সংবাদ শিরোনাম :
সংবাদ শিরোনাম :
মাদারীপুর এক্সপ্রেসওয়েতে বাস-ট্রাকের সংঘর্ষে নিহত ৫ – গ্রামীন নিউজ২৪ আটঘরিয়ায় সড়ক দূর্ঘটনায় হেলপার নিহত – গ্রামীন নিউজ২৪ প্রতারনার মামলায় যুবলীগ নেত্রী রিমান্ডে – গ্রামীন নিউজ২৪ পুরাতন জজ কোর্টের জায়গা দখল-বেদখল কথিত লীজ প্রক্রিয়ার আইনগত বৈধতা নিয়ে গাইবান্ধার বিশিষ্ট রাজনীতিবিদদের বিবৃতি – গ্রামীন নিউজ২৪ পরিবেশ অধিদপ্তরের পরিচালকের স্ত্রীসহ রহস্যজনক মৃত্যু – গ্রামীন নিউজ২৪ খতনার সময় অতিরিক্ত রক্তক্ষরণ শিশুর অবস্থার অবনতি – গ্রামীন নিউজ২৪ সোনার খনি ধসে নিহত ২৩ – গ্রামীন নিউজ২৪ তানোর শহীদ মিনার থেকে ফেরার পথে আ.লীগ কর্মী খুন – গ্রামীন নিউজ২৪ পলাশবাড়ীতে ফেন্সিডিলসহ গ্রেফতার ২ মাদককারবারী – গ্রামীন নিউজ২৪ মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে মধুখালীতে বিভিন্ন কর্মসূচী পালিত – গ্রামীন নিউজ২৪
বিজ্ঞপ্তি :
গ্রামীন নিউজ২৪টিভি পরিবারের জন্য দেশব্যাপী প্রতিনিধি নিয়োগ চলছে। যোগ্যতা এইচ এসসি পাশ, অভিজ্ঞতাঃ ১ বৎসর, আগ্রহীরা যোগাযোগ করুন 01729188818, সিভি ইমেইল করুনঃ grameennews24tv@gmail.com। স্বল্প খরচে সাপ্তাহিক, মাসিক, বাৎসরিক চুক্তিতে আপনার প্রতিষ্ঠানের বিজ্ঞাপন দিতে যোগাযোগ করুন ০১৭২৯১৮৮৮১৮

১৯৫৪ ফুটবল বিশ্বকাপ জয়ী পশ্চিম জার্মানীর সর্বশেষ সদস্যের মৃত্যু – গ্রামীন নিউজ২৪

খেলাধুলা ডেস্কঃ / ২৮৪৮ বার পঠিত
প্রকাশের সময় : শনিবার, ৪ ডিসেম্বর, ২০২১, ৫:০৯ অপরাহ্ণ
  • Print
  • ১৯৫৪ ফুটবল বিশ্বকাপ জয়ী পশ্চিম জার্মানী দলের সর্বশেষ সদস্য হিসেবে গতকাল মৃত্যুবরণ করেছেন হর্স্ট একেল। তার বয়স হয়েছিল ৮৯ বছর।

     

     

     

     

    জার্মান ফুটবল ফেডারেশন শুক্রবার একেলের মৃত্যুর খবরটি নিশ্চিত করেছে। যদিও তার মৃত্যুর কারন সম্পর্কে বিস্তারিত জানা যায়নি। একেলের মৃত্যুতে শ্রদ্ধা জানিয়েছে জার্মান ফুটবল ফেডারেশন।

     

     

     

     

    বিশ্বকাপের ফাইনালে টুর্নামেন্ট ফেবারিট হাঙ্গেরিকে ৩-২ গোলে পরাজিত করে শিরোপা জিতেছিল পশ্চিম জার্মানী। ঐ দলের হয়ে টুর্ণামেন্টের সবকটি ম্যাচ খেলেছিলেন একেল। সেবার মাত্র দুজন খেলোয়াড় সবগুলো ম্যাচ খেলার সুযোগ পেয়েছিলেন। হর্স্ট ছাড়া অপর খেলোয়াড় হলেন অধিনায়ক ফ্রিটজ ওয়াল্টার। ২২ বছর বয়সী মিডফিল্ডার একেল পশ্চিম জার্মানী দলের সর্বকনিষ্ট খেলোয়াড় ছিলেন। দ্বিতীয় বিশ্বযুদ্ধের কারনে ১৯৫০ সালের বিশ্বকাপে খেলতে না পারা পশ্চিম জার্মানী দলটি পরের বছরই শিরোপা জয় করায় আন্তর্জাতিক অঙ্গনে বেশ প্রশংসা কুড়িয়েছিল।

     

     

     

    পশ্চিম জার্মানীর হয়ে ১৯৫২ সালের নভেম্বরে আন্তর্জাতিক অভিষেক হয় একেলের। ঐ সময় শালকের বিপক্ষে প্রীতি ম্যাচে জাতীয় দলের কোচ সেপ হারবার্গার একেলকে সুযোগ দিয়েছিলেন। ম্যাচটিতে একেল দুই গোল করায় ওয়াল্টারের অনুরোধে বিশ্বকাপের দলে সুযোগ পান।

     

     

     

    হালকা পাতলা গড়ন ও দ্রুতগতির দৌড়ের জন্য জাতীয় দলে একেল ‘গ্রেহাউন্ড’ নামে পরিচিত ছিলেন। তার সুবাদেই কেইসারলটার্ন ১৯৫০’র দশকে দুটি লিগ শিরোপা জয় করেছিল। সাধারণত রাইট-ব্যাক কিংবা রাইড সাইড মিডফিল্ডে খেললে সেন্ট্রাল মিডফিল্ডার হিসেবে একেল বেশী ভূমিকা রেখেছেন।

     

     

     

    পশ্চিম জার্মানীর হয়ে একের ৩২টি ম্যাচ খেলেছেন। ১৯৫১ ও ১৯৫৪ সালে দুটি লিগ শিরোপা জয়ী একেল কেইসারলটার্নের হয়ে ১৯৪৯-৬০ সাল পর্যন্ত ২১৪টি ম্যাচ খেলেছেন। কেইসারলটার্নে একেল যে পরিমান বেতন পেতেন তার ২০ গুন প্রস্তাব ইংলিশ ক্লাব ব্রিস্টল সিটির থেকে পেয়েও তা ফিরিয়ে দিয়েছিলেন।  সূত্রঃ বাসস

    সাহিম/বা.বি


    এ জাতীয় আরো সংবাদ
    • আমাদের ইউটিউব পেজ ভিজিট করতে লগইন করুনঃ Grameen news24 Tv
    এক ক্লিকে বিভাগের খবর