শুক্রবার, ১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ-গ্রীষ্মকাল | ১০ই শাওয়াল, ১৪৪৫ হিজরি
Grameennews24 - grameennews24tv@gmail.com - facebook.com/grameennews24tv

পাকিস্তান সেনাবাহিনীর বিচারের দাবিতে মুক্তিযুদ্ধ মঞ্চের মানববন্ধন ও পাকিস্তান দূতাবাস ঘেরাও – গ্রামীন নিউজ২৪

প্রকাশিত হয়েছে- মঙ্গলবার, ১৪ ডিসেম্বর, ২০২১

১৯৭১ সালের ১৪ ডিসেম্বরে জাতির শ্রেষ্ঠ মেধাবী সন্তান বুদ্ধিজীবীদেরকে হত্যার অপরাধে পাকিস্তান সেনাবাহিনীর বিচার ও দৃষ্টান্তমূলক শাস্তির দাবিতে আজ ১৪ ডিসেম্বর দুপুর ১২টায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের রাজু ভাস্কর্যের পাদদেশে মানববন্ধন শেষে পাকিস্তান দূতাবাস ঘেরাও এবং স্মারকলিপি প্রদান করেছে বাংলাদেশ মুক্তিযুদ্ধ মঞ্চ। সংগঠনের সাধারণ সম্পাদক মোঃ আল মামুনের সঞ্চালনায় উক্ত মানববন্ধনে সভাপতিত্ব করেন সংগঠনের সভাপতি আমিনুল বুলবুল। আরোও উপস্থিত ছিলেন বিচারপতি শামসুদ্দিন চৌধুরী মানিক, বীর মুক্তিযোদ্ধা রুহুল আমিন মজুমদার, জহির উদ্দিন জালাল, ভাস্কর্য শিল্পী রাশাসহ প্রমুখ নেতৃবৃন্দ। ঢাবির রাজু ভাস্কর্যের পাদদেশে মানববন্ধন শেষে পাকিস্তান দূতাবাস অভিমুখে মিছিল নিয়ে রওনা হলে শাহবাগে ব্যারিকেড দিয়ে আটকে দেয় পুলিশ। শাহবাগে বিক্ষোভ শেষে পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান বরাবর স্মারকলিপি দেয়ার জন্য পুলিশ সংগঠনের চার সদস্যের প্রতিনিধি দলকে পাকিস্তান দূতাবাসে নিয়ে যায়। পাকিস্তান দূতাবাসে স্মারকলিপি পৌঁছে দেয়ার জন্য স্মারকলিপি গ্রহণ করেন ডিপ্লোমেটিক জোনের ডিসি আশরাফুল ইসলাম। স্মারকলিপি প্রদানের সময় প্রতিনিধি দলে উপস্থিত ছিলেন বাংলাদেশ মুক্তিযুদ্ধ মঞ্চ, কেন্দ্রীয় কমিটির সভাপতি আমিনুল ইসলাম বুলবুল, সাধারণ সম্পাদক মো: আল মামুন, সহ-সভাপতি শাহিন মাতুব্বর, সদস্য মোঃ ইমরান, হাতিরঝিল থানার সভাপতি সোহরাব শেখ তামিম, প্রচার সম্পাদক বখতিয়ার উদ্দিনসহ প্রমুখ নেতৃবৃন্দ।

 

 

মানববন্ধনের বক্তব্যে বিচারপতি শামসুদ্দিন চৌধুরী মানিক বলেন, “আজ ১৪ ডিসেম্বর, শহীদ বুদ্ধিজীবী দিবস। বাঙালি জাতির জীবনে সবচেয়ে বড় বেদনাদায়ক দিন। ১৯৭১ সালের আজকের এইদিনে পাকিস্তানি হানাদার বাহিনী নিশ্চিত পরাজিত হচ্ছে বুঝতে পেরে জাতির শ্রেষ্ঠ মেধাবী সন্তানদের নির্মমভাবে হত্যা করেছিল যা পৃথিবীর ইতিহাসে এক জঘন্যতম গণহত্যা। পাকিস্তান হানাদার বাহিনী ২৫ শে মার্চে অপারেশন সার্চলাইটের নামে বাঙ্গালিদের ওপর ঝাঁপিয়ে পড়ে ৩০ লক্ষ নিরপরাধ মানুষকে হত্যা ও ২ লক্ষ মা-বোনের সম্ভ্রমহানি করেছিল। বারবার দাবি করা সত্ত্বেও একাত্তরের অপকর্মের জন্য পাকিস্তান আজও পর্যন্ত বাংলাদেশের নিকট রাষ্ট্রীয়ভাবে ক্ষমা চায়নি। পাকিস্তান ক্ষমা না চাওয়ার মাধ্যমে প্রমাণিত হয়েছে যে, পাকিস্তান রাষ্ট্রীয় ভাবে গণহত্যাকে সমর্থন করে। জাতিসংঘের নিকট দাবি, আন্তর্জাতিক অপরাধ আদালতে পাকিস্তান সেনাবাহিনীর বিচার করতে হবে। পাকিস্তান রাষ্ট্রীয়ভাবে ক্ষমা না চাইলে গণহত্যার সাথে জড়িত পাকিস্তানি সেনাদের বিরুদ্ধে আন্তর্জাতিক যুদ্ধাপরাধ আদালতে মামলা করার জন্য বাংলাদেশ সরকারের নিকট জোর দাবি জানাচ্ছি।”

 

 

 

