শুক্রবার, ১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ-গ্রীষ্মকাল | ১০ই শাওয়াল, ১৪৪৫ হিজরি
Grameennews24 - grameennews24tv@gmail.com - facebook.com/grameennews24tv

উপকূলীয় অঞ্চল কয়রাবাসীর সপ্নের ভেড়িবাঁধ এখন বাস্তবায়নের পথে – গ্রামীন নিউজ২৪

প্রকাশিত হয়েছে- বুধবার, ২৪ নভেম্বর, ২০২১

খুলনার উপকূলীয় অঞ্চল কয়রা উপজেলার অধিকাংশ জায়গার নদীর বাঁধ ভঙ্গুর, ঝুঁকিপূর্ণ এবং প্রতি বছর বাঁধ ভেঙে লোনা পানিতে প্লাবিত হয় উপজেলাটি। দুর্যোগপূর্ণ এ অঞ্চলে মানুষের দীর্ঘদিনের দাবি ছিল টেকসই বেড়িবাঁধ।অবশেষে কয়রাবাসী দীর্ঘ চাওয়া পাওয়ার স্বপ্ন বাস্তবায়ন হত চলেছে। স্বস্থির নিশ্বাস এখন উপকূল জুড়ে। লোনা পানির অভিশাপ থেকে কয়রাকে মুক্ত করতে নদীতে স্থায়ী বাঁধ নির্মাণের বৃহৎ এক প্রকল্প পাশ হয়েছে জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভায়।

 

 

মঙ্গলবার (২৩ নভেম্বর) একনেক চেয়ারপারসন প্রধানমন্ত্রী শেখ হাসিনা গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে শেরে বাংলা নগরস্থ এনইসি সম্মেলন কক্ষে একনেকের সভায় যুক্ত হন। মন্ত্রীপরিষদ, মন্ত্রীপরিষদ সচিব সহ সকলের অংশগ্রহণে কয়রা উপজেলার পোল্ডার নং-১৪/১ টেঁকসই বাঁধ নির্মাণের ১১৭২ কোটি টাকার প্রকল্প পাশসহ ২৯ হাজার ৩৪৪ কোটি টাকার ১০ প্রকল্প অনুমোদন দেন মাননীয় প্রধানমন্ত্রী।

 

এদিকে উপকূলবাসীর দীর্ঘদিনের স্থায়ী বেড়ীবাঁধ নির্মাণের স্বপ্ন পূরণ হওয়ায় আনন্দে উচ্ছ্বসিত তারা। প্রধানমন্ত্রী শেখ হাসিনা, বঙ্গবন্ধুর ভাতৃষ্পুত্র শেখ হেলাল এমপি, পরিকল্পনা মন্ত্রী আব্দুল মান্নান এমপি, পানি সম্পদ প্রতিমন্ত্রী কর্ণেল (অব:) জাহিদ ফারুক এমপি, পানি সম্পদ উপমন্ত্রী এ.কে.এম এনামুল হক শামীম এমপি এবং বিশেষ করে স্থানীয় সংসদ সদস্য, উপকূল বন্ধু খ্যাত আলহাজ্ব মোঃ আক্তারুজ্জামান বাবু এমপিকে কয়রা-পাইকগাছাবাসী কৃতজ্ঞতা ও ধন্যবাদ জানিয়ে আনন্দ মিছিল ও মিষ্টি বিতরণ করেছে এলাকার সাধারণ মানুষ।

 

জনসাধারণের ভাষ্য মতে, অসহায় মানুষের কান্নার আওয়াজ মাননীয় প্রধানমন্ত্রীর কানে পৌঁছালে, মমতাময়ী নেত্রী কখনোই কাউকে খালি হাতে ফিরিয়ে দেন না। সিডর, আইলা, আমফান, ইয়াস, ফনি, বুলবুলের আঘাতে বিধ্বস্ত কয়রা-পাইকগাছার মানুষের কান্নায় ব্যথিত স্থানীয় সংসদ সদস্য আলহাজ্ব মোঃ আক্তারুজ্জামান বাবু এমপি’র নিরলস পরিশ্রমের অবিস্মরণীয় অর্জন স্থায়ী বেড়ীবাঁধ নির্মাণ প্রকল্পের বরাদ্দ।

 

সাতক্ষীরা ডিভিশন-২-এর সেকশন অফিসার মশিউল আবেদীন জানান,বেড়ীবাঁধ প্রকল্পের আওতায় রয়েছে দক্ষিণ বেদকাশী ইউনিয়ন ও উত্তর বেদকাশী ইউনিয়নের প্রায় ৩২ কিলোমিটার বাঁধ সংস্কার ও পুনর্নিমাণ। পুরানো কিছু ব্লকের সংস্কার সহ মাটি, জিওব্যাগ দিয়ে নতুনভাবে নির্মাণ, বাঁধে ব্লক ডাম্পিং, ব্লক স্থাপন প্রক্রিয়া রয়েছে এ প্রকল্পের আওতায়।২০২২ সালের শুরুতে প্রকল্পটির বাস্তবায়ন কাজ শুরু হবে। যা ২০২৪ সালের জুনে শেষ হবে বলে আশা করা হচ্ছে।

 

তথ্যানুসন্ধানে ও স্থানীয় আওয়ামীলীগ নেতা কর্মীর সাথে কথা বলে জানা গেছে, কয়রা-পাইকগাছার গণমানুষের আস্থাভাজন আলহাজ্ব মোঃ আক্তারুজ্জামান বাবু এমপি কয়রা-পাইকগাছার বন্যা কবলিত লোনা পানির মানুষের দুর্দশার চিত্র বারবার জাতীয় সংসদে তুলে ধরেছেন। উপকূলের অবহেলিত জনসাধারণের লোনা পানির ছোবল থেকে বাঁচাতে ছুটে বেড়িয়েছেন মন্ত্রণালয় থেকে সচিবালয় পর্যন্তও। বিধ্বস্ত উপকূলবাসীর হা-হুতাশ, হাহাকারের আর্তনাদ খুলনা শহর সহ রাজধানী ঢাকাতে বিভিন্ন আলোচনা সভা, সেমিনার, সিম্পোজিয়াম, মতবিনিময় সভা আয়োজনের মাধ্যমে জননেত্রী শেখ হাসিনা ও ঊর্ধ্বতন মহলের কাছে তুলে ধরেছেন। টেকসই বেড়িবাঁধ নির্মাণে এমপি বাবু জাতীয় পর্যায়ে জনমত গঠন করতে দিনরাত পরিশ্রম করেছেন। যার ফসল আজকের বেড়ীবাঁধ নির্মাণের বৃহৎ প্রকল্প পাশ।

 

এবিষয়ে খুলনা-৬ কয়রা-পাইকগাছা র সংসদ সদস্য আলহাজ্ব মোঃ আক্তারুজ্জামান বাবু বলেন, জলবায়ু পরিবর্তন ও ঝড়-জলোচ্ছ্বাস সহ নানা কারণে উপকূলীয় বাঁধগুলো মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত হয়ে পোল্ডারিংয়ের কার্যকারিতা বিলোপ হচ্ছে। এ পরিস্থিতিতে পোল্ডার এলাকাকে রক্ষা করতে হলে স্থায়ী বাঁধ, টেঁকসই বেঁড়িবাধ তৈরি অপরিহার্য হয়ে পড়েছে। বিষয়টি নিয়ে আমরা দীর্ঘদিন ঊধ্বর্তন মহলে কথা বলেছি। উপকূলীয় এ অঞ্চলের জনগণের দীর্ঘদিনের স্বপ্ন ও আকাঙ্ক্ষাকে গুরুত্ব দিয়ে বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনার নেতৃত্বাধীন সরকার টেকসই বেড়িবাঁধ সংস্কারের উদ্যোগ নিয়েছে। যার অংশ হিসেবে এই প্রকল্পটি পাশ হয়েছে। পর্যায়ক্রমে পুরো উপকূলীয় এলাকাকে টেকসই বেড়িবাঁধের আওতায় নিয়ে আসা সম্ভব হবে বলে তিনি আশা প্রকাশ করেন।