষ হচ্ছে।

    লোকসানের মুখে রংপুর অঞ্চলের চারটি সুগারমিল বন্ধ হলেও এখনো সচল রয়েছে ঠাকুরগাঁও চিনিকল। তবে টানা কয়েকটি মাড়াই মৌসুমে এই মিলটি আখ সংকটে পড়ে লোকসান গুনেছে। আখ চাষিদের অভিযোগ, কম দাম, নানা হয়রানি ও সময়মতো টাকা পরিশোধ না করায় তারা আখ চাষে আগ্রহী নন।

    আখ চাষিরা বলেন, সুগার মিল আমাদের টাকা ঠিকঠাক দেই না। এ ছাড়া বাইরের আরও চাষিদের আখ আগে নেয়, আমাদেরটা নেই না।

    অন্য এক আখ চাষি অভিযোগ করে বলেন, আখ চাষে যে সময় লাগে ১৬-১৭ মাস, এ সময়ে অন্য আবাদ ২-৩ বার ওঠে। তবে কৃষকদের ওপর নির্ভরশীল না হয়ে মিলের নিজস্ব জমিতে আখ চাষ করে সংকট মোকাবিলার সুযোগ থাকলেও মিল কর্তৃপক্ষ করছে না আখ চাষ। মিলের ২ হাজার ৮শ’ দশমিক ৮৭ একর জমির মধ্যে ১ হাজার একশ’ একর জমি কৃষকদের লিজ দেওয়া হয়েছে। এসব জমিতে আখ চাষ না করে আলু ও গম চাষ করছেন তারা। লিজগ্রহীতারা বলেন, আমি সুগার মিল থেকে জমি নিয়েছি আলু চাষের জন্য। তবে এখন মিল কর্তৃপক্ষ চাই এই জমিতে যেন আখ চাষ করি আমরা। কৃষকদের পাওনা নিয়মিত পরিশোধের চেষ্টা চলছে এবং মিলের লিজ দেওয়া শতভাগ জমিতে আখ চাষ হচ্ছে বলে দাবি মিল কর্তৃপক্ষের।

    ঠাকুরগাঁও সুগারমিল ব্যবস্থাপনা পরিচালক সাখাওয়াৎ হোসেন বলেন, আমরা আগামীতে আমাদের লক্ষ্যমাত্রা ১০ হাজার একর জমিতে আখ চাষ করবে। এবং ঠাকুরগাঁও সুগারমিলকে একটি ভালো জায়গায় নিয়ে যাবে।

    প্রায় ২২৯ কোটি টাকার ঋণ এবং ৭১৬ কোটি টাকা লোকসান নিয়ে আগামী ডিসেম্বরে চলতি মৌসুমের আখ মাড়াই শুরু হবে বলে জানায় মিল কর্তৃপক্ষ।


    এ জাতীয় আরো সংবাদ
    • আমাদের ইউটিউব পেজ ভিজিট করতে লগইন করুনঃ Grameen news24 Tv
    এক ক্লিকে বিভাগের খবর