বীর মুক্তিযোদ্ধা জহির আহমেদ জালাল বলেন,
“এই দিনটি বাঙালি জাতির জীবনে একটি বেদনার দিন। ১৯৭১ সালে মহান স্বাধীনতা যুদ্ধের শেষ সময়ে পাকিস্তানি হানাদার বাহিনী দেশের বিভিন্ন স্থানে আত্মসমর্পণ শুরু করে এবং পাকিস্তানিরা যখন তাদের অনিবার্য পরাজয় উপলব্ধি করে তখন পাকিস্তানি সেনাবাহিনী ও তাদের দোসর রাজাকার, আল-বদর, আল-শামস বাহিনীর প্রত্যক্ষ সহযোগিতায় বাংলাদেশের শ্রেষ্ঠ সন্তান বিভিন্ন শ্রেণি-পেশার মেধাবী মানুষদের ধরে নিয়ে গিয়ে নির্মমভাবে হত্যা করে। স্বাধীন বাংলাদেশের সম্ভাবনা ও নতুন রাষ্ট্রকে মেধাশূন্য করার ষড়যন্ত্র বাস্তবায়নে পাকিস্তানি হানাদার বাহিনী বাংলাদেশের মেধাবী মানুষদের চোখ বেঁধে ধরে নিয়ে পৈশাচিকভাবে হত্যাযজ্ঞ চালায়। বাঙালি জাতি যাতে একটি স্বাধীন-সার্বভৌম রাষ্ট্র হিসেবে বিশ্বদরবারে মাথা উঁচু করে দাঁড়াতে না পারে সেই ষড়যন্ত্রের ধারাবাহিকতায় বাঙালির শ্রেষ্ঠ এইসব সন্তানদের তালিকা করে হত্যা করা হয়। বাঙালির অবিসংবাদিত নেতা জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নেতৃত্বে রাজনৈতিক ও সাংস্কৃতিক জাগরণের মধ্য দিয়ে স্বাধীনতার মন্ত্রে উজ্জীবিত হয় বাঙালি জাতি।”

 

 

 

বীর মুক্তিযোদ্ধা রুহুল আমিন মজুমদার বলেন, “অনেক ত্যাগ-তিতিক্ষা আত্মদান ও দীর্ঘ আন্দোলন-সংগ্রামের পথ পরিক্রমায় ৯ মাসের রক্তক্ষয়ী মুক্তিযুদ্ধের মধ্য দিয়ে অর্জিত হয় বাংলাদেশের স্বাধীনতা। স্বাধীনতা সংগ্রামের প্রতিটি ক্ষেত্রে এদেশের কবি, সাহিত্যিক, সাংবাদিক, শিক্ষক, প্রকৌশলী, চিকিৎসক, চিত্রশিল্পী, সঙ্গীত শিল্পী, চলচ্চিত্রকারসহ বুদ্ধিজীবীদের অপরিসীম অবদান রয়েছে। নিরস্ত্র বাঙালিকে মুক্তিযুদ্ধের চেতনায় জাগ্রত করার জন্য জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নেতৃত্বে আওয়ামী লীগের নেতা-কর্মীদের পাশাপাশি এদেশের বুদ্ধিজীবীদের ভূমিকাও ছিল গুরুত্বপূর্ণ। ১৯৭১ সালের ২৫ শে মার্চের কালো রাত্রিতে পাকহানাদার বাহিনী কর্তৃক বাঙালির উপর নির্বিচারে গণহত্যা শুরু হলে ২৬ শে মার্চের প্রথম প্রহরে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বাংলাদেশের স্বাধীনতা ঘোষণা করেন। বঙ্গবন্ধুর ডাকে সাড়া দিয়ে দেশের আপামর জনতার সাথে বুদ্ধিজীবীরাও সশস্ত্র সংগ্রামের প্রস্তুতি শুরু করেন। দেশমাতৃকার মুক্তির জন্য রণাঙ্গনে ঝাঁপিয়ে পড়তে বাঙালি জাতিকে উজ্জীবিত করার ক্ষেত্রে বুদ্ধিজীবীদের ভূমিকা ছিল অপরিসীম। সশস্ত্র মুক্তিযুদ্ধ পরিচালনার জন্য মুজিবনগর সরকার গঠন, বিভিন্ন এলাকাকে বিভিন্ন সেক্টরে ভাগ করে সেক্টর প্রধান হিসেবে দায়িত্ব প্রদান, বাংলাদেশের প্রথম সরকারের বিভিন্ন প্রতিষ্ঠান স্থাপন ও এসব প্রতিষ্ঠানে বিভিন্ন ব্যক্তিদের দায়িত্ব প্রদান এবং আন্তর্জাতিক সম্প্রদায়ের সমর্থন আদায়ে বুদ্ধিজীবীরা গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন।”

 

 

 

ভাস্কর্য শিল্পী রাশা বলেন, “বীর বাঙালির সাহস ও মেধার কাছে যখন একে একে পাকিস্তানি হানাদার বাহিনীর ক্যাম্প, আস্তানা নিশ্চিহ্ন হতে লাগলো, পাকিস্তান হানাদার বাহিনী একে একে পরাস্ত হয়ে যখন আত্মসমর্পণ করতে লাগলো, তখনই বাঙালির চূড়ান্ত বিজয়ের ঠিক পূর্ব মুহূর্তে এদেশের রাজাকারদের প্রত্যক্ষ সহযোগিতায় বাংলাদেশকে চিরদিনের জন্য মেধাশূন্য করার অপচেষ্টায় পাকিস্তানি হানাদার বাহিনী বুদ্ধিজীবীদের নির্মমভাবে হত্যা করে।”