বৃহস্পতিবার, ১৮ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ-গ্রীষ্মকাল | ৯ই শাওয়াল, ১৪৪৫ হিজরি
Grameennews24 - grameennews24tv@gmail.com - facebook.com/grameennews24tv

রাবিতে সিজেডএমের উদ্যোগে ক্যাপাসিটি বিল্ডিং ও বই বিতরণ – গ্রামীন নিউজ২৪

প্রকাশিত হয়েছে- মঙ্গলবার, ৩০ নভেম্বর, ২০২১

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) সেন্টার ফর যাকাত ম্যানেজমেন্ট (সিজেডএম) উদ্যোগে রাজশাহী জোনের জিনিয়াস স্কলারশিপ বৃত্তিপ্রাপ্তদের নিয়ে ক্যাপাসিটি বিল্ডিং সেশন ও বই বিতরণ কর্মসূচি অনুষ্ঠিত হয়েছে।

 

 

মঙ্গলবার (৩০ নভেম্বর) সকাল ৯ টায় বিশ্ববিদ্যালয়ের শহীদ সুখরঞ্জন সমাদ্দার ছাত্র-শিক্ষক সাংস্কৃতিক (টিএসসিসি) এই অনুষ্ঠানের আয়োজন করা হয়।

 

 

অনুষ্ঠানে সেন্টার ফর যাকাত ম্যানেজমেন্টের ডেপুটি ম্যানেজার আল-মামুন ইলিয়াস এর সঞ্চালনায় স্বাগত বক্তব্যে সিজেডএম এর জেনারেল ম্যানেজার রেজাউল করিম বলেন, সিজেডএম ২০১০ সাল থেকে দুঃস্থ, অসহায়, মেধাবী শিক্ষার্থীদের বৃত্তি দিয়ে আসছে। জিনিয়াস স্কলারশীপের পাশাপাশি শিক্ষার্থীদের দক্ষতা উন্নয়নে কাজ করে আসছে সংগঠনটি। যারা বিভিন্ন বিশ্ববিদ্যালয়, মেডিকেল, প্রকৌশলসহ অন্যন্য জায়গায় পড়াশোনা করছো, তারা সবাই জিনিয়াস। আর তোমাদেরকে সহযোগিতা করে আলোকিত মানুষ হিসাবে গড়ে তোলায় সিজেডএম এর মূল উদ্দেশ্য।

 

 

 

সিজেডএম রাজশাহী জোনের প্রতিনিধি ও বিশ্ববিদ্যালয়ের হিসাব বিজ্ঞান ও তথ্য ব্যবস্থাপনা বিভাগের সভাপতি অধ্যাপক ড. মাঈন উদ্দিন বৃত্তিপ্রাপ্ত শিক্ষার্থীদের উদ্দেশ্যে বলেন, ছাত্র জীবনে সবথেকে বড় সমস্যা হলো আর্থিক সমস্যা। তোমাদের আর্থিক সমস্যা লাঘব করতে সিজেডএম প্রতিমাসে শিক্ষাবৃত্তি দিয়ে আসছে। এখন নিজেকে গড়ার দায়িত্ব তোমাদের নিজেদেরই। সঠিকভাবে ক্যারিয়ার গড়তে তথ্য প্রযুক্তিকে সঠিকভাবে ব্যবহার করা, ইমোশনাল লাইফ থেকে দুরে থাকা, ড্রাগ এডিকশন থেকে মুক্ত থাকা এবং রাজনৈতিক কার্যকলাপ থেকে দূরে থাকাসহ অনেক গুরুত্বপূর্ণ উপদেশ দেন।

 

 

বিশ্ববিদ্যালয়ের ইনফরমেশন সায়েন্স এন্ড লাইব্রেরী ম্যানেজমেন্ট বিভাগের সহযোগী অধ্যাপক মাহাবুবুল ইসলাম শিক্ষার্থীদের উদ্দেশ্যে বলেন, দরিদ্রতা নিয়ে ভয় পাওয়ার কিছু নেই। কারণ যারা দরিদ্র এদের অনেক কিছুই করার ক্ষমতা থাকে, যা ধনীদের থাকে না । ধনীদের একমাত্র শক্তি হচ্ছে অর্থ। যারা দরিদ্র তাদের অনেক শক্তি থাকে, সাহস থাকে, দৃঢ় মনোবল থাকে, যেকোন প্রতিকূল পরিবেশ মোকাবিলা করার দৃঢ় প্রত্যয় থাকে। তোমাদের সমস্যাটাকে সম্ভাবনায় পরিনত করতে হবে। স্বপ্নকে ছেড়ে দিলে হবে না, স্বপ্নকে ধরে রেখে চলতে হবে।

 

 

সিজেডএম সহকারী মেনেজার রাকিবুল ইসলাম রাকিব বলেন, অনেক স্বচ্ছল পরিবারের ছেলেমেয়েরা বিশ্ববিদ্যালয়ে পড়ার সৌভাগ্য অর্জন করতে পারেনি। কিন্তু তোমরা যারা দারিদ্র্যের কষাঘাতকে পিছনে ফেলে নিজেদেরকে এই পর্যন্ত নিয়ে আসতে পেরেছো এ জন্যই আমরা তোমাদেরকে জিনিয়াস হিসেবেই সিলেক্ট করেছি।

 

 

ক্যাপাসিটি বিল্ডিং ও বই বিতরণী অনুষ্ঠানে অংশ নেন জিনিয়াস বৃত্তিপ্রাপ্ত রাজশাহী বিশ্ববিদ্যালয়, রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, রাজশাহী মেডিকেল কলেজ, পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, শহীদ জিয়াউর রহমান মেডিকেল কলেজ ও রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের প্রায় তিন শতাধিক শিক্ষার্থী উপস্থিত ছিলেন।

 

 

উল্লেখ্য, ২০০৮ সালে সেন্টার ফর যাকাত ম্যানেজমেন্ট (সিজেডএম) এর যাত্রা শুরু হয়। ২০০৮ সাল থেকে এই পর্যন্ত ১০ হাজার শিক্ষার্থীকে জিনিয়াস বৃত্তি দিয়ে আসছে সিজেডএম। স্কলারশীপের পাশাপাশি জীবন মান উন্নয়নেও নানা উদ্যোগ নিয়ে কাজ করছে সংগঠনটি। কর্মসূচির আওতায় রয়েছে, জিনিয়াস বৃত্তি, দুঃস্থ নারীদের সহায়তা, সচেতনতা সৃষ্টি, উদ্যোক্তা সৃষ্টি করা, গ্রামীণ জন গোষ্ঠীকে সেবা দেওয়া, সুবিধা বঞ্চিত শিশুদেরকে শিক্ষা কার্যক্রমের আওতায় আনা, উদ্যোক্তা সৃষ্টিসহ ১০ লাখ দুঃস্থ, অসহায়, নিম্নশ্রেণীর মানুষদের সেবা দিয়ে আসছে